shono
Advertisement

৩৭০ ধারা বিলোপ কি বৈধ? রায় দেবে সুপ্রিম কোর্ট

প্রধান বিচারপতির বেঞ্চে শুনানি হয়েছে এই মামলার।
Posted: 08:53 AM Dec 11, 2023Updated: 08:53 AM Dec 11, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আজ, সোমবার জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) বিশেষ মর্যাদা প্রদানকারী ৩৭০ ধারা বাতিল সংক্রান্ত মামলাগুলির রায় ঘোষণা করবে সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি এস কে কৌলের বেঞ্চে শুনানি হবে। জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা বাতিলের বৈধতাকে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতে বহু মামলা দায়ের হয়। সেগুলিকে একত্রিত করে সম্প্রতি শুনানি শুরু করে সুপ্রিম কোর্ট (Supreme Court)।

Advertisement

গত ২ জুলাই থেকে প্রধান বিচারপতি চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন সাংবিধানিক বেঞ্চে শুরু হয় ধারাবাহিক শুনানি। ৫ সেপ্টেম্বর এই বিষয়ে রায়দান স্থগিত রাখে সুপ্রিম কোর্টের বেঞ্চ। গত ৭ ডিসেম্বর মামলার রায় ঘোষণার চূড়ান্ত দিন ঘোষণা করে শীর্ষ আদালত। দ্বিতীয়বার ক্ষমতায় আসার পরে ৩৭০ (Article 370) রদের সিদ্ধান্ত নিয়েছিল নরেন্দ্র মোদি সরকার। ২০১৯ সালের আগস্টে কেন্দ্র সংবিধানের ৩৭০ ধারায় বর্ণিত জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা লোপ করে। জম্মু-কাশ্মীর রাজ্যকে দুই কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু-কাশ্মীর ও লাদাখে ভাগ করা হয়। তার পরেই সুপ্রিম কোর্টে এই পদক্ষেপের বৈধতাকে চ্যালেঞ্জ করে মামলা হয়। 

[আরও পড়ুন: ভার‍তে ফের চওড়া হচ্ছে করোনার থাবা, সংক্রমণের শীর্ষে কোন রাজ্য?]

শীর্ষ আদালতে শুনানিতে সরকার পক্ষের আইনজীবীরা জানান, জম্মু ও কাশ্মীরকে পুরোপুরি ভারতের অন্তর্ভুক্ত করতে এই পদক্ষেপের প্রয়োজন ছিল। পরিস্থিতি স্বাভাবিক হলেই সেখানে ভোট হবে। ফেরানো হবে রাজ্যের মর্যাদা। মামলাকারীদের পক্ষে কপিল সিবল, গোপাল সুব্রহ্মণ্যমের মতো প্রবীণ আইনজীবীরা জানান, কেন্দ্র সংসদে সংখ্যাগরিষ্ঠতাকে ব্যবহার করে রাষ্ট্রপতির মাধ্যমে জারি করা বেশ কয়েকটি প্রশাসনিক নির্দেশের মাধ্যমে একটি পূর্ণ মর্যাদার অঙ্গরাজ্যকে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করেছে। এটা যুক্তরাষ্ট্রীয় কাঠামোর উপরে আঘাত। সংবিধানের সঙ্গেও ধোঁকাবাজি করা হয়েছে। 

[আরও পড়ুন: ‘ম্যায় নেহি, হাম’, INDIA জোটের পরের বৈঠকে আসন রফায় জোর শরিকদের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement