shono
Advertisement
UGC

১০ দিনের এমবিএ! ভুয়ো কোর্স সম্পর্কে সতর্ক করল UGC

অনলাইন কোর্সে ভর্তির আগে তার সময়সীমা কতদিনের তা খতিয়ে দেখতে বলা হয়েছে।
Posted: 02:03 PM Apr 24, 2024Updated: 05:10 PM Apr 24, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১০ দিনেই সম্পূর্ণ হবে এমবিএ (MBA) ও বিবিএ (BBA)! এই ধরনের ভুয়ো অনলাইন কোর্সের বিজ্ঞাপন নিয়ে সতর্ক করল ইউজিসি (UGC)। ইতিমধ্যেই বিজ্ঞপ্তি জারি করেছে কমিশন। পড়ুয়া ও অভিভাবক, সকলকেই কোনও অনলাইন কোর্সে ভর্তি বা ভর্তি হওয়ার আবেদন করার আগে তার সময়সীমা কতদিনের তা খতিয়ে দেখতে বলা হয়েছে।

Advertisement

বিজ্ঞপ্তিতে পরিষ্কার বলা হয়েছে, অনেক সংস্থা অনলাইনে এমন কোর্স চালু করছে যেগুলো অনেকটা উচ্চ শিক্ষা ব্যবস্থার স্বীকৃত ডিগ্রি প্রোগ্রামের মতোই। তেমনই একটি বিজ্ঞাপন '১০ দিনের এমবিএ' চোখে পড়েছে কমিশনের। আর সেপ্রসঙ্গেই বলা হয়েছে কোনও কোর্সের সময়সীমা, যোগ্যতা ইত্যাদি সংক্রান্ত বিষয় আগেই নির্দিষ্ট করে রেখেছে ইউজিসি। এবং তা কেন্দ্রীয় সরকারের পূর্ববর্তী অনুমোদন সাপেক্ষে সরকারি গেজেটে একটি বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে জানানো আছে।

[আরও পড়ুন: ভোটের মাঝে ৫ কোটি টাকা চেয়ে উদয়ন গুহকে চিঠি KLO’র, তুমুল চাঞ্চল্য]

প্রসঙ্গত, আগেই অনলাইনে ভুয়ো বিষয়ের পঠনপাঠন নিয়ে সতর্ক করেছিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। তাছাড়া কোন কোন বিষয়ে অনলাইন কোর্স করানো যাবে এবং সেজন্য আলাদা অনুমোদনের প্রয়োজনীয়তা আছে কিনা তা ইউজিসির ওয়েবসাইটে বিস্তারিত ভাবে জানানো রয়েছে।

[আরও পড়ুন: ২০১৭ সালের টেটের প্রশ্নে আদৌ ভুল ছিল? জানতে বিশেষ কমিটি গঠন হাই কোর্টের]

প্রসঙ্গত, সম্প্রতি নেট পরীক্ষার ক্ষেত্রেও কিছু বদল এনেছে ইউজিসি । এতদিন বছরে দুবার করে এই সর্বভারতীয় পরীক্ষা হত। সেখানে পাশ করলেই পরীক্ষার্থীরা জুনিয়র রিসার্চ ফেলোশিপ অথবা অ্যাসিস্ট্যান্ট প্রফেসরশিপের জন্য যোগ্য বলে বিবেচিত হতেন। এবার তা থাকছে না। পরীক্ষার ফলকে তিনটি ক্যাটেগরিতে ভাগ করা হয়েছে। প্রথম ক্যাটেগরিতে পাশ করা ছাত্র-ছাত্রীরা জুনিয়র রিসার্চ ফেলোশিপ এবং অ্যাসিস্ট্যান্ট প্রফেসরশিপের জন্য যোগ্য হবেন। জেআরএফ পাওয়া প্রার্থীরা একটি ইন্টারভিউর পরেই পিএইচডিতে ভর্তির সুযোগ পাবেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement