shono
Advertisement

CoWIN থেকে ফাঁস হয়েছে দেশবাসীর ব্যক্তিগত তথ্য! এফআইআর দায়ের ডেরেক ও’ব্রায়েনের

এর আগে একই অভিযোগ করেছিলেন তৃণমূল মুখপাত্র সাকেত গোখলেও।
Posted: 06:51 PM Jun 15, 2023Updated: 06:52 PM Jun 15, 2023

নন্দিতা রায়, নয়াদিল্লি: কোভিড টিকাকরণের (COVID vaccine) জন্য নাম নথিভুক্ত করার জন্য কোউইন অ্যাপ (Co-WIN) ব্যবহার করতে হয়েছিল দেশবাসীকে। আর সেই অ্যাপ থেকেই ফাঁস হয়ে গিয়েছে বহু ভারতীয়র ব্যক্তিগত তথ্য! এমনই বিস্ফোরক অভিযোগ এনে লালবাজার থানার সাইবার সেলে এফআইআর দায়ের করলেন তৃণমূল কংগ্রেসের (TMC) রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ব্রায়েন।

Advertisement

ডেরেকের (Derek O’Brien) অভিযোগ, এই অ্যাপে নাম নথিভুক্ত করার জন্য আধার কার্ড, ড্রাইভিং লাইসেন্স, প্যান কার্ড, পাসপোর্ট, পেনশন ফেসবুক, এনপিআর স্মার্ট কার্ড বা ভোটার আইডি কার্ডের মধ্যে যে কোনও একটি ব্যবহার করতে হত। আর এর ফলে ঠিকানা, জন্মতারিখ, পরিবারের অন্য সদস্যদের নামের মতো বহু স্পর্শকাতর তথ্য সেখানে রয়ে গিয়েছে। সেই তথ্যই ফাঁস হয়েছে।

তৃণমূল সাংসদের দাবি, তাঁর জন্মতারিখ, পাসপোর্টের বিস্তারিত বিবরণ, মোবাইল নম্বরের মতো জরুরি সমস্ত তথ্য ফাঁস করা হয়েছে ‘টেলিগ্রাম’ অ্যাপে। পরে তিনি বিভিন্ন সংবাদমাধ্যমের তথ্য থেকে জানতে পেরেছেন দেশের বহু মানুষের ব্যক্তিগত তথ্য টেলিগ্রামে সকলের সামনে ফাঁস করে দেওয়া হয়েছে। এই বিষয়ে অভিযোগ জানিয়ে দ্রুত পদক্ষেপের আরজি জানিয়েছেন তৃণমূল সাংসদ।

প্রসঙ্গত, কোউইনের বিরুদ্ধে এমন অভিযোগ কিন্তু প্রথম নয়। মাত্র কয়েকদিন আগেই তৃণমূল মুখপাত্র সাকেত গোখলে অভিযোগ এনেছিলেন ইউজারদের তথ্য ফাঁস হওয়ার। তবে কেন্দ্র এই অভিযোগ উড়িয়ে দিয়েছিল। একই অভিযোগ করতে দেখা গিয়েছে, এনসিপি নেত্রী সুপ্রিয়া সুলে, প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদাম্বরমের পুত্র কংগ্রেস নেতা কার্তি চিদম্বরমও।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement