shono
Advertisement

Aadhaar Card: আধার ঘোচাল আঁধার! ‘নিখোঁজ’ দিব্যাঙ্গ মহিলাকে ঘরে ফেরাল পুলিশ

বেশ কয়েকদিন 'নিঁখোজ' ছিলেন ওই মুক ও বধির মহিলা।
Posted: 06:14 PM Jul 28, 2023Updated: 07:00 PM Jul 29, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আধার কার্ডেই মুশকিল আসান! নিজের কাছে কোনও পরিচয়পত্র না থাকলেও আধারের মাধ্যমেই হারানো ঘর ফিরে পেলেন এক মহিলা। অসমে মূক ও বধির ওই মহিলাকেই ঘরে ফিরিয়েছে আধার কার্ড! বহুদিন ‘নিখোঁজ’ থাকার পর আধারের দৌলতেই অবশেষে আঁধার ঘুচেছে তাঁর জীবনে।

Advertisement

ঠিক কী ঘটেছে আসলে? পিআইবি-র (PIB) একটি প্রেস বিজ্ঞপ্তি সূত্রে জানা গিয়েছে, অসমের (Assam) কামরূপ (Kamrup) জেলার সোনাপুর নিউ মার্কেট (Sonapur New Market) এলাকায় ইতিউতি ঘোরাঘুরি করছিলেন এক মহিলা। বেশ কয়েকদিন কাটার পরে আচমকা অচেনা মুখের আনাগোনায় টনক নড়ে স্থানীয়দের। অবশেষে খবর যায় পুলিশে (Assam Police)। এরপর দেখা যায়, পুলিশের কোনও প্রশ্নেরই উত্তর দিতে পারছেন না তিনি। কারণ, কথা বলতে পারেন না ওই মহিলা। শোনেন না কানেও।

 

[আরও পড়ুন: মণিপুরের পাশে দাঁড়াতে কালো পোশাক I.N.D.I.A সাংসদদের, মোদিকে নিশানা তৃণমূলের]

পুলিশ আধিকারিকরা এর পরেই নানা উপায় অবলম্বন করেন মহিলার সঙ্গে যোগাযোগের জন্য। বহু চেষ্টার পরে তাঁর সামনে দেখানো হয় আধার কার্ড। সেই কার্ড দেখা মাত্রই সাড়া দেন ওই মহিলা। আকারে ইঙ্গিতে বুঝিয়ে দেন এই পরিচয় পত্র (Identity Card) সম্পর্কে তাঁর অবগতির কথা। খানিকটা হাঁফ ছেড়ে বাঁচে পুলিশ। সঙ্গে সঙ্গে যোগাযোগ করা হয় ‘ইউনিক আইডেন্টিফিকেশন অথোরিটি অফ ইন্ডিয়া’ অর্থাৎ ইউআইডিএআই-র (UIDAI) সঙ্গে। তাদের গুয়াহাটি (Guwahati) আঞ্চলিক শাখার পরামর্শে বায়োমেট্রিক (Biometric) করানো হয় ওই মহিলার। দেখা হয় তাঁর নামে কোনও আধার কার্ড (Aadhaar Card) রয়েছে কিনা। এখানেই সমাধান হয় সমস্যার। অবশেষে মেলে খোঁজ। ওই মহিলার আধার কার্ডের ঠিকানার মাধ্যমেই যোগাযোগ করা হয় তাঁর পরিবারের সঙ্গে।

[আরও পড়ুন: ‘হ্যামলিনের বাঁশিওয়ালা’ কলকাতায়! ভিড়ে ঠাসা দমদম স্টেশনেই সুরের মুগ্ধতা ছড়ান অনিল]

অসমের সোনিতপুর জেলার খনামুখের বাসিন্দা ওই মহিলাকে বাড়ি ফেরানোর আগে রাখা হয়েছে ‘সখী ওয়ান স্টপ সেন্টার’ (Sakhi One Stop Centre NGO) নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠনের অধীনে। যারা কেন্দ্রের সঙ্গে মিলে মহিলা এবং শিশুদের জন্য কাজ করে নিরন্তর। সেখান থেকে তাঁকে বাড়ি ফেরানোর বন্দোবস্ত শুরু করছে প্রশাসন।

পিআইবি-র প্রেস বিজ্ঞপ্তি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement