shono
Advertisement

জি-২০’র ফাঁকে দিল্লির অক্ষরধাম মন্দিরে সস্ত্রীক সুনাক

দু'দিনের সম্মেলনের রবিবারই শেষ দিন।
Posted: 12:17 PM Sep 10, 2023Updated: 12:20 PM Sep 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্রিটেনের (UK) প্রথম হিন্দু প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়ে ইতিহাস গড়েছেন ঋষি সুনাক (Rishi Sunak)। ভারতে এসেছেন জি-২০ সম্মেলনে অংশ নিতে। আর তারই ফাঁকে স্ত্রী অক্ষতা মূর্তিকে নিয়ে তিনি ঘুরে গেলেন অক্ষরধাম মন্দিরে।

Advertisement

জি-২০ সম্মেলনে (G20 Summit) জমজমাট রাজধানী। বিশ্বের তাবড় রাষ্ট্রনেতারা এখন দিল্লিতে (Delhi)। রবিবার সম্মেলনের দ্বিতীয় তথা শেষ দিন। এদিন রাজঘাটে গান্ধীমূর্তির উদ্দেশে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন রাষ্ট্রনেতারা। তারপরই শুরু হয় এদিনের অধিবেশন। আর তারই ফাঁকে সুনাক ও তাঁর স্ত্রীকে দেখা দেল অক্ষরধাম মন্দিরে।

 

[আরও পড়ুন: ‘বোমা মেরে মানচিত্র বদলে দেব’, G-20 বৈঠকের মধ্যেই হুমকি ফোন, হুলস্থুল বারাণসী বিমানবন্দরে]

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরাবরই জানিয়ে দিয়েছেন মনে-প্রাণে তিনি একজন হিন্দু। গত মাসেই কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে মোরারি বাপুর রাম কথা শুনতে গিয়ে তিনি বলেন, তাঁর ধর্মীয় বিশ্বাস একান্তই তাঁর ব্যক্তিগত বিশ্বাস। এবং সেই বিশ্বাস তাঁকে জীবনের প্রতি ক্ষেত্রে পথ দেখায়। অনুষ্ঠান চলাকালীন তাঁকে ‘জয় সিয়া রাম’ ধ্বনি তুলতেও দেখা যায়। গত বছর ইংল্যান্ডের ইসকন মন্দিরে গিয়ে পুজো দিতে দেখা গিয়েছিল তাঁকে। বিভিন্ন সময়েই সেখানকার হিন্দু মন্দিরে যেতে দেখা গিয়েছে সুনাককে।

এদিকে শুক্রবার দিল্লিতে নেমে মুক্ত বাণিজ্য নিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে সুনাক বলেছিলেন, “মোদিজি এবং আমি দু’জনেই চাই দুই দেশের মধ্যে বাণিজ্য চুক্তি সম্পাদিত হোক। এক্ষেত্রে খুবই ভাল কাজ হতে পারে বলেই আমরা মনে করি। তবে বাণিজ্য চুক্তি সময় সাপেক্ষ। এতে সময় লাগে। দু’দেশের সহমত হওয়া প্রয়োজন। আমরা অনেক দূর এগিয়েছি। তবে এখনও অনেক কাজ বাকি।” এরপর শনিবারই জানা যায়, খুব শীঘ্রই দু’দেশের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি (Free Trade Agreement) স্বাক্ষরিত হতে চলেছে।

[আরও পড়ুন: G-20: প্রাচীন ভারতের সুরলহরীতে অতিথি আপ্যায়ন, রাষ্ট্রপতির নৈশভোজে বিশেষ আয়োজন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার