shono
Advertisement

UP Elections 2022: নজরে অযোধ্যা, প্রয়াগরাজ, আমেঠি, উত্তরপ্রদেশের ষষ্ঠ পর্বে ‘প্রেস্টিজ ফাইট’বিজেপির

ক্ষমতায় ফিরতে এই পর্বে ভাল ফল করতেই হবে গেরুয়া শিবিরকে।
Posted: 10:21 AM Feb 27, 2022Updated: 10:21 AM Feb 27, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাঁচ পর্ব মিটেছে। এবার নজরে ষষ্ঠপর্বে। রবিবার সকাল থেকে শান্তিপূর্ণভাবেই চলছে উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের ষষ্ঠ পর্বের ৬১ আসনের ভোটগ্রহণ। এখনও পর্যন্ত যে ক’টি রাউন্ডে নির্বাচন হয়েছে তার মধ্যে সবচেয়ে নজরকাড়া পর্ব এটিই। বলা ভাল বিজেপির (BJP) জন্য এই পর্ব প্রেস্টিজের লড়াই। গেরুয়া শিবিরের ক্ষমতায় ফেরা না ফেরা অনেকটাই নির্ভর করছে এই পর্বের উপর।

Advertisement

এই পর্বেই ভোট হচ্ছে উত্তরপ্রদেশ (UP Elections 2022) ভারতের রাজনীতির অন্যতম ‘পীঠস্থান’ অযোধ্যায়। যেখানে রাম মন্দির নির্মাণের কাজ চলছে জোরকদমে। বিজেপির আশা শুধু অযোধ্যা নয়, গোটা উত্তরপ্রদেশেই রাম মন্দির তৈরির ডিভিডেন্ট তারা এবারের ভোটবাক্সে পাবে। যদিও এই পর্বে তাঁদের ফোকাস থাকছে মূলত অযোধ্যাতেই। গেরুয়া শিবিরের দাবি, মন্দির নির্মাণের প্রভাব পড়তে আরেক পীঠস্থান প্রয়াগরাজেও। সেখানেও এই পর্বে ভোট। এই পর্বে ভোটগ্রহণ হচ্ছে একসময়ের কংগ্রেসের (Congress) দুর্গ আমেঠিতেও। যদিও গত লোকসভা নির্বাচনে রাহুল গান্ধীর হারের পর আমেঠিতে এখন অনেকটাই প্রভাবহীন কংগ্রেস। তবে, আরেক জেলা রামপুরে এখনও কিছুটা প্রভাব আছে কংগ্রেসের।

[আরও পড়ুন: ড্রাগ মাফিয়াদের ত্রাস! মণিপুরের সেই ‘লেডি সিংঘম’কে হারাতে বাড়ি বাড়ি ঘুরছেন অমিত শাহ]

এই পর্বে যে ৬১টি আসনে ভোটগ্রহণ হচ্ছে তার মধ্যে ৫০টিই ২০১৭ বিধানসভা নির্বাচনে জিতেছিল বিজেপি। গুটিকয়েক আসনে জেতে কংগ্রেস। যদিও পরে কংগ্রেসের অধিকাংশ বিধায়ক যোগ দেন বিজেপিতে। বস্তুত, ক্ষমতায় ফিরতে হলে আওয়াধ এবং মধ্য উত্তরপ্রদেশের এই কেন্দ্রগুলিতে ভাল ফল করতেই হবে গেরুয়া শিবিরকে। সমাজবাদী পার্টিকে (Samajwadi Party) ক্ষমতায় ফিরতে হলেও এই পর্বে গেরুয়া শিবিরকে কঠিন লড়াই দিতে হবে।

[আরও পড়ুন: ইউক্রেনের প্রেসিডেন্টের ফোনের পরই শান্তির পক্ষে সওয়াল মোদির, প্রয়োজনে সাহায্যে রাজি ভারত]

এই পর্বে হেভিওয়েটদের মধ্যে রয়েছেন রাজ্যের উপমুখ্যমন্ত্রী কেশবপ্রসাদ মৌর্য। তিনি লড়ছেন সিরাথু আসন থেকে। লড়াইয়ে আছেন বর্ষীয়ান বিজেপি নেতা তথা একসময়ের এরাজ্যের বিজেপির পর্যবেক্ষক সিদ্ধার্থনাথ সিংও (Siddharth Nath Singh)। কংগ্রেস নেতা প্রমোদ তিওয়ারির মেয়ে আরাধনা মিশ্র মোনার ভাগ্য পরীক্ষাও আজ। ভাগ্য পরীক্ষা হচ্ছে উত্তরপ্রদেশের বাহুবলী নেতা রাজা ভাইয়ারও। এই পর্ব শেষ হলে উত্তরপ্রদেশের ২৯২ আসনের নির্বাচন হয়ে যাবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement