shono
Advertisement

Breaking News

ভারত সফরে রাষ্ট্রসংঘ প্রধান, ২৬/১১ হামলায় নিহতদের শ্রদ্ধাজ্ঞাপন গুতেরেসের

করোনা বিরোধী লড়াইয়ে ভারতের অবদানের ভূয়সী প্রশংসা করেন গুতেরেস।
Posted: 01:56 PM Oct 19, 2022Updated: 01:56 PM Oct 19, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিনদিনের সফরে ভারত পৌঁছলেন রাষ্ট্রসংঘের প্রধান অ্যান্তনিও গুতেরেস। বুধবার সফরের প্রথমদিন মুম্বইয়ের তাজ হোটেলে ২৬/১১-র সন্ত্রাসবাদী হামলায় নিহতদের শ্রদ্ধাজ্ঞাপন করেন তিনি। হোটেলে নিহতদের সম্মানে তৈরি একটি স্মৃতিসৌধে মাল্যদান করেন গুতেরেস।

Advertisement

পিটিআই সূত্রে খবর, তাজ হোটেলে গুতেরেসকে (Antonio Guterres) সঙ্গদান করেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিণ্ডে ও উপ-মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবীস। বলে রাখা ভাল, ইউএন জেনারেল সেক্রেটারি হিসেবে জানুয়ারি মাসে দ্বিতীয়বর দায়িত্বভার নিয়েছেন গুতেরেস। তারপর এটাই তাঁর প্রথম ভারত সফর। এদিন সফরসূচী মোতাবেক আইআইটি বোম্বেতে একটি অনুষ্ঠানে বক্তব্য রাখেন গুতেরেস। নিজের বক্তব্যে নারী সুরক্ষার প্রশয়ঙ্গ তুলে ধরেন তিনি। গুতেরেস বলেন, “প্রত্যেক দেশের উচিত মহিলাদের বিরুদ্ধে অপরাধ ও হিংসার মোকাবিলা করার জন্য একটি জরুরি পরিকল্পনা থাকা দরকার।”

[আরও পড়ুন: দেশকে দিওয়ালির উপহার! গুজরাট সীমান্তে নয়া বায়ুসেনা ঘাঁটি, ভিত্তিপ্রস্তর স্থাপন মোদির]

এদিন করোনা বিরোধী লড়াইয়ে ভারতের অবদানের ভূয়সী প্রশংসা করেন গুতেরেস। তিনি বলেন, “করোনাকালে আপনারা (ভারত) যেভাবে ভ্যাকসিন, ওষুধ ও চিকিৎসা সামগ্রী বিশ্বের কাছে পৌঁছে দিয়েছেন তাতে আন্তর্জাতিক মঞ্চে আপনাদের প্রতিপত্তি বাড়ছে। ভারত যেভাবে সংকটের সময় শ্রীলঙ্কা ও আফগানিস্তানের পাশে দাঁড়িয়েছে তা প্রশংসনীয়। আজ রাষ্ট্রসংঘের অন্যতম পছন্দের সহযোগী হচ্ছে ভারত।”

এদিকে, আজই ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকরের সমঙ্গে দ্বিপাক্ষিক করার কথা রাষ্ট্রসংঘ প্রধানের। রাষ্ট্রসংঘে সংস্কার ও দুই পক্ষের মধ্যে সহযোগিতা বৃদ্ধি নিয়ে আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে। জি-২০ জোটে আসন্ন ভারতের সভাপতি পদ নিয়েও আলোচনা হতে পারে বলে খবর।আগামীকাল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করবেন গুতেরেস।    

[আরও পড়ুন: একুশের ভোটের পর RSS-এর শাখা বেড়েছে বাংলায়, রিপোর্টে সন্তুষ্ট সংঘ পরিবার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement