shono
Advertisement
Union Budget 2024

Union Budget 2024 Live Update: বাজেট পেশের পর শেয়ার বাজারে রক্তক্ষরণ, কুর্সি বাঁচানোর বাজেট, তোপ তৃণমূলের

ক্যানসারে ৩ ওষুধে করছাড়।
Published By: Anwesha AdhikaryPosted: 10:35 AM Jul 23, 2024Updated: 01:41 PM Jul 23, 2024

তৃতীয়বার ক্ষমতায় আসার পরে এনডিএ সরকারের প্রথম বাজেট। রাজনীতি আর সংস্কারের মধ্যে ভারসাম্য রাখতে পারবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ? রেকর্ড সপ্তমবার বাজেট পেশ করতে এসে কি মধ্যবিত্তের জন্য করছাড়ের ঘোষণা করতে পারবেন? লাগাতার দুর্ঘটনার পরে রেলের নিরাপত্তা কি আলাদা গুরুত্ব পাবে বাজেটে? দেশব্যাপী আর্থিক বৈষম্য কমানোর চ্যালেঞ্জ কিভাবে মোকাবিলা করবেন অর্থমন্ত্রী? রইল বাজেট পেশের প্রতি মুহূর্তের আপডেট।

Advertisement

বেলা ১২:৪৫ বাজেটে পাঞ্জাবকে বঞ্চনা করা হয়েছে বলে বিক্ষোভ শুরু করেন কংগ্রেসের পাঞ্জাবের সাংসদরা। অখিলেশ যাদবও তোপ দেগেছেন কেন্দ্রীয় বাজেটকে। 

বেলা ১২: ৩০ মোদির ৩.০র প্রথম বাজেটকে তোপ তৃণমূলের। শ্রীরামপুরের সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের কটাক্ষ, "এটা তো 'কুর্সি বাঁচাও' বাজেট। অর্থমন্ত্রীর ভাষণ শেষ হতেই নিম্নমুখী শেয়ার বাজার। একলাফে ৬৫০ পয়েন্টের বেশি পতন সেনসেক্সের সূচকে। ৮০ হাজারের গণ্ডি থেকেও ছিটকে গেল সেনসেক্স। 

বেলা ১২: ২০ ১৯৬১ সালের আয়কর আইন খতিয়ে দেখার ঘোষণা। তৃতীয় মোদি সরকারের প্রথম বাজেটে বেতনভুক কর্মীদের আয়কর স্বস্তি। নতুন কর কাঠামোয় স্ট্যান্ডার্ড ডিডাকশন ৫০ হাজার থেকে বাড়িয়ে ৭৫ হাজার করার কথা ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। ফলে নতুন কর কাঠামোয় বেতনভুক কর্মীরা প্রতি আর্থিক বর্ষে ১৭ হাজার ৫০০ টাকা পর্যন্ত আয়কর বাঁচাতে পারবেন।     

বেলা ১২: ১০ ক্যানসারের তিনটি ওষুধে পুরোপুরি করছাড়। ১৫ শতাংশ শুল্ক ছাড় মোবাইল এবং চার্জারে। ফলে মোবাইলের দাম কমবে। সোনা-রুপোর আমদানি করেও ছাড়। ফলে দাম কমবে গয়নার। প্ল্যাটিনামের আমদানি শুল্ক ৬.৫ শতাংশ থেকে কমল ৬ শতাংশে।  প্লাস্টিকে বাড়ল কর। দাম বাড়ল পিভিসি ফ্লেক্সের। চর্মজাত পণ্যের দাম কমবে। অন্তর্বর্তী বাজেটে বলা হয়েছিল জরায়ু মুখের ক্যান্সারের টিকা নিয়ে দ্রুত দেশে ভ্যাকসিন চালু হবে। এবার সেই বিষয়ে কোনও বক্তব্য নেই কেন্দ্রীয় বাজেটে।

বেলা ১২ মহাকাশ বাণিজ্যে বরাদ্দ আগামী ১০ বছরে পাঁচগুণ করা হবে। বিদেশি বাণিজ্যে ভারতীয় মুদ্রায় লেনদেনের ঘোষণা। পরিকাঠামো উন্নয়নের জন্য বরাদ্দ ১১.১১ লক্ষ কোটি টাকা। চলতি অর্থবর্ষে রাজস্ব ঘাটতি রয়েছে ৪.৯ শতাংশ। আগামী দিনে সেটা কমিয়ে ৪.৫ শতাংশ করার লক্ষ্য। 

সকাল ১১: ৫৫ বিষ্ণুপাদ মন্দির, নালন্দা বিশ্ববিদ্যালয়, রাজগির-সহ বিহারের একাধিক এলাকার উন্নয়ন। কাশী বিশ্বনাথ মন্দিরের আদলে বিষ্ণুপাদ মন্দির করিডর। নতুন করে পর্যটনস্থল হিসাবে গড়ে তোলা হবে নালন্দা। ওড়িশার একাধিক মন্দিরকে পর্যটনস্থল হিসাবে উন্নয়ন।  

সকাল ১১: ৫০ বন্যা নিয়ন্ত্রণে অসম, বিহার এবং হিমাচল প্রদেশের জন্য় আলাদা বরাদ্দ। ঘাটাল মাস্টারপ্ল্যান নিয়ে কোনও ঘোষণা নেই। প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনার আওতায় রাস্তা তৈরি হবে ২৫ হাজার গ্রামে। 

সকাল ১১:৪৫ পরমাণু শক্তি উৎপাদন এবং গবেষণা, তাপবিদ্যুৎ উৎপাদনে বরাদ্দ। আলাদা করে বরাদ্দ ঘোষণা গ্রামোন্নয়নে। 

সকাল ১১: ৪০ ক্ষুদ্র এবং মাঝারি শিল্পের জন্য বিশেষ ক্রেডিট গ্যারান্টি প্রকল্প। শহরের দরিদ্র এবং মধ্যবিত্তদের জন্য আবাসে ১০ লক্ষ কোটি টাকা বরাদ্দ। মুদ্রা লোনের অঙ্ক ১০ লক্ষ থেকে বেড়ে হল ২০ লক্ষ। ফুটপাথে হকারদের জন্যও অর্থমন্ত্রীর বিশেষ ঘোষণা। ১ কোটি বাড়িতে সৌরবিদ্যুৎ পৌঁছনোর ঘোষণা। সোলার প্যানেলের ফলে প্রতিমাসে ৩০০ ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ মিলবে।

সকাল ১১: ৩২ প্রধানমন্ত্রী আবাস যোজনায় আরও তিন কোটি বাড়ি তৈরির ঘোষণা। বাংলার জন্য আলাদা করে আবাস নিয়ে কোনও ঘোষণা নেই। তবে স্ট্যাম্প ডিউটি কমিয়ে মহিলাদের সম্পত্তি কেনার ক্ষেত্রে ছাড় দিচ্ছে কেন্দ্র।

 

সকাল ১১:২৮  ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ, ওড়িশা এবং অন্ধ্রপ্রদেশের উন্নতিতে বিশেষ নজর। কলকাতা-অমৃতসর শিল্প করিডরের ঘোষণা অর্থমন্ত্রীর। শরিক টিডিপির চাপের মুখে অন্ধ্রের জন্য বিশেষ আর্থিক প্যাকেজ ঘোষণা কেন্দ্রের। ১৫ হাজার কোটি টাকা বরাদ্দ হল অন্ধ্রের নতুন রাজধানী অমরাবতী নির্মাণের জন্য। একগুচ্ছ আর্থিক সুবিধা বিহারকেও। নানা সড়ক প্রকল্পের জন্য ২৬ হাজার কোটি টাকা দেবে কেন্দ্র। 

সকাল ১১: ২৫ মহিলাদের ক্ষমতায়নের জন্য খোলা হবে বিশেষ হস্টেল, মায়েদের সুবিধার জন্য রাখা হবে ক্রেশের ব্যবস্থাও। বেকারত্ব দূরীকরণে তিনটি প্রকল্পের কথা ঘোষণা করেন অর্থমন্ত্রী। ইপিএফওতে অন্তর্ভুক্ত হওয়ার পর প্রত্যেক কর্মীকে এক মাসের বেতন এবং পিএফের টাকা দেবে কেন্দ্র। ইন্টার্নশিপ স্কিম চালু করবে কেন্দ্র। মাসে ৫ হাজার টাকা দেওয়া ঘোষণায় উপকৃত হবেন ১ কোটি যুবক-যুবতী।

সকাল ১১: ২০ বাজেটের শুরুতেই কৃষির উল্লেখ করলেন অর্থমন্ত্রী। ১০৯ টা নতুন প্রজাতির ফসল, ১ কোটি প্রাকৃতিক চাষি সার্টিফিকেট দেওয়া হবে, তৈলবীজ, সূর্যমুখী, সোয়াবিন উৎপাদনে আত্মনির্ভরতা, ৬ কোটি কৃষকের তথ্য কৃষি রেজিস্টারে আনা হবে, জানালেন তিনি। সেই সঙ্গেই পাঁচ রাজ্যে কিষাণ ক্রেডিট কার্ড দেওয়া হবে।  

সকাল ১১: ১০ ৯ দফা উন্নতির লক্ষ্যে বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী। ১.৫২ লক্ষ কোটি টাকার কৃষি বাজেট পেশ করবেন তিনি। 

সকাল ১১ শুরু হল বাজেট পেশের কার্যপ্রণালী। এদিন সংসদের বিশেষ অতিথি হিসাবে উপস্থিত রয়েছেন তানজানিয়ার প্রেসিডেন্ট। স্পিকারকে ধন্যবাদ জানিয়ে বাজেট ভাষণ শুরু করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। দরিদ্র, মহিলা, যুবসমাজ এবং কৃষকদের জন্য বাজেট পেশ করেছে আগের সরকার, মনে করিয়ে দিলেন। 

সকাল ১০: ৫০ ক্যাবিনেট বৈঠকে পাশ হয়ে গেল কেন্দ্রীয় বাজেট। বেলা ১১টার সময়ে সংসদে বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী।

সকাল ১০:৪০ বাজেট পেশের আগে সংসদে পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

সকাল ১০:৩০ বাজেট পেশের আগেই সংসদে বিক্ষোভ আপ সাংসদদের। পাশাপাশি কংগ্রেস সাংসদ গৌরব গগৈ বলছেন, নিজের ঘনিষ্ঠ কোটিপতিদের কথা ভেবেই বাজেট বানাবে মোদি সরকার। 

সকাল ১০ সংসদে পৌঁছলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। লাল 'খাতা'য় বাঁধানো ট্যাব ছিল তাঁর হাতে। সাদা-রানি শাড়ির সঙ্গে উজ্জ্বল রানি (Magenta) রঙের ব্লাউজ নির্মলার পরনে। দু হাতে সাধারণ দুটি চুড়ি, গলায় হার ও কানে ছোট দুল আর কপালে টিপ – এই হল অর্থমন্ত্রীর বাজেট-পোশাক। অর্থমন্ত্রকের আধিকারিকদের সঙ্গে ছবিও তোলেন। 

সকাল ৯: ৪৫ রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ সেরে সংসদের দিকে রওনা দিলেন অর্থমন্ত্রী।

সকাল ৯:৩০ বাজেট পেশ করার আগে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে সাক্ষাৎ করলেন অর্থমন্ত্রী। প্রথামাফিক আশীর্বাদ করে মঙ্গলসূচক দই-চিনি খাওয়ালেন রাষ্ট্রপতি। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
Advertisement