shono
Advertisement

ব্রিটিশ স্বরাষ্ট্রসচিব হওয়ার পরই তৎপর পুলিশ, ভারতীয় বংশোদ্ভুত মহিলার সম্পত্তি লুটের তদন্তে SIT

তাঁর বাবার অভিযোগকে গুরুত্ব দিয়ে শুরু হল তদন্ত।
Posted: 06:58 PM Sep 10, 2022Updated: 07:02 PM Sep 10, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রানিহীন ব্রিটেনে অনেক পরিবর্তনের মধ্যে অন্যতম ব্রিটিশ (UK) প্রশাসনে রদবদল। নতুন প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন লিজ ট্রাস (Liz Truss)। তাঁর মন্ত্রিসভায় মহিলা প্রতিনিধিদের প্রাধান্য। তারউপর গুরুত্বপূর্ণ স্বরাষ্ট্র সচিব (Home Secretary)পদে তিনি বেছে নিয়েছেন ভারতীয় বংশোদ্ভুত সুয়েলা ব্রেভারম্যান (Suella Braverman)। আর তাঁর এমন নজরকাড়া সাফল্যের গোয়ায় তাঁদের পৈতৃক সম্পত্তি লুটপাটের ঘটনায় তদন্ত শুরু হল। ব্রেভারম্যানের বাবার অভিযোগের ভিত্তিতে বিশেষ তদন্তকারী দল (SIT) গঠন তদন্তভার নিল।

Advertisement

সুয়েলার বাবা ক্রিস্টি ফার্নান্ডেজের অভিযোগ, উত্তর গোয়ায় (North Goa) তাঁর জোড়া পৈতৃক সম্পত্তি লুট করেছে অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীরা। আসাগাও গ্রামে তাঁদের ১৩৯০০ বর্গমিটার এলাকাজুড়ে সম্পত্তি রয়েছে। পাওয়ার অফ অ্যাটর্নির নামে কেউ বা কারা ফার্নান্ডেজের কাছ থেকে ওই সম্পত্তি লুট করে। তিনি গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত, গোয়ার ডিজি জসপাল সিং ও গোয়ার এনআরআই কমিশনারেটের কাছে ই-মেলের মাধ্যমে অভিযোগ জানান। প্রথমে নাকি এনআরআই কমিশনারেটের তরফে বলা হয়, এ ধরনের অভিযোগের তদন্ত তাদের কাজ নয়। স্বরাষ্ট্র দপ্তরের কাছে তা পাঠানো হচ্ছে।

[আরও পড়ুন: টালার পর ধনধান্যের পালা, নভেম্বরেই খুলতে পারে বিশ্বমানের অডিটোরিয়াম, কী কী থাকছে?]

এরপর গোয়ার স্বরাষ্ট্র দপ্তর থেকে এ বিষয়ে তদন্তের উদ্যোগ নেওয়া হয়। তৈরি হয় বিশেষ তদন্তকারী দল। এই দলে পুলিশ ছাড়াও রয়েছেন রাজস্ব বিভাগ ও আর্কেওলজি বিভাগের অফিসাররাও। সিটে এঁদের কারণ রয়েছে। জানা যাচ্ছে, এর আগে গোয়া থেকে বেশ কিছু প্রত্নতাত্ত্বিক নিদর্শন খোয়া গিয়েছিল। তার উদ্ধারেও কাজ করছে সিট। ১০০ টি এ ধরনের মামলা রয়েছে। তার তদন্ত চলছে। সুয়েলার বাবার পৈতৃক সম্পত্তিরও অনেকটাই প্রাচীন সম্পদ। তাই সেসব উদ্ধারে কাজে গতি এনেছে সিট। যদিও ওয়াকিবহাল মহলের ধারণা, মেয়ে ব্রিটিশ প্রশাসনে অত বড় পদে বসার পরই এতটা তৎপর হল গোয়া পুলিশ প্রশাসন।

[আরও পড়ুন: ডিএসপি-তে ইস্পাত উৎপাদন শুরু হয়েছিল রানি এলিজাবেথের হাত ধরে, স্মৃতি ফিরল দুর্গাপুরে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার