Advertisement

বাধা পেরিয়ে অগ্নিগর্ভ লখিমপুর খেরিতে তৃণমূলের প্রতিনিধিদল, যেতে পারেন নিহত কৃষকদের বাড়ি

12:56 PM Oct 05, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আটজনের মৃত্যু ঘিরে এখনও উত্তপ্ত উত্তরপ্রদেশের (Uttar Pradesh) লখিমপুর খেরি। রাজনৈতিক ব্যক্তিদের সেখানে যেতে বারবার পুলিশের বাধার মুখে পড়তে হয়েছে। আটকে পড়েছেন প্রিয়াঙ্কা গান্ধী, অখিলেশ যাদবরা। তাঁদের আটকের পর গ্রেপ্তারও করা হয়েছে। তবে এত সব বাধাবিপত্তি পেরিয়ে সোমবার রাতে লখিমপুর খেরিতে পৌঁছেছে তৃণমূলের (TMC) প্রতিনিধিদল। সূত্রের খবর, সেখানে আন্দোলনরত কৃষকদের সঙ্গে দেখা করেন, কথাবার্তা বলেন। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যে সবসময়ে সবরকম পরিস্থিতিতে কৃষকদের পাশে রয়েছেন, সেই বার্তা পৌঁছে দেন তাঁরা। আজ তৃণমূলের তিন সাংসদ যেতে পারেন নিহত কৃষকদের বাড়িতেও।

Advertisement

[আরও পডুন: তৃণমূলে যোগের জল্পনায় ইতি! রাহুলের সঙ্গে সাক্ষাতের পর কংগ্রেসেই থাকার সিদ্ধান্ত মুকুল সাংমার]

রবিবার কেন্দ্রীয় মন্ত্রীর ছেলের গাড়ির চাকায় পিষ্ট হয়ে লখিমপুর খেরিতে ৪ জন কৃষকের মৃত্যু হয়।  এমন মর্মান্তিক ঘটনার পর থেকেই অগ্নিগর্ভ পরিস্থিতি হয়ে ওঠে সেখানে। অশান্তির মাঝে পড়ে আরও ৪ জন প্রাণ হারান। ওইদিন রাতেই উত্তরপ্রদেশের বিশেষ দায়িত্বপ্রাপ্ত কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi) লখিমপুর যাওয়ার চেষ্টা করেন। কিন্তু তাঁকে লখিমপুরের আগে সীতাপুরে পুলিশ আটকায়। সেখানকার এক গেস্ট হাউসে তিনি এখনও আটকে রয়েছেন। সেখানেই অনশন শুরু করেছেন। প্রধানমন্ত্রী মোদির উদ্দেশে মঙ্গলবার টুইট করার পাশাপাশি দিয়েছেন ভিডিও বার্তাও। 

তাঁকে এখনও আটকে রাখার প্রতিবাদে গেস্ট হাউসের বাইরে কংগ্রেস কর্মীরা বিক্ষোভ দেখান। প্রায় একই অবস্থা উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সপা নেতা অখিলেশেরও। তিনিও আটক হয়েছেন।

এই অবস্থায় কৃষকদের পাশে দাঁড়াতে এবং ঘটনার প্রতিবাদ জানাতে সোমবারই উত্তরপ্রদেশ রওনা দিয়েছিল তৃণমূলের প্রতিনিধিদল। দোলা সেন, প্রতিমা মণ্ডল, আবীররঞ্জন বিশ্বাস, সুস্মিতা দেবরা রাতের দিকে পৌঁছন সেখানে। পুলিশি বাধা পেরিয়ে আন্দোলনরত কৃষকদের সঙ্গে দেখা করে পাশে থাকার আশ্বাস দিয়েছেন। রাতে তাঁরা হাসপাতালে আহতদেরও দেখতে যান। আর মঙ্গলবার দোলা সেন, সুস্মিতা দেব, কাকলি ঘোষ দস্তিদাররা যাবেন নিহত কৃষকদের বাড়িতে, আচমকা স্বজনহারা, অসহায় পরিবারগুলোক ভরসা জোগাতে। ইতিমধ্যেই মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ঘটনার তীব্র নিন্দা করে কৃষকদের সর্বতোভাবে সমর্থন জানিয়েছেন। নিজের দলের প্রতিনিধিদের পাঠিয়ে উত্তরপ্রদেশের যোগী সরকারকেও কড়া বার্তা দিলেন।

[আরও পডুন: মৃত কৃষকদের পরিবার পিছু ৪৫ লক্ষ আর্থিক সাহায্য, যোগীর আশ্বাসে উঠল বিক্ষোভ]

Advertisement
Next