shono
Advertisement
Supreme Court

নির্দেশিকায় অবজ্ঞা, বেড়েছে শস্যের গোড়া পোড়ানো, পাঞ্জাব-হরিয়ানাকে সুপ্রিম ভর্ৎসনা

জবাবদিহি চেয়ে হরিয়ানার মুখ্যসচিবকে তলব শীর্ষ আদালতের।
Published By: Kishore GhoshPosted: 11:58 AM Oct 16, 2024Updated: 01:01 PM Oct 16, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত বছর নভেম্বরে শস্যের গোড়া পোড়ানো নিয়ে পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, রাজস্থানের মতো রাজ্যগুলিকে চরম হুঁশিয়ারি দিয়েছিল সুপ্রিম কোর্ট। এরপরেও নির্দেশিকা মানা হয়নি বলে অভিযোগ। উলটে উভয় রাজ্যেই শস্যের গোড়া পোড়ানোর ঘটনা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। এই ঘটনায় সোমবার দিল্লির দূষণ সংক্রান্ত মামলায় পাঞ্জাব ও হরিয়ানা সরকারকে চূড়ান্ত ভর্ৎসনা করল শীর্ষ আদালত। বিচারপতিরা মন্তব্য করলেন, বায়ুদূষণ নিয়ন্ত্রণ পর্ষদের নির্দেশিকার 'সম্পূর্ণ অবজ্ঞা' হয়েছে। জবাবদিহি চেয়ে আগামী ২৩ অক্টোবর হরিয়ানার মুখ্যসচিবকে তলব করেছে আদালত।

Advertisement

এদিন বিচারপতি এ এস ওকা বলেন, "আমরা দেখেছি যে হরিয়ানার হলফনামায় অনেক কিছু মানা হয়নি। পর্ষদকে ১৪ ধারার অধীনে রাজ্যের আধিকারিকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থার নির্দেশ দিয়েছি। মুখ্যসচিব প্রসাদকে আগামী বুধবার শারীরিকভাবে উপস্থিত (আদালতে) থাকার নির্দেশ দিচ্ছি। রাজ্যের কর্মকর্তাদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হবে, সেই বিবৃতি দেবে পর্ষদ। আদালতে নির্দেশিকা লঙ্ঘনকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা না নেওয়ার ব্যাখ্যা দিয়েছেন মুখ্যসচিব।" আদালতের নির্দেশ লঙ্ঘনের বিষয়ে ব্যবস্থা নিতে ব্যর্থ হওয়ার জন্য কেন্দ্রের সংশ্লিষ্ট পর্যদেরও সমালোচনা করেছে আদালত। ক্ষোভপ্রকাশ করে বিচারপতির বেঞ্চ জানায়, গত ১০ জুন যে নির্দেশিকা জারি করেছিল সুপ্রিম কোর্ট, তার একটিও কার্যক্ষেত্রে বাস্তবায়িত হয়নি। "সমস্ত পদক্ষেপ সরকারি কাগজে আটকে।"

উল্লেখ্য, পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ এবং রাজস্থানের মতো রাজ্যগুলিতে শস্যের গোড়া পোড়ানো নিয়ে বিতর্ক দীর্ঘদিনের। গত বছর ওই কারণে রাজধানীতে দূষণ বাড়ছে বলে অভিযোগ করেন খোদ দিল্লির পরিবেশ মন্ত্রী গোপাল রাই। যার পর শীর্ষ আদালত পাঞ্জাব-হরিয়ানার মতো রাজ্যগুলিকে নির্দেশ দিয়েছিল, অবিলম্বে শস্যের গোড়া পোড়ানো বন্ধ করতে হবে। যদিও সেই নির্দেশিকা মানা হয়নি বলে অভিযোগ। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ এবং রাজস্থানের মতো রাজ্যগুলিতে শস্যের গোড়া পোড়ানো নিয়ে বিতর্ক দীর্ঘদিনের।
  • গত বছর রাজধানীতে দূষণ বাড়ছে বলে অভিযোগ করেন খোদ দিল্লির পরিবেশ মন্ত্রী গোপাল রাই।
Advertisement