shono
Advertisement

চটজলদি ২০ ধরনের স্বাস্থ্য পরীক্ষা, যোগীরাজ্যে এবার ‘হেল্থ এটিএম’

রাজ্যের ৪,৬০০টি স্বাস্থ্যকেন্দ্রে বসানো হবে বিশেষ এটিএম।
Posted: 02:08 PM Feb 28, 2023Updated: 02:09 PM Feb 28, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রক্তচাপটা ঠিক কত? ওজন নিয়ন্ত্রণে আছে তো? আর হার্ট বিট? শরীরে অক্সিজেনের মাত্রা? বডি টেম্পারেচার? সব ঠিক আছে তো? এবার থেকে এই সব কিছুই জানা যাবে খুব সহজে। মাত্র ৫ থেকে ৭ মিনিটের মধ্যে। তাও আবার ‘এটিএম’-এ দাঁড়িয়ে।

Advertisement

অভিনব উদ্যোগ উত্তরপ্রদেশে (Uttar Pradesh)। ইন্ডিয়া হেল্থ লিংক-এর সঙ্গে সম্প্রতি মউ স্বাক্ষর করেছে যোগী সরকার। উত্তরপ্রদেশ গ্লোবাল ইনভেস্টরস সামিটে হওয়া সেই চুক্তি অনুযায়ী, শীঘ্রই রাজ্যের ৪,৬০০টি প্রাথমিক স্বাস্থ‌্যকেন্দ্র এবং কমিউনিটি সেন্টারে বসানো হবে ‘স্বাস্থ‌্য এটিএম’ (Health ATM)। দেখতে অনেকটা ব‌্যাংক এটিএম-এর মতোই। ব্লাড প্রেশার থেকে শুরু করে অক্সিজেন স‌্যাচুরেশন, বডি মাস কমপোজিশন থেকে শুরু করে বডি টেম্পারেচার, ওজন, উচ্চতা, ফ‌্যাট, সুগার–মোট ২০ ধরনের স্বাস্থ‌্য পরীক্ষার সুযোগ এই এটিএম থেকে মিলবে মাত্র কয়েক মিনিটে।

[আরও পড়ুন: ‘কার ছত্রছায়ায় দেশকে লুটছেন আদানি?’ ‘ছাতা ধরা’ প্রসঙ্গে মোদির কটাক্ষের পালটা খাড়্গের]

ইসিজিও করতে পারবেন মাত্র ৫-৭ মিনিটে। দরকার হলে এটিএম-এর মাধ্যমে ডাক্তারের সঙ্গেও রোগীরা কথা বলতে পারবেন। এবার প্রশ্ন, কীভাবে এটিএম থেকে মিলবে স্বাস্থ্য পরিষেবা? উত্তর- যেভাবে সাধারণ এটিএম-এ দেওয়া থাকে নানা বিকল্প, তেমনই ‘স্বাস্থ‌্য এটিএম’-এও থাকবে নানা বিকল্প। রোগী টাচ স্ক্রিনে সেই সমস্ত ‘অপশন’ স্পর্শ করলেই পরবর্তী নির্দেশ দেখা যাবে। পরীক্ষার সমস্ত রিপোর্ট চলে আসবে রোগীর হোয়াটসঅ্যাপে। ই-মেল এবং এসএমএসের মাধ্যমেও রিপোর্ট জানা যাবে।

[আরও পড়ুন: কোন পথে ‘ত্রিশঙ্কু’ মেঘালয়? ইঙ্গিতবাহী মন্তব্য মুখ্যমন্ত্রী কনরাড সাংমার]

ইন্ডিয়া হেল্থ লিংক-এর সহ-প্রতিষ্ঠাতা ও সভাপতি ডা. স্বদীপ শ্রীবাস্তব জানিয়েছেন, প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রগুলিতে অনেক সময় ডাক্তার অমিল থাকেন। সেখানে পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজনীয় সরঞ্জামেরও অভাব রয়েছে। এই পরিস্থিতিতে এই এটিএমগুলি সহায়ক হবে।’’ উত্তরপ্রদেশ স্বাস্থ্য দপ্তরের এক কর্তার দাবি, স্বাস্থ্য এটিএমগুলি আপাতত ১০০ টি ব্লকে বসানো হবে। জানা গিয়েছে, এই ধরনের মেশিনের দাম প্রায় ৫ লক্ষ টাকা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement