shono
Advertisement

নেট যথেষ্ট, PhD দরকার নেই, বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক নিয়োগ নিয়ে জানালেন UGC চেয়ারপার্সন

PhD না থাকায় বিশ্ববিদ্যালয়ে পড়াতে পারছেন না অনেকে, মন্তব্য ইউজিসি চেয়ারপার্সনের।
Posted: 04:07 PM Mar 13, 2023Updated: 04:07 PM Mar 13, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্ববিদ্যালয়ে পড়াতে ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট বা NET যথেষ্ট। ডক্টর অফ ফিলোজফি বা PhD-র প্রয়োজন নেই। জানালেন ইউনিভার্সিটি গ্র্যান্ট কমিশনের (UGC) চেয়ারপার্সন এম জগদীশ কুমার। হায়দরাবাদে (Hyderabad) ওসমানিয়া বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে একটি অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি জানান, এবার থেকে নেট পাশ করলেই কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিতে সহকারী অধ্যাপকের চাকরি মিলবে।

Advertisement

গত বছর অক্টোবর মাসে কলেজ বা বিশ্ববিদ্যালয়ে ফ্যাকাল্টি নিয়োগে নয়া নির্দেশিকা জারি করেছিল বিশ্ববিদ‌্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি (UGC)। নতুন নির্দেশিকায় জানানো হয়েছিল, পিএইচডির মতো শিক্ষাগত যোগ্যতা না থাকলেও যে কোনও কলেজ বা বিশ্ববিদ্যালয়ে ফ্যাকাল্টি হিসেবে কাজ করতে পারবেন একজন দক্ষ পেশাদার। এই পদের নাম দেওয়া হয় ‘প্রফেসর অফ প্র্যাকটিস’ (Professor of Practice)। এদিন হায়দরাবাদে ওসমানিয়া বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে নবনির্মিত ইউজিসি-এইচআরডিসি (UGC-HRDC) ভবনের উদ্বোধনে হাজির হয়েছিলেন জগদীশ। সেখানে নিজের বক্তব্যে জানান, এবার থেকে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপক নিয়োগে পিএইচডি ডিগ্রিকে আর বাধ্যতামূলক বিবেচনা করা হবে না।

[আরও পড়ুন: প্রকৃত নিয়ন্ত্রণরেখায় বদল করতে চাইছে চিন, চাঞ্চল্যকর দাবি কেন্দ্রের রিপোর্টে]

ইউজিসি চেয়ারপার্সন আরও জানান, দেশে অনেক যোগ্য প্রার্থী রয়েছেন যাঁরা পিএইচডি ডিগ্রি না পাওয়ার কারণে বিশ্ববিদ্যালয়ে পড়াতে পারছেন না। তাঁদের কথা ভেবেই নয়া সিদ্ধান্ত। উল্লেখ্য, এক দেশ-এক তথ্য সম্বলিত একটি পোর্টালও খুলছে ইউজিসি। আগামীতে ওই পোর্টালে মিলবে কেন্দ্রীয় সংস্থার যাবতীয় গুরুত্বপূর্ণ তথ্য। এছাড়াও আগামী শিক্ষাবর্ষ থেকে জাতীয় ডিজিটাল বিশ্ববিদ্যালয়ে ছাত্রছাত্রীদেরও শিক্ষার পাঠ দেওয়া হবে বলেও জানালেন জগদীশ।

[আরও পড়ুন: সম্পত্তি হাতাতে ধারাল অস্ত্রে বাবাকে গলা কেটে খুন, দেহ টুকরো করে সুটকেসে ভরলেন পুত্র]

প্রসঙ্গত, পুরনো নিয়মে পিএইচডি ডিগ্রি থাকলে তবেই কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপকের পদে আবেদন করা যেত। যদিও ওই নির্দেশিকা সংশোধন করা হয়েছিল। ২০২১ সাল থেকেই তা কার্যকর করার কথাও ছিল। কিন্তু অতিমারির কারণে আটকে যায়। খুব শিগগির সেই নির্দেশিকা কার্যকর হতে চলেছে বলে ইঙ্গিত দিলেন ইউজিসি চেয়ারপার্সন এম জগদীশ কুমার।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement