shono
Advertisement

কৃষক আন্দোলনের চাপে আরও বড় জোট সংকটে বিজেপি, এবার হরিয়ানায় ‘বেসুরো’জেজেপি

কৃষকদের সমর্থনে মুখ খুললেন খোদ উপমুখ্যমন্ত্রী দুষ্মন্ত চৌটালার বাবা।
Posted: 05:16 PM Dec 01, 2020Updated: 05:16 PM Dec 01, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিতর্কিত কৃষি আইন (Farm Law 2020) ইস্যুতে আরও খানিকটা চাপে পড়তে চলেছে বিজেপি। গেরুয়া শিবিরের এক জোটসঙ্গী অকালি দল ইতিমধ্যেই এনডিএ ছেড়েছে। রাজস্থানের লোকতান্ত্রিক জনতা দল জোট ছাড়ার হুঁশিয়ারি দিয়েছে। এবার প্রশ্ন উঠছে আরও এক জোটসঙ্গীর ভবিষ্যৎ নিয়ে। কথা হচ্ছে হরিয়ানায় বিজেপির জোটসঙ্গী জেজেপির। অকালি দলের পথ ধরে বিজেপির (BJP) সঙ্গ ছাড়ার জন্য চাপ বাড়ছে দুষ্মন্ত চৌটালার উপরও। আসলে পাঞ্জাবের অকালি দল এবং হরিয়ানার জেজেপি, দুটি দল আদর্শগতভাবে একই। আর এদের মূল ভোটব্যাংকও কৃষকরাই। স্বাভাবিকভাবেই কৃষি বিল নিয়ে বিজেপির প্রতি হরিয়ানা এবং পাঞ্জাবের কৃষকদের ক্ষোভ চাপ বাড়াচ্ছে জেজেপির উপরও।

Advertisement

হরিয়ানায় আপাতত জেজেপির সমর্থনে সরকারে আছে বিজেপি। মুখ্যমন্ত্রী মনোহরলাল খাট্টারের (Manohar Lal Khattar) গদিতে টিকে থাকা নির্ভর করছে জেজেপির উপর। সেই জেজেপিতেই কিনা বিদ্রোহ। দিল্লি হরিয়ানা সীমান্তে যেভাবে কৃষকদের সঙ্গে অন্যায় করা হচ্ছে, তা গোটা দেশকে ব্যাথিত করেছে। একথা বলছেন খোদ হরিয়ানার উপমুখ্যমন্ত্রী দুষ্মন্ত চৌটালার (Dushyant Chautala ) ভাই দিগ্বিজয় চৌটালা। কিছুটা নরম সুরে হলেও বিজেপিকে বিঁধেছেন দুষ্মন্তর বাবা তথা জেজেপির প্রধান অজয় চৌটালা। তিনি বলছেন,”সরকারকে আরও বৃহত্তর মানসিকতা নিয়ে ভাবতে হবে এবং কৃষকদের সমস্যার সমাধান করতে হবে।অন্নদাতারা রাস্তায় কষ্ট পাচ্ছেন। এবং কৃষকদের আশ্বস্ত করা যে তাঁদের ন্যূনতম সমর্থন মূল্যে কেউ কোপ বসাবে না। প্রয়োজনে কৃষি আইনে ন্যূনতম সমর্থন মূল্যের কথা উল্লেখ করতে হবে।” অজয় চৌটালার (Ajay Singh Chautala) আশা, সরকার পক্ষের সঙ্গে কৃষকদের আলোচনায় ইতিবাচক সমাধান সূত্র বের হবে।

[আরও পড়ুন: জল্পনার অবসান ঘটিয়ে অবশেষে শিব সেনায় যোগ দিলেন উর্মিলা মাতন্ডকর]

চৌটালারা অপেক্ষাকৃত নরম সুরে কথা বললেও দলের অন্য বিধায়করা রীতিমতো আক্রমনাত্মক। জেজেপি বিধায়ক যোগী রাম সিহাগ যেমন বলছেন,”সরকার কৃষকদের সঙ্গে এমন আচরণ করছেন, যেন ওঁরা সব সন্ত্রাসবাদী। এটা শুধু অন্যায় নয়। রীতিমতো অপরাধ।” যোগী রাম সিহাগ কৃষকদের উপর অত্যাচারের প্রতিবাদে সরকারের দেওয়া বড় পদও প্রত্যাখ্যান করেছেন। এদিকে, এক নির্দল বিধায়ক ইতিমধ্যেই মনোহরলাল খাট্টার সরকারের উপর থেকে সমর্থন প্রত্যাহার করে নিয়েছেন। সোমবীর সাঙ্গওয়ান নামের ওই বিধায়ক বলছেন, বিজেপি সরকার কৃষকদের উপর রীতিমতো নিপীড়ন চালাচ্ছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement