shono
Advertisement

Morbi Bridge Collapse: ‘কঠিন সময়ে ভারতের পাশেই রয়েছে আমেরিকা’, মোরবি দুর্ঘটনায় মোদিকে বার্তা বাইডেনের

শোকপ্রকাশ করেছে চিনের বিদেশমন্ত্রকও।
Posted: 08:44 AM Nov 01, 2022Updated: 11:27 AM Nov 01, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গুজরাটের মোরবিতে (Morbi Bridge Collapse) ব্রিজ ভেঙে পড়ে ১৪১ জনের মৃত্যুর খবরে এবার শোকপ্রকাশ করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। কঠিন সময়ে ভারতের পাশে থাকার বার্তা দিয়েছেন সস্ত্রীক বাইডেন। সেই সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট আরও জানালেন, দুঃখের সময়ে ভারতীয়দের সঙ্গেই রয়েছেন জো ও জিল বাইডেন। প্রসঙ্গত, মোরবিতে সেতু ভেঙে পড়ে মৃত্যুর ঘটনায় ইতিমধ্যেই শোকপ্রকাশ করে বার্তা দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin), ইজরায়েলের প্রধানমন্ত্রী ইয়াইর লাপিদ-সহ অনেক দেশের রাষ্ট্রপ্রধান।

Advertisement

সোমবার একটি টুইট করে বাইডেন লিখেছেন, “গুজরাটের মোরবিতে সেতু ভেঙে পড়ে বহু মানুষ প্রাণ হারিয়েছেন। আমি ও জিল তাদের পরিবারের প্রতি সমবেদনা জানাই। সারা ভারতের মানুষ এখন শোকের মধ্যে রয়েছেন। এই কঠিন সময়ে ভারতের পাশে রয়েছি আমরা। ভারতীয়দের দিকে আমাদের সাহায্যের হাত বাড়িয়ে দেব।” অন্যদিকে, চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ানও এই দুর্ঘটনায় শোকপ্রকাশ করেছেন।

[আরও পড়ুন: ইউক্রেনে আছড়ে পড়ল ৫০টি রুশ মিসাইল, জলসংকটে বিদ্যুৎহীন কিয়েভ]

বাইডেন ছাড়াও মোরবির ঘটনায় শোকপ্রকাশ করেছেন সৌদি আরবের সুলতান। ইজরায়েলের প্রধানমন্ত্রী ইয়াইর লাপিদ বলেছেন, “আমাদের দেশের সকল মানুষ ভারতের পাশে রয়েছেন। এই দুর্ঘটনায় যাঁরা প্রাণ হারিয়েছেন, তাঁদের পরিবারের প্রতি আমার সমবেদনা রইল। আহতরা যেন তাড়াতাড়ি সুস্থ হয়ে ওঠেন, সেই কামনা করি।” শোকবার্তা জানিয়েছেন পোল্যান্ডের প্রধানমন্ত্রীও। ভারতে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত ডেনিস অলিপাভও এই দুর্ঘটনার পরে শোকপ্রকাশ করেছেন। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা-সহ নানা দেশের রাষ্ট্রপ্রধানরা ভারতের পাশে থাকার বার্তা দিয়েছেন। 

অন্যদিকে, মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) মোরবিতে দুর্ঘটনাস্থল পরিদর্শনে যাবেন। সেতু ভেঙে পড়ার বিপর্যয় নিয়ে সোমবার গান্ধীনগরে একটি উচ্চপর্যায়ের বৈঠক করেছেন প্রধানমন্ত্রী।গুজরাট সরকার বুধবারে রাজ্যজুড়ে শোক পালনের ডাক দিয়েছে। ইতিমধ্যেই ব্রিজ রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা সংস্থার দুই ম্যানেজার-সহ নয়জনকে গ্রেপ্তার করা হয়েছে। ওরেভা গ্রুপ নামে ওই সংস্থার বিরুদ্ধে গণহত্যার মামলা রুজু করা হয়েছে।

[আরও পড়ুন: নিউজিল্যান্ড-বাংলাদেশ সিরিজের দল ঘোষিত, কিউয়িদের বিরুদ্ধে T-20’র ক্যাপ্টেন হার্দিক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement