shono
Advertisement

যোগাযোগ নেই মালিয়ার সঙ্গে, ঋণখেলাপি মামলা থেকে অব্যাহতি চাইলেন আইনজীবীও

মালিয়াকে দ্রুত দেশে ফেরান, কেন্দ্রকে নির্দেশ সুপ্রিম কোর্টের।
Posted: 10:48 AM Nov 04, 2022Updated: 10:48 AM Nov 04, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঋণখেলাপি বিজয় মালিয়া পুরোপুরি উধাও! এমনকী আইনজীবীও তাঁর সঙ্গে যোগাযোগ করতে পারছেন না। সুপ্রিম কোর্টে মালিয়ার আইনজীবী ইসি আগরওয়াল (EC Agarwala) জানিয়েছেন, তিনি নিজেও মালিয়ার সঙ্গে যোগাযোগ করতে পারছেন না। তাই তাঁকে এই মামলায় থেকে অব্যাহতি দেওয়া হোক।

Advertisement

ইসি আগরওয়াল দীর্ঘদিন ধরেই মালিয়ার ঋণখেলাপি সংক্রান্ত মামলাগুলিতে তাঁর প্রতিনিধিত্ব করছেন। কিন্তু বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের (Supreme Court) দ্বারস্থ হয়ে সংশ্লিষ্ট মামলা থেকে অব্যাহতি চেয়েছেন তিনি। বিচারপতি ডি ওয়াই চন্দ্রচুড় এবং বিচারপতি হিমা কোহলির ডিভিশন বেঞ্চে ওই আইনজীবী স্পষ্ট জানিয়েছেন, লন্ডন থেকে মালিয়ার তরফে কোনওরকম কোনও নির্দেশ আসছে না। তাই তাঁর পক্ষে এই মামলায় সওয়াল চালিয়ে যাওয়া সম্ভব হচ্ছে না।

[আরও পড়ুন: কোচবিহারে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকের কনভয়ে হামলা, কাঠগড়ায় TMC]

শীর্ষ আদালতও অ্যাডভোকেট আগরওয়ালকে মামলা থেকে অব্যাহতি নেওয়ার আইনি প্রক্রিয়া শুরুর অনুমতি দিয়ে দিয়েছে। শীর্ষ আদালত নির্দেশ দিয়েছে, লন্ডনে মালিয়া যে বাড়িতে থাকেন সেই বাড়ির ঠিকানা এবং তাঁর ব্যক্তিগত ই-মেল আইডি সুপ্রিম কোর্টের রেজিস্ট্রারে নথিভুক্ত করতে হবে ওই অ্যাডভোকেটকে। একই সঙ্গে কেন্দ্র সরকারকে শীর্ষ আদালত নির্দেশ দিয়েছে, মালিয়াকে যাতে দ্রুত দেশে ফেরানো যায় সেটা নিশ্চিত করুক সরকার। কেন্দ্র যদি দ্রুত মালিয়াকে (Vijay Mallya) দেশে ফেরাতে না পারে, তাহলে এই মামলায় আইনি প্রক্রিয়া থমকে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। ইতিমধ্যেই সুপ্রিম কোর্ট মালিয়ার বিরুদ্ধে একাধিক সাজা শুনিয়েছে। কিন্তু তাঁকে দেশে ফেরানো না যাওয়ায় সেইসব শাস্তি কার্যকর করা যায়নি।

[আরও পড়ুন: নন্দীগ্রামে তৃণমূলের ‘নভেম্বর বিপ্লব’, বিজেপির হাজার জন যোগ দেবেন ঘাসফুল শিবিরে]

উল্লেখ্য, স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া-সহ (SBI) একাধিক ভারতীয় ব্যাংক থেকে প্রায় ৯ হাজার কোটি টাকার ঋণ নিয়ে ব্রিটেনে গা ঢাকা দিয়েছেন কিংফিশার এয়ারলাইন্সের কর্ণধার। ভারত সরকার ইতিমধ্যেই তাঁকে দেশে প্রত্যার্পণের আইনি প্রক্রিয়া শুরু করেছে। ব্রিটেনের আদালত তাঁর প্রত্যর্পণের নির্দেশও দিয়েছে। কিন্তু বিভিন্ন ধরনের আইনি মারপ্যাঁচে শেষ পর্যন্ত তাঁকে দেশে ফেরানো সম্ভব হয়নি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement