shono
Advertisement

সময়মতো জানানো হয়নি, খাড়গের ডাকা নৈশভোজে যোগ দিল না তৃণমূল

ইন্ডিয়া জোটের বাকি শরিকরা অংশ নেন ওই বৈঠকে।
Posted: 09:07 PM Dec 06, 2023Updated: 09:07 PM Dec 06, 2023

বুদ্ধদেব সেনগুপ্ত, নয়াদিল্লি: কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের (Mallikarjun Kharge) ডাকা ইন্ডিয়া জোটের সংসদীয় দলের নৈশভোজে সাড়া দিল না তৃণমূল। দলের কোনও প্রতিনিধি এদিনের নৈশভোজে হাজির ছিলেন না। অনেক দেরিতে তাঁদের নৈশভোজ ও বৈঠকের কথা জানান হয়েছে। তাঁদের সাংসদদের অন্য কাজ রয়েছে। তাই যোগ দেওয়া সম্ভব নয় বলে জানান তৃণমূলের লোকসভার দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায় (Sudip Banerjee)। যদিও এদিনের নৈশভোজে ১৭টি দলের সংসদীয় নেতারা যোগ দেন। তিন রাজ্যের ভোট গণনার পর কংগ্রেসের বিরুদ্ধ ক্ষোভ উগড়ে দেওয়া সমাজবাদী পার্টি বা জেডিইউয়ের সংসদীয় নেতারা অবশ্য হাজির ছিলেন খাড়গের নৈশভোজে।

Advertisement

গোবলয়ের তিন রাজ্যের ভোট বিপর্যয়ের পর তড়িঘড়ি ইন্ডিয়া জোটের বৈঠক ডাকে কংগ্রেস। কিন্তু বৈঠকে হাজির হতে পারবেন না বলে জানান বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তাঁকে অনুসরণ করেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার (Nitish Kumar), ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন, তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন এবং সমাজবাদী পার্টির সুপ্রিম অখিলেশ যাদব।

[আরও পড়ুন: প্রেমের টান! পরীক্ষা দেওয়ার নামে বাড়ি থেকে বেরিয়ে উধাও তিন ছাত্রী, তার পর…]

অস্বস্তিতে পড়ে জোড়াতালি দিতে বুধবার জোটের সংসদীয় দলের নেতাদের দিল্লির বাসভবনে নৈশভোজে ডাকেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে। নৈশভোজে হাজির হন রাহুল গান্ধী (Rahul Gandhi)। তবে নৈশভোজের আগে বৈঠকে তৃণমূলের কেউ যোগ দেন কিনা সেদিকেই নজর ছিল সকলের। যদিও তাঁরা যে যোগ দিচ্ছেন না তা আগেই জানিয়ে দেন সুদীপ বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, সংসদ চলছে। তাই অধিবেশন শুরুর আগে প্রতিদিনই সংসদীয় নেতাদের বৈঠক হয়। তাহলে রাতে বৈঠকের কীসের প্রয়োজন?

[আরও পড়ুন: যাদবপুরে ছাত্রমৃত্যু: কড়া সিদ্ধান্তের পথে অ্যান্টি র‌্যাগিং কমিটি, অভিযুক্ত ‘আলু’কে সাসপেন্ডের সুপারিশ]

সূত্রের খবর, বৈঠকে হাজির সংসদীয় নেতাদের খাড়গে জানান, তিন রাজ্যের ফলাফলে পরাজয় হলেও ভেঙে পড়ার মতো কিছু হয়নি। বিজেপির তুলনায় বিরোধীরা ভোট শতাংশের হারে বেশি পেয়েছে। কিছু ভুলত্রুটি অবশ্যই ছিল। ভবিষ্যতে সেই ভুলত্রুটি শুধরে নেওয়া হবে। এখন ভুলত্রুটি চিহ্নিত করার কাজ দল চালাচ্ছে। বৈঠকে ইন্ডিয়া জোটের পরবর্তী বৈঠক কবে হতে পারে তা নিয়েও আলোচনা হয়। রাহুল গান্ধী জানান, তিনি সব পার্টির শীর্ষনেতৃত্বের সঙ্গে কথা বলছেন। সকলের সঙ্গে আলোচনা করেই দিনক্ষণ ঠিক করা হবে। চলতি মাসেই জোটের বৈঠক হতে পারে বলে জানান খাড়গে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement