shono
Advertisement

ভোটের সময় ছেড়েছিলেন সাংসদ পদ, আবার রাজ্যসভায় স্বপন দাশগুপ্ত

একুশের লড়াইয়ে তারকেশ্বর বিধানসভা আসন থেকে বিজেপির হয়ে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন তিনি।
Posted: 07:20 PM Jun 01, 2021Updated: 07:32 PM Jun 01, 2021

রূপায়ণ গঙ্গোপাধ্যায়: পুনরায় রাজ্যসভার সাংসদ হলেন স্বপন দাশগুপ্ত (Swapan Dasgupta)। মঙ্গলবার তাঁকে রাজ্যসভার সাংসদ (Rajya Sabha MP) পদে ফের মনোনীত করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। উল্লেখ্য, একুশের নির্বাচনে তারকেশ্বর বিধানসভা আসন থেকে লড়াই করেছিলেন তিনি। সেই সময় রাজ্যসভার সাংসদ পদ ছেড়েছিলেন স্বপনবাবু। কিন্তু নির্বাচনে জিততে পারেননি তিনি। এবার ফের রাজ্যসভার সাংসদ পদে মনোনীত হলেন তিনি।

Advertisement

২০১৬-র এপ্রিলে রাজ্যসভার সাংসদ পদে শপথ নিয়েছিলেন স্বপন দাশগুপ্ত। তার পর ২০২১ সালের বাংলায় বিজেপির হয়ে ভোটে দাঁড়ান তিনি। প্রথমে রাজ্যসভার পদ না ছেড়েই তারকেশ্বর বিধানসভা থেকে প্রার্থী হয়েছিলেন স্বপনবাবু। কিন্তু তাঁর এহেন আচরণ নিয়ে প্রশ্ন তোলে তৃণমূল-সহ একাধিক বিরোধী দল। সংবিধান বিরোধী কাজ করছেন বলেও অভিযোগ উঠেছিল। তৃণমূল কংগ্রেসের (TMC) তরফে অভিযোগ করা হয়েছিল, বিজেপি প্রার্থী ভারতীয় সংবিধানের দশম তফসিল লঙ্ঘন করেছেন। তাঁর রাজ্যসভার সদস্যপদ খারিজের আবেদনও জানিয়েছিলেন তাঁরা। অবশেষে সাংসদ পদ থেকে পদত্যাগ করেন বর্ষীয়ান রাজনীতিবিদ।  

[আরও পড়ুন: নদীতে ভাসমান করোনার মৃতদেহ ছিঁড়ে খাচ্ছে কুকুরেরা! এলাকায় ছড়াল চাঞ্চল্য]

সংবিধানের দশম তফশিলে বলছে, ১০২(২) ও ১৯১(২) ধারা অনুযায়ী, যদি কোনও কক্ষের সদস্য শপথগ্রহণের ৬ মাস অতিক্রান্ত হওয়ার পরে কোনও রাজনৈতিক দলে যোগ দেন, তাহলে তাঁর সদস্যপদ খারিজ হয়ে যাবে। তবে সদস্যপদ খারিজ হওয়ার আগেই নিজে সরে দাঁড়িয়েছিলেন। ভোটে জিতে বিধায়ক হওয়া হয়নি। তাই এবার রাজ্যসভাতেই ফিরলেন তারকেশ্বরের বিজেপি প্রার্থী। উল্লেখ্য, ভোট মেটার একমাসের মধ্যেই সংসদের উচ্চকক্ষের সদস্য হলেন তিনি। তবে তিনি ২০২২ সাল অবধি এই পদে থাকবেন। এদিন রাজ্য সরকারের সুপারিশ মেনে ১২ জনকে মনোনীত করেন রাষ্ট্রপতি।  

[আরও পড়ুন: সরকারের সমালোচনা করা মানেই রাষ্ট্রদ্রোহিতা নয়, মন্তব্য সুপ্রিম কোর্টের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement