shono
Advertisement

এক দেশ, এক আইন! ইতিহাস গড়ে উত্তরাখণ্ডে পাশ অভিন্ন দেওয়ানি বিধি বিল

দেবভূমিতে এবার আইন হওয়ার পথে অভিন্ন দেওয়ানি বিধি। মিষ্টিমুখ শুরু উত্তরাখণ্ডের বিধানসভায়। রাজ্যের মুখ্যমন্ত্রী পুস্কর সিং ধামি বলেন, সংবিধান মেনেই তৈরি হয়েছে এই বিলের খসড়া। তবে বিলের ধারা থেকে বাদ দেওয়া হয়েছে জনজাতি সম্প্রদায়কে।
Posted: 06:24 PM Feb 07, 2024Updated: 07:16 PM Feb 07, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের প্রথম রাজ্য হিসাবে অভিন্ন দেওয়ানি বিধি বিল (Uniform Civil Code) পাশ হল উত্তরাখণ্ড বিধানসভায়। বুধবার বিকেলে সেরাজ্যের বিধানসভায় পাশ হয়ে গেল আলোচিত বিলটি। এবার রাজ্যপালের সই পেলেই আইন হয়ে যাবে অভিন্ন দেওয়ানি বিধি। এক দেশ এক আইনের পথে আরও একধাপ এগোল ভারত, বলছে ওয়াকিবহাল মহল। 

Advertisement

আগেই উত্তরাখণ্ডের (Uttarakhand) মন্ত্রিসভার অনুমোদন পেয়েছিল অভিন্ন দেওয়ানি বিধি বিল। তার আগে অভিন্ন দেওয়ানি বিধি (UCC) বিলের খসড়া পাঠানো হয়েছিল পাঁচ সদস্যের কমিটির কাছে। সুপ্রিম কোর্টের বিচারপতি রঞ্জনা প্রকাশ দেশাইয়ের নেতৃত্বে এই কমিটি বেশ কিছু সুপারিশ করে এই বিলে। সমস্ত সুপারিশ গ্রহণ করেই রবিবার এই বিলটিকে সবুজ সংকেত দিয়েছে উত্তরাখণ্ডের মন্ত্রিসভা। অভিন্ন দেওয়ানি বিধি বিল পাশ করানোর জন্য বিশেষ অধিবেশন শুরু হয় উত্তরাখণ্ডে।

[আরও পড়ুন: ‘যোগ্যশ্রী’ প্রকল্প নিয়ে বড়সড় ঘোষণা মমতার, কী বললেন?]

মঙ্গলবার বিধানসভার কার্যাবলি শুরু হতেই অভিন্ন দেওয়ানি বিধি বিল পেশ করেন রাজ্যের মুখ্যমন্ত্রী পুস্কর সিং ধামি। সঙ্গে সঙ্গে বন্দে মাতরম ও জয় শ্রীরাম ধ্বনিতে ভরে ওঠে গোটা অধিবেশন কক্ষ। তবে বিল পেশের পরেই সাময়িকভাবে মুলতুবি হয়ে যায় অধিবেশন। বুধবার সকাল থেকে ফের পুরোদমে শুরু হয় অভিন্ন দেওয়ানি বিধি নিয়ে বিস্তারিত আলোচনা।

অধিবেশনে ধামি বলেন, “স্বাধীনতার পরে রাজ্যগুলো নিজেদের সুবিধা মতো সময়ে অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর করতে পারে, এমনটাই বলা হয়েছে সংবিধানে। অনেকেই এই বিলের বিরোধিতা করেছেন। কিন্তু সংবিধান মেনেই তৈরি হয়েছে বিলের খসড়া।” বুধবার বিকেলেই পাশ হয়ে যায় বিলটি। উচ্ছ্বাসে মেতে ওঠেন বিধায়করা। তবে এই বিলের আওতায় রাখা হয়নি দলিত ও জনজাতি সম্প্রদায়ের নাগরিকদের। তার জেরেই বিরোধীদের প্রশ্ন, তাহলে এই বিলকে কী করে এক দেশ এক আইনের তকমা দেওয়া হচ্ছে? 

[আরও পড়ুন: ‘আর মাত্র কয়েক ঘণ্টা!’, সংসদ ভবন থেকে ছবি দিয়ে জল্পনা উসকে দিলেন দেব]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement