shono
Advertisement

বঞ্চনা কেন? বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্বেও রাজ্যের পাওনা নিয়ে সরব হবে তৃণমূল

বাজেট অধিবেশনের প্রথম পর্বেও সরব হয়েছিল তৃণমূল।
Posted: 11:17 AM Mar 02, 2023Updated: 11:17 AM Mar 02, 2023

বিশেষ সংবাদদাতা, নয়াদিল্লি: সংসদের বাজেট অধিবেশনের (Budget Session) দ্বিতীয় পর্বেও বিভিন্ন মন্ত্রকের বাজেট আলোচনার সময়ে রাজ্যের বকেয়া টাকার কথা তুলে ধরে সরব হবে তৃণমূল কংগ্রেস। বুধবার লোকসভার স্পিকার ওম বিড়লার (Om Birla) ডাকা বিষয় উপদেষ্টা কমিটির বৈঠকে ১৩ মার্চ থেকে শুরু হতে চলা অধিবেশনে লোকসভায় ছ’টি মন্ত্রকের বাজেটের উপর আলোচনা হবে বলে সিদ্ধান্ত হয়েছে।

Advertisement

বৈঠকে তৃণমূলের লোকসভার দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায় (Sudip Banerjee) হাজির ছিলেন। তিনি জানিয়েছেন, ‘‘মোট ছয়টি মন্ত্রকের বাজেট বরাদ্দের উপর বিশদে আলোচনা হবে বলেই এদিনের বৈঠকে ঠিক হয়েছে। তাতে রেল, গ্রামোন্নয়ন ও পঞ্চায়েতি রাজ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, পর্যটন ও সংস্কৃতি, আদিবাসী উন্নয়ন, নারী ও শিশুকল্যাণ মন্ত্রকের নাম ঠিক হয়েছে। গ্রামোন্নয়ন ও পঞ্চায়েতি রাজ মন্ত্রকের বাজেটের উপর আলোচনায় অংশ নিয়ে তৃণমূল কংগ্রেস (Congress) একশো দিনের কাজ থেকে শুরু করে আবাস যোজনার মতো প্রকল্পে বাংলার বকেয়া টাকার দাবিতে সরব হবে।”

[আরও পড়ুন: কংগ্রেস নেতার মেয়ের NGOতে বন্ধ বিদেশি অনুদানের লাইসেন্স, তোপ বিরোধীদের]

উল্লেখ্য, বেশ কিছুদিন ধরেই রাজ্যের বকেয়া মেটানোর দাবিতে সরব তৃণমূল। এরাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দাবি রাজ্যের বহু প্রকল্পের টাকা আটকে রেখেছে কেন্দ্র। ১০০ দিনের কাজ থেকে আবাস যোজনা, একাধিক কেন্দ্রীয় প্রকল্পের টাকা কেন্দ্রের কাছে প্রাপ্য রাজ্যের। কিন্তু টাকা না পাঠিয়ে উলটে একের পর এক কেন্দ্রীয় দল পাঠানো হচ্ছে। যা নিয়ে সরব তৃণমূল।

[আরও পড়ুন: ক্ষমতায় এলেই ৫০০ টাকায় গ্যাস, LPG মূল্যবৃদ্ধির দিনই বড় ঘোষণা কংগ্রেসের]

মমতার এই দাবি আরও জোরাল করতে সংসদকে ব্যবহার করতে চাইছে তৃণমূল। বাজেট অধিবেশনের প্রথম পর্বেও রাজ্যের দাবিদাওয়া নিয়ে সরব হয়েছিল এরাজ্যের শাসকদল। দ্বিতীয় পর্বেও একই পদক্ষেপের পথে তাঁরা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement