shono
Advertisement
Supreme Court

'স্রেফ সন্দেহের বশে নির্দেশ দেওয়া সম্ভব নয়', ভিভিপ্যাট নিয়ে কমিশনের জবাবে 'সন্তুষ্ট' সুপ্রিম কোর্ট

Published By: Anwesha AdhikaryPosted: 06:01 PM Apr 24, 2024Updated: 06:10 PM Apr 24, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুপ্রিম কোর্ট (Supreme Court) নির্বাচন নিয়ন্ত্রণ করতে পারে না। ইভিএম-ভিভিপ্যাট মামলার শুনানি চলাকালীন এই কথা জানিয়ে দিল শীর্ষ আদালত। সেই সঙ্গে বিচারপতিদের পর্যবেক্ষণ, ভিভিপ্যাট নিয়ে যাবতীয় ভ্রান্ত ধারণা কাটিয়ে দিয়েছে নির্বাচন কমিশন (Election Commission)। তাই আমজনতার মনে সংশয়ের ভিত্তিতে কোনও নির্দেশ দেওয়া সম্ভব নয়।

Advertisement

লোকসভা নির্বাচন চলাকালীনই সুপ্রিম কোর্টে ইভিএমের (EVM) ভোটের সঙ্গে ভিভিপ্যাট (VVPAT) স্লিপ মিলিয়ে দেখার আবেদনের শুনানি চলছে। বুধবার সকালে শুনানি শুরু হওয়ার পরেই কমিশনের কাছে কয়েকটি বিষয়ে ব্যাখ্যা চায় বিচারপতি সঞ্জীব খান্না ও দীপঙ্কর দত্তের বেঞ্চ। দুপুর দুটোয় কমিশনের আধিকারিকরা সুপ্রিম কোর্টে উপস্থিত হয়ে বিচারপতিদের যাবতীয় প্রশ্নের জবাব দেন। শুনানির শেষে শীর্ষ আদালত রায়দান স্থগিত রেখেছে বলেই সূত্রের খবর।

[আরও পড়ুন: কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের উপর বড়সড় নিষেধাজ্ঞা রিজার্ভ ব্যাঙ্কের, উদ্বেগে গ্রাহকরা

সুপ্রিম কোর্টের জবাবে কমিশনের আধিকারিকরা জানান, ব্যালট ইউনিট, ভিভিপ্যাট এবং চিপ-তিনটি আলাদা মাইক্রোকন্ট্রোলার রয়েছে। এই মাইক্রোকন্ট্রোলারগুলো অজ্ঞাত একটি জায়গা থেকে পরিচালিত হয়। একবার ব্যবহার হয়ে যাওয়ার পরে এই মাইক্রোকন্ট্রোলার পুড়ে যায়। কমিশনের জবাবে শীর্ষ আদালত সন্তুষ্ট। শুনানির শুরুতে বিচারপতিরা বলেন, ”সব কিছুকে সন্দেহ করা ঠিক নয়। সব কিছুরই আপনারা সমালোচনা করতে পারেন না। যদি কমিশন কিছু ভালো কাজ করে থাকে সেটাও স্বীকার করতে হবে। সব কিছুরই নিন্দা করলে হবে না।”

বুধবার শুনানির পরেও কার্যত সেই অবস্থানই বজায় রাখল শীর্ষ আদালত। দুই বিচারপতির বেঞ্চ সাফ জানিয়ে দেন, "সুপ্রিম কোর্ট তো নির্বাচন নিয়ন্ত্রণ করতে পারে না। নির্বাচন কমিশনের মতো একটি সাংবিধানিক সংস্থার কাজেও হস্তক্ষেপ করতে পারে না। ইভিএম নিয়ে সমস্ত ধোঁয়াশা কাটিয়ে দিয়েছে কমিশন। কিন্তু আবেদনকারীদের মানসিকতা বদল করা যায় না। কেবল সন্দেহের বশে তো কোনও নির্দেশও দেওয়া যায় না।" তবে এই মামলার রায় কবে মিলবে তা এখনও জানা যায়নি।

[আরও পড়ুন: আগুনে গরমে আইসক্রিমের হাতছানি! সকাল সকাল ভোট দিলেই মিলবে ‘পুরস্কার’, কোথায়?

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বুধবার সকালে শুনানি শুরু হওয়ার পরেই কমিশনের কাছে কয়েকটি বিষয়ে ব্যাখ্যা চায় বিচারপতি সঞ্জীব খান্না ও দীপঙ্কর দত্তের বেঞ্চ।
  • সুপ্রিম কোর্টের জবাবে কমিশনের আধিকারিকরা জানান, ব্যালট ইউনিট, ভিভিপ্যাট এবং চিপ-তিনটি আলাদা মাইক্রোকন্ট্রোলার রয়েছে। এই মাইক্রোকন্ট্রোলারগুলো অজ্ঞাত একটি জায়গা থেকে পরিচালিত হয়।
  • ইভিএম নিয়ে সমস্ত ধোঁয়াশা কাটিয়ে দিয়েছে কমিশন। কিন্তু আবেদনকারীদের মানসিকতা বদল করা যায় না।
Advertisement