shono
Advertisement

জ্ঞানবাপী ‘শিবলিঙ্গে’র বৈজ্ঞানিক সমীক্ষা মামলার রায় ২১ জুলাই, জানাল আদালত

দু'পক্ষের শুনানি শেষ হয়েছে জেলা আদালতে।
Posted: 06:42 PM Jul 14, 2023Updated: 06:42 PM Jul 14, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জ্ঞানবাপী মসজিদের (Gyanvapi mosque) ওজুখানায় থাকা ‘শিবলিঙ্গে’র ‘বৈজ্ঞানিক সমীক্ষা’ মামলার রায় সংরক্ষিত জেলা আদালতে। ২১ জুলাই ওই মামলার রায় শোনাবে আদালত। গত মে মাসে ‘আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া’কে (ASI) দিয়ে গোটা মসজিদ চত্বরের সমীক্ষা করানোর আরজি সংক্রান্ত মামলা শুনতে রাজি হয়েছিল আদালত। হিন্দুপক্ষের আইনজীবী বিষ্ণুশংকর জৈনের আবেদনের পরে এই রায় দিয়েছিলেন বিচারক। এরপর আদালত মসজিদ কমিটির জবাব জানতে চেয়েছিল। দু’পক্ষের শুনানি শেষে এইদিন এই রায় দিল আদালত। সংরক্ষণ করল কার্বন ডেটিং সংক্রান্ত আরজির রায়।

Advertisement

উল্লেখ্য, ২০২১-এর আগস্টে পাঁচ হিন্দু মহিলা জ্ঞানবাপীর ‘মা শৃঙ্গার গৌরী’ (ওজুখানা ও তহখানা নামে পরিচিত) এবং মসজিদের অন্দরের পশ্চিমের দেওয়ালে দেবদেবীর মূর্তির অস্তিত্বের দাবি করে তা পূজার্চনার অনুমতি চেয়েছিলেন বারাণসী আদালতে। সেই মামলায় বারাণসী দায়রা আদালতের বিচারক রবিকুমার দিবাকর নিযুক্ত কমিটির নির্দেশে জ্ঞানবাপী মসজিদের (Gyanvapi) ভিতরে শুরু হয়েছিল ভিডিও সার্ভে। সেই রিপোর্ট লিক হয়ে ওজুখানায় ‘শিবলিঙ্গ’ রয়েছে বলে শোরগোল পড়ে যায়।

[আরও পড়ুন: NCP ভাঙার ‘পুরস্কার’, মহারাষ্ট্রের ৭ গুরুত্বপূর্ণ দপ্তর অজিত পওয়ার শিবিরকে]

এই ভিডিও সার্ভেতে আপত্তি তোলেন জ্ঞানবাপীর ‘অঞ্জুমান ইন্তেজামিয়া মসজিদ কমিটি’র মসজিদ কমিটির সদস্য ও তাঁদের আইনজীবীরা। তাঁদের দাবি সেটা আসলে একটি ফোয়ারা। গত বছরের ২০ মে সেই মামলা গড়ায় সুপ্রিম কোর্ট পর্যন্ত। ওজুখানা ঘিরে রাখার নির্দেশ দেয় শীর্ষ আদালত। তারপর নিম্ন আদালত থেকে মামলাটি বারাণসী জেলা আদালতে পাঠিয়ে দেয় সুপ্রিম কোর্ট। সেপ্টেম্বরে সেখানে মামলাটির বৈধতা রয়েছে বলে রায় দেয় আদালত।

[আরও পড়ুন: লাঠি-রড-ছুরি নিয়ে হামলা, ভোট পরবর্তী গলসিতে তৃণমূল-সিপিএম সংঘর্ষে আহত অন্তত ৬]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement