shono
Advertisement

বন্দে ভারত এক্সপ্রেসের প্রথম মহিলা চালক সুরেখা যাদব, ‘নারীশক্তি’কে শুভেচ্ছা রেলমন্ত্রীর

সুরেখাই এশিয়ার প্রথম মহিলা লোকো পাইলট।
Posted: 02:52 PM Mar 14, 2023Updated: 02:52 PM Mar 14, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন করে ইতিহাস লিখলেন ভারতকন্যা সুরেখা যাদব। তিনি এশিয়ার প্রথম মহিলা লোকো পাইলট (Women Loco Pilot)। গত ৩৪ বছর ধরে ট্রেন চালানোর অভিজ্ঞতা রয়েছে তাঁর। এবার প্রথম মহিলা লোকো পাইলট হিসেবে দ্রুততম বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express) চালিয়ে নজির গড়লেন মহারাষ্ট্রের (Maharashtra) মেয়ে। ছবি-সহ সুরেখার স্বপ্নপূরণের কথা টুইট করে জানিয়েছেন খোদ কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw)। স্বপ্নপূরণ কেন?

Advertisement

২০২১ সালে নারী দিবসে এক সাক্ষাৎকারে বন্দে ভারত এক্সপ্রেস চালানোর ইচ্ছাপ্রকাশ করেছিলেন ভারতের মহিলা লোকো পাইলটদের অনুপ্রেরণা সুরেখা। তাঁর সেই ইচ্ছেপূরণ করল ভারতীয় রেল। মহারাষ্ট্রের সাতরার বাসিন্দা সুরেখা ১৯৮৯ সালে একজন সহকারী ট্রেনচালক হিসাবে কর্মজীবন শুরু করেন। এর পর ১৯৯৬ সাল থেকে মালগাড়ি চালানোর দায়িত্ব পান। আরও পরে ২০১০ সালে মুম্বই-পুণেগামী ডেকান কুইন এক্সপ্রেস চালানোর দায়িত্ব দেওয়া হয় তাঁকে। তিনিই এবার দীর্ঘ এবং কঠিন প্রশিক্ষণ ডিঙিয়ে দেশের বন্দে ভারত এক্সপ্রেস চালানো শুরু করলেন।

[আরও পড়ুন: জঙ্গি হামলার হুমকি উড়িয়েই নিলাম হবে লিথিয়াম খনি, সিদ্ধান্ত কেন্দ্রের]

নয়া দায়িত্ব পেয়ে ভারতীয় রেলের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন সুরেখা যাদব। তিনি বলেন, “আমাকে অত্যাধুনিক বন্দে ভারত এক্সপ্রেস চালানোর সুযোগ দেওয়ায় ভারতীয় রেলের কাছে কৃতজ্ঞ।” প্রথম দিন সুরেখার দায়িত্বে সঠিক সময়ে সোলাপুর ছেড়েছিল বন্দে ভারত এক্সপ্রেস। সময়ের পাঁচ মিনিট আগেই মুম্বইয়ের ছত্রপতি শিবাজি স্টেশনে পৌঁছে যায় ট্রেন। এই কারণেই তো দেশের প্রায় দেড় হাজার মহিলা ট্রেনচালকের অনুপ্রেরণা তিনি।

[আরও পড়ুন: ঋণের বোঝা কমেছে বাংলার, স্বীকার রিজার্ভ ব্যাংকের রিপোর্টে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement