shono
Advertisement

ভারতে ফিরছে মুম্বই হামলার চক্রী তাহাউর রানা! সংসদে ইঙ্গিত শাহর

কাশ্মীরে সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণে, দাবি শাহর।
Posted: 08:33 AM Aug 10, 2023Updated: 08:37 AM Aug 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতে ফিরছে মুম্বই হামলার অন্যতম চক্রী তাহাউর রানা! বুধবার লোকসভায় এমনটাই ইঙ্গিত দিলেন কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহ। সন্ত্রাসবাদের বিরুদ্ধে মোদি সরকারের লড়াইয়ের কথা বলতে গিয়ে তিনি আশ্বাস দেন, দ্রুত ভারতীয় বিচারব্যবস্থার সম্মুখীন হতে হবে পাকিস্তানি বংশোদ্ভূত কানাডার নাগরিক রানাকে।

Advertisement

এদিন সদনে বিরোধীদের অনাস্থা প্রস্তাব নিয়ে আলোচনায় মুম্বই হামলার প্রসঙ্গ উত্থাপন করেন শাহ। তিনি বলেন, “দ্রুত ভারতীয় বিচারব্যবস্থার সম্মুখীন হতে হবে তাহাউর রানাকে। আমরাই পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়াকে (পিএফআই) নিষিদ্ধ করেছি। দেশের ৯০টি জায়গায় (সন্ত্রাসবিরোধী) অভিযান হয়েছে। আজ ছত্তিশগড়ের মাত্র তিনটি জেলায় নক্সালদের অস্তিত্ব রয়েছে। জম্মু-কাশ্মীর ও উত্তর-পূর্বে সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণে এসেছে।” বিদেশে ভারতীয় দূতাবাসে খলিস্তানিদের হামলার প্রসঙ্গেও মুখ খোলেন শাহ। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “লন্ডন, ওটাওয়া ও সান ফ্রান্সিসকোয় ভারতীয় দূতাবাসে হামলার ঘটনায় এনআইএ-কে তদন্তভার দেওয়া হয়েছে।”

[আরও পড়ুন: ‘মণিপুরের হিংসা লজ্জার, এটা নিয়ে রাজনীতি আরও লজ্জার’, রাহুলকে জবাব শাহর]

শৈশবের বন্ধু পাক জঙ্গি সংগঠন লস্করের অন্যতম সদস্য ডেভিড কোলম্যান হেডলি যে হামলার সঙ্গে যুক্ত, তা জানত রানা। এ ব্যাপারে হেডলিকে সাহায্য করেছিল সে। হামলার জন্য হেডলি কী পরিকল্পনা নিয়েছিল রানা সবই জানত। পরে তদন্তকারীদের কাছে রানার জড়িত থাকার কথা স্বীকার করে নেয় হেডলি। বলে রাখা ভাল, আগেই রানাকে ভারতে প্রত্যর্পণের আবেদন জানিয়েছিল মোদি সরকার। এরপর গত মে মাসেই ওয়াশিংটনের ফেডারেল আদালত সেই আবেদন মঞ্জুর করে। কিন্তু ৬২ বছরের রানা এবার সেই রায়কে চ্যালেঞ্জ করে। ফলে মামলা এখনও আদালতে।

উল্লেখ্য, ২৬/১১ হামলার (Mumbai Attack) অন্যতম চক্রী রানা এখন আমেরিকায় জেলবন্দি। ২০০৮ সালের মুম্বই হামলায় মৃতদের মধ্যে ছয় মার্কিন নাগরিকও ছিল। শুধু তাই নয়, ২০০৫ সালে মহম্মদের নামে বিতর্কিত কার্টুন প্রকাশ করায় ডেনমার্কের একটি সংবাদপত্রের অফিসে হামলা চালায় পাকিস্তানের মদতপুষ্ট লস্কর-ই-তইবা। ওই ঘটনার তদন্তে নেমে এই হামলায় মদত দেওয়া রানাকে শিকাগো থেকে গ্রেপ্তার করে পুলিশ। আদালতে দোষী প্রমাণিত হওয়ার পর তাকে ২০১৩ সালে ১৪ বছর সশ্রম কারাদণ্ড দেয় আমেরিকার আদালত।

[আরও পড়ুন: চোখ টেপা থেকে ফ্লাইং কিস, নিজের ‘ছেলেমানুষি’ কাজে কি লঘু হচ্ছেন ‘নেতা’ রাহুল?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement