shono
Advertisement

Agnipath Protest: অগ্নিপথ বিক্ষোভে বাতিল ট্রেন, অথচ নিয়মের জটিলতায় ফেরত মিলছে না টিকিটের দাম, বাড়ছে ক্ষোভ

মাঝপথ থেকে ফিরে আসা ট্রেনের যাত্রীদের দুর্দশা এখন অবর্ণনীয়।
Posted: 03:51 PM Jun 21, 2022Updated: 03:51 PM Jun 21, 2022

স্টাফ রিপোর্টার: অগ্নিপথ (Agnipath) বিক্ষোভের জেরে ট্রেন বাতিলের রেশ চলেছে সোমবারও। তবে এদিন পূর্ব রেলের ১২টি ট্রেন বাতিল ও ১১টি দূরপাল্লার সময়ের পরিবর্তন করা হয়েছে। পূর্ব রেল জানিয়েছে, বাতিলের সংখ্যা ক্রমান্বয়ে কমছে। রবিবার বাতিল ছিল ২৭টি ট্রেন। গত শুক্রবার বাতিল ছিল ৩২টি, শনিবার ২৯টি। পরিস্থিতি ক্রমে স্বাভাবিকতার দিকে বলে রেলের দাবি।

Advertisement

এদিকে বেশ কয়েকটি ট্রেন একেবারে প্রথম দিন থেকে বাতিলে সেই ট্রেনের যাত্রীদের দুর্দশা চরমে। মোকামা প্যাসেঞ্জার প্রথম থেকেই বাতিলে বহু সাধারণ যাত্রী পড়ে রয়েছেন হাওড়া স্টেশনে। তাদের পরিস্থিতি এখন অত্যন্ত সংকটজনক। পয়সায় টানও পড়েছে। সোমবার এইসব প্রায় সাড়ে চারশো যাত্রীকে হাওড়া স্টেশনে খিচুড়ি খাওয়ার ব্যবস্থা করে জিআরপি (GRP)।

[আরও পড়ুন: গত ৫ বছরে ভারতীয় নাগরিকত্ব নেওয়া ৮৭ শতাংশই পাকিস্তানি, জানাল স্বরাষ্ট্রমন্ত্রক]

তবে মাঝপথ থেকে ফিরে আসা ট্রেনের যাত্রীদের দুর্দশা এখন অবর্ণনীয়। প্রথমত, তাঁরা বহুদিন আগে ট্রেনে টিকিট কেটে যাত্রা করতে পারেননি। দ্বিতীয়ত, যাঁরা অনলাইনে ট্রেনের টিকিট কেটেছিলেন তাঁরা এখন টাকা ফেরত পাবেন কী করে তাই বুঝতে পারছেন না। যাত্রী নিরাপত্তার কথা ভেবে আপ পূর্বা ও লালকুঁয়া এক্সপ্রেসকে বর্ধমান থেকে যাত্রা বাতিল করে হাওড়া ঘুরিয়ে আনা হয়। বিপদের আশঙ্কায় যাত্রীরা সে যাত্রায় পরিস্থিতি মেনে নিয়ে ফিরে আসেন। তবে সেই ট্রেনের যাত্রীরা টিকিট রিফান্ডের ক্ষেত্রে বড় অসুবিধার মধ্যে পড়েছেন।

[আরও পড়ুন: ‘বিদ্রোহী’ শিব সেনার ২২ বিধায়ক, উদ্ধব সরকারের পতন আসন্ন? কী বলছে মহারাষ্ট্র বিধানসভার অঙ্ক?]

কাউন্টার থেকে যাঁরা অফ লাইনে টিকিট কেটেছিলেন, তাঁদের বেশিরভাগই হাওড়া কাউন্টার থেকে টিকিট জমা করে টিকিট ডিপোজিট রিসিট (TDR) নেন। এই রিপোর্ট সিসিএমের (ক্লেম) কাছে জমা দিয়ে তাঁরা টিকিটের টাকা ফেরত পাবেন। তবে যাঁরা অনলাইনে টিকিট কেটেছেন, তাঁদের দুরবস্থা এখন এতটাই যে, এই ধরনের টিডিআর তাঁরা পাচ্ছেন না, এমনকী, কোথায় পাবেন, তাও জানতে পারছেন না রেলের (Indian Rail) কাছ থেকে। অনলাইনে টিকিট কাটা যাত্রীদের সংখ্যা এখন আশি শতাংশের মতো। অনলাইনে কাটা টিকিটের যাত্রীকে অনলাইনেই টিডিআর ভরতে হয়। এই টিডিআর দিতে গিয়ে তাঁরা জানতে পারেন, তাঁদের দিতে হবে গার্ড সার্টিফিকেট। ট্রেন মাঝরাস্তা থেকে ফেরার জন্য এই সার্টিফিকেট জরুরি। গার্ড এই রিপোর্ট না দিলেও ট্রেন কন্ডাক্টর সেই রিপোর্ট দেয়। এমন ধরনের ঘটনা খুব একটা না ঘটায় যাত্রীরা যেমন জানেন না বিষয়টি, তেমনই রেলও এবিষয়ে সম্পূর্ণ উদাসীন থেকে গিয়েছে বলে রেলকর্তাদের একাংশের মত।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement