shono
Advertisement
Ujjain

দোকানে থাকতেই হবে মালিকের নাম, না দিলে জরিমানা! এবার নির্দেশ মধ্যপ্রদেশেও

উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ডের পর এবার বিজেপি শাসিত মধ্যপ্রদেশেও একই পদক্ষেপ।
Published By: Biswadip DeyPosted: 10:14 AM Jul 21, 2024Updated: 10:14 AM Jul 21, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ডের পর এবার বিজেপি শাসিত আর এক রাজ্য মধ্যপ্রদেশ (Madhya Pradesh)। কানোয়ার যাত্রার রুটে বহু অঞ্চলেই দোকানদারদের নিজেদের নাম প্রদর্শন করতে বলা হয়েছে। এবার উজ্জ্বয়িনীতেও জারি হল একই নির্দেশ। সেখানকার পুরসভার তরফে বলা হয়েছে, সমস্ত ব্যবসায়ীকেই দোকানের সামনে নিজের নাম, ফোন নম্বর ইত্যাদি প্রদর্শন করতে হবে। নিয়ম লঙ্ঘন করলে প্রথমবারে ২ হাজার টাকা এবং পরের বার ৫ হাজার টাকা করে জরিমানা দিতে হবে।

Advertisement

কেন এই পদক্ষেপ? উজ্জ্বয়িনীর (Ujjain) মেয়র মুকেশ টাটওয়াল জানাচ্ছেন, নিরাপত্তা ও স্বচ্ছতা বজায় রাখতেই এই নির্দেশ। এর সঙ্গে মুসলিম দোকানদারদের 'টার্গেট' করার কোনও সম্পর্ক নেই। তাঁর কথায়, ''উজ্জ্বয়িনী এক ধর্মীয় পবিত্র শহর। মানুষ এখানে ধার্মিক আস্থা নিয়ে আসেন। তাই দোকানের পরিষেবা নেওয়ার আগে মালিকের পরিচয় তাঁদের জানা দরকার। যাতে কোনও রকম অসন্তোষ থাকবে বা প্রতারিত হলে তিনি তাঁদের বিরুদ্ধে অভিযোগ জানাতে পারেন।'' সেই সঙ্গে মুকেশের দাবি, এই নির্দেশ ২০০২ সালেই দেওয়া হয়েছিল। কিন্তু একই রং ও একই আকারের সাইনবোর্ডের নির্দেশ থাকায় তা সব জায়গায় চালু করা যায়নি। সেই কারণেই এই প্রয়োগ করতে দেরি হয়ে গিয়েছে।

[আরও পড়ুন: একুশের সমাবেশে কীভাবে যান নিয়ন্ত্রণ, জেনে নিন বন্ধ থাকবে কোন কোন রাস্তা]

প্রসঙ্গত, উত্তরপ্রদেশে যে যে জায়গা দিয়ে কানোয়ার যাত্রা যাবে সব জায়গাতেই দোকানের মালিকের নাম লেখাটা বাধ্যতামূলক করা হয়েছে। যোগী সরকারের তরফে জানানো হয়েছে, এবার কানোয়ার যাত্রার জন্য ৩টি রুট ব্যবহার করা হচ্ছে যেগুলি হল, মেরঠ, সহারনপুর এবং মুজফফরনগর। এই যাত্রাপথে যতগুলি খাবারের দোকান পড়বে সব জায়গায় এই নিয়ম লাগু থাকবে।

এই সিদ্ধান্ত প্রসঙ্গে উত্তরপ্রদেশের মন্ত্রী কপিলদেব আগরওয়াল বলেছিলেন, শ্রাবণের এই পবিত্র মাসে, বহু মানুষ, বিশেষ করে কানোয়ারিরা নির্দিষ্ট ধরনের খাবার থেকে দূরে থাকেন। অথচ মুসলিমরা হিন্দু নাম ব্যবহার করে আমিষ খাবার বিক্রি করছে পুণ্যার্থীদের। তিনি বলেন, দোকানের সামনে লেখা হচ্ছে বিষ্ণু ধাবা সেন্টার, সকুম্বরি দেবী ভোজনালয়, শুদ্ধ ভোজনালয়, অথচ সেখানে বিক্রি হচ্ছে আমিষ খাবার এটা বন্ধ হওয়া উচিত। এদিকে উত্তরাখণ্ড সরকারও একই নির্দেশ জারি করেছে। এই পরিস্থিতিতে এবার উজ্জ্বয়িনীও একই পথে হাঁটার সিদ্ধান্ত নিল।

[আরও পড়ুন: একুশের সমাবেশে বড় চমক, মমতার সঙ্গে মঞ্চে থাকছেন অখিলেশ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ডের পর এবার বিজেপি শাসিত আর এক রাজ্য মধ্যপ্রদেশ।
  • কানোয়ার যাত্রার রুটে বহু অঞ্চলেই দোকানদারদের নিজেদের নাম প্রদর্শন করতে বলা হয়েছে।
  • এবার উজ্জ্বয়িনীতেও জারি হল একই নির্দেশ।
Advertisement