shono
Advertisement

‘বেশি তথ্য দিলে সতর্ক হবে হ্যাকাররা’, অ্যাপলের বিবৃতিতে কাঠগড়ায় ‘রাষ্ট্র’!

কী জানাল আইফোন নির্মাতা সংস্থা?
Posted: 06:08 PM Oct 31, 2023Updated: 06:10 PM Oct 31, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফোন ও ইমেল হ্যাক করার চেষ্টা করছে স্বরাষ্ট্রমন্ত্রক (Home Ministry)। বেশ কয়েকজন বিরোধী সাংসদের বিস্ফোরক দাবি উড়িয়ে দিয়েছে কেন্দ্র। এবার কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখরের (Rajeev Chadrasekhar) দাবি, নির্বাচনের মরশুমে কেন্দ্রকে বেকায়দায় ফেলতে এই ধরনের দাবি করছেন বিরোধীরা। পাশাপাশি তাঁর দাবি, পীযূষ গোয়েলও এমন বার্তা পেয়েছেন। এদিকে অ্যাপল এই ইস্যুতে জানিয়েছে, তারা এই নিয়ে বিস্তারিত তথ্য দিতে চাইছে না।

Advertisement

ঠিক কী জানাচ্ছে অ্যাপল? তাদের বিবৃতিতে পরিষ্কার বলা হয়েছে, ‘এই নিয়ে আর তথ্য দেওয়া আমাদের পক্ষে সম্ভব নয়। কারণ, এর ফলে রাষ্ট্র পরিচালিত হামলাকারীরা ভবিষ্যতে ধরা পড়া থেকে বাঁচার পথ পেয়ে যেতে পারে।’

[আরও পড়ুন: সর্দার বল্লভভাই প্যাটেলের জন্মদিবসে ‘স্ট্যাচু অফ ইউনিটি’তে শ্রদ্ধাজ্ঞাপন মোদির]

এদিকে চন্দ্রশেখর জানিয়েছেন, ”এটা নির্বাচনের মরশুম। লোকজন মাথা খাটিয়ে অনেক কথাই বের করে আনবে। বহু দেশেই লোকেরা এমন মেসেজ পাচ্ছে।” তবে অ্যাপলকে যে এই বিষয়ে মতামত দিতে হবে তাও জানাচ্ছেন তিনি। তাঁর দাবি, অ্যাপলকে এর ব্যাখ্যা দিতে হবে। পাশাপাশি কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের দাবি, অ্যাপলের যে ‘থ্রেট নোটিফিকেশন’ তথা বিপদসূচক বার্তার কথা বলছেন বিরোধীরা, তা ১৫০টি দেশেই পাঠানো হয়েছে। পুরো বিষয়টিকেই কোনও ‘ভুয়ো সতর্কবার্তা’ বলে সন্দেহপ্রকাশ করেছেন তিনি।

উল্লেখ্য, এদিন সকালে টুইট করে মহুয়া লেখেন, ‘অ্যাপেল থেকে আমার কাছে একটি নোটিফিকেশন এসেছে। সেখানেই সাফ বলা হয়, রাষ্ট্রের মদতপুষ্ট সংস্থাগুলো আমার আইফোন হ্যাক করার চেষ্টা করছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের কি কোনও কাজ নেই? কেন্দ্রের এই ভয় দেখে আমার দয়া হচ্ছে।’ তিনি জানান, ইন্ডিয়া জোটের সদস্য বেশ কয়েকজন সাংসদের ফোনেই এমন সতর্কবার্তা এসেছে। সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব (Akhilesh Yadav) থেকে শুরু করে আপ সাংসদ রাঘব চাড্ডা (Raghav Chadha)- সকলের ফোনেই কেন্দ্র নজরদারি করছে বলে মহুয়ার অভিযোগ।

[আরও পড়ুন: বিশ্বকাপের মধ্যেই বিয়ের আয়োজনে ব্যস্ত বাবর, কলকাতায় এসে সারলেন শপিং]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement