shono
Advertisement

Chandrayaan 3: চাঁদ থেকে ছবি পাঠাল বিক্রম, প্রজ্ঞানের যাত্রার প্রক্রিয়া শুরু

বিশ্বের প্রথম দেশ হিসাবে চাঁদের দক্ষিণ মেরুতে ভারত।
Posted: 05:21 PM Aug 23, 2023Updated: 04:52 PM Aug 24, 2023

চাঁদের দক্ষিণ মেরুতে নামল ভারতের চন্দ্রযান ৩। বুধবার সন্ধে ৬:০৪ মিনিটে চাঁদের  মাটিতে সফট ল্যান্ডিং হয় ল্যান্ডার বিক্রম। ইতিহাসের সাক্ষী গোটা দেশ। এই প্রথমবার পৃথিবীর বিপরীত দিকে থাকা চাঁদের অন্ধকার, দুর্গম অংশে পৌঁছল কোনও দেশের চন্দ্রযান। প্রতি মুহূর্তের আপডেটের জন্য চোখ রাখুন সংবাদ প্রতিদিন ডিজিটালে।  

Advertisement

রাত ৯টা ২০: চাঁদে নেমে প্রথমবার চন্দ্রপৃষ্ঠের ছবি পাঠাল ল্যান্ডার বিক্রম। ইসরোর তরফে জানানো হয়েছে, অপেক্ষাকৃত সমতলভূমিতে নেমেছে বিক্রম। চাঁদের মাটিতে ভারতের চন্দ্রযানের ছায়া পড়েছে, সেই ছবিও প্রকাশ করেছে ইসরো। 

রাত ৯টা ১০: চন্দ্রযান ৩-এর ঐতিহাসিক সাফল্যের পর টুইটে অভিনন্দন জানিয়েছেন নাসার শীর্ষ কর্তা বিল নেলসন। তাঁর সেই টুইট রিপোস্ট করেছে নাসা।

 

রাত ৮টা ৫৫: চাঁদের দক্ষিণ মেরুতে সফল অবতরণ করেছে ল্যান্ডার বিক্রম। ভারতের বিজ্ঞানীদের কঠোর পরিশ্রমের জন্যই এই সাফল্য এসেছে। শুভেচ্ছাবার্তায় জানালেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

 

রাত ৮টা ৪০: চাঁদের বুকে চন্দ্রযান ৩-এর সফল অবতরণের জন্য ভারতকে শুভেচ্ছা জানাল রাশিয়া। 

রাত ৮টা ৩০: চাঁদের মাটিতে চন্দ্রযান ৩-এর সফল অবতরণের পর ভারতকে শুভেচ্ছা জানাল নেপাল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও ইসরোকে অভিনন্দন জানিয়ে টুইট করলেন নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দহল।

 

রাত ৮টা ২০: ‘ভারতের জয়, ব্রিকসের জয়।’ চাঁদের দক্ষিণ মেরুতে চন্দ্রযান ৩-এর সফল অবতরণের পর ব্রিকসের মঞ্চ থেকে বললেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। 

রাত ৮টা ১৫: চন্দ্রপৃষ্ঠে ল্যান্ডার বিক্রমের সফল অবতরণের পর চাঁদের প্রথম ছবি টুইট করল ইসরো।

 

রাত ৮টা: চাঁদের দক্ষিণ মেরুতে ল্যান্ডার বিক্রমের সফল অবতরণ। ইসরোকে শুভেচ্ছা জানালেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

 

সন্ধে ৭টা ৪০: চন্দ্রপৃষ্ঠে চন্দ্রযান ৩-এর সফল অবতরণের জন্য শুভেচ্ছা জানালেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। 

 

সন্ধে ৭টা ৩০: চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছনো বিশ্বের প্রথম দেশ ভারত। ঐতিহাসিক এই সাফল্যের পর অভিনন্দন জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। 

 

সন্ধে ৭টা ১০: ‘লক্ষ্যে পৌঁছে গিয়েছি’,  চাঁদের মাটি থেকে বলল চন্দ্রযান ৩। টুইটে জানাল ইসরো।

 

সন্ধে ৭টা: ইসরোর চন্দ্রযান ৩-এর সফল অবতরণে শুভেচ্ছা জানালেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

 

সন্ধে ৬টা ৫০:  চাঁদের দক্ষিণ মেরুতে সফল অবতরণ চন্দ্রযান ৩-এর। এই সফল অভিযানের জন্য ইসরোর সকল বিজ্ঞানী ও ভারতীয়দের শুভেচ্ছা জানালেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা।

 

সন্ধে ৬টা ৪০: ভারতের জয়তে গর্বিত পশ্চিমবঙ্গের রাজ্যপাল সিভি আনন্দ বোস। ইসরোকে সাধুবাদ জানিয়ে শুভেচ্ছা জানালেন তিনি। 

 

সন্ধে ৬টা ৩০: ভারতের ঐতিহাসিক সাফল্যে শুভেচ্ছা জানালেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। ভারতকে গর্বিত করার জন্য ইসরোকে ধন্যবাদ জানালেন তিনি।

 

সন্ধে ৬টা ২০: চাঁদের দক্ষিণ মেরু জয় চন্দ্রযান ৩-এর। শুভেচ্ছা জানিয়ে টুইট করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সমস্ত বিজ্ঞানীদের অভিনন্দন জানিয়ে বললেন, “ভারত এবার মহাকাশের সুপার লিগে।” 

 

সন্ধে ৬টা ১৫: ভারতের সাফল্যে মিষ্টি বিতরণ ওয়াশিংটনের ভারতীয় দূতাবাসে।   

 

সন্ধে ৬টা ০৫: ল্যান্ডার বিক্রমের সাফল্যে পতাকা ওড়ালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জানালেন, অন্তরীক্ষে নতুন ভারত তৈরি করল এই চন্দ্রযান। পৃথিবীর কোনও দেশ চাঁদের এই প্রান্তে পৌঁছতে পারেনি। প্রথম দেশ হিসাবে সেখানে পা রাখল ভারত। 

সন্ধে ৬টা ০৪:  চাঁদে সফল অবতরণ ল্যান্ডার বিক্রমের। 

বিকেল ৫টা ৫৫: অবতরণের পথে কোনও বাধা নেই। প্রথম ধাপ সফল হয়েছে, জানাল ইসরো। চাঁদ থেকে মাত্র ৩.৩ কিলোমিটার দূরে বিক্রম।  বিক্রম নামার প্রায় দু’ঘণ্টা পর তার গর্ভ থেকে বেরিয়ে আসবে রোভার প্রজ্ঞান। 

বিকেল ৫টা ৪৪: ধীরে ধীরে নামতে শুরু করল ল্যান্ডার বিক্রম। কুড়ি মিনিটের মাথায় চন্দ্রপৃষ্ঠে পৌঁছে যাবে চন্দ্রযান। ৩০ থেকে ৩৫ মিটার প্রতি সেকেন্ড গতিবেগে এগোচ্ছে ল্যান্ডার বিক্রম। 

বিকেল ৫টা ৩০: অধীর আগ্রহে বিক্রমের ল্যান্ডিংয়ের অপেক্ষায় ইসরোর বিজ্ঞানীরা। বেঙ্গালুরুর মিশন কন্ট্রোল কমপ্লেক্সে গোটা বিষয়ের খুঁটিনাটির দিকে নজর রাখছেন তাঁরা। উপস্থিত রয়েছেন ইসরোর চেয়ারম্যান এস সোমনাথ।

বিকেল ৫টা ১৫: চন্দ্রযানের সাফল্য কামনা করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বিকেল ৫টা: চন্দ্রযানের সাফল্য চেয়ে যজ্ঞ চলছে দেশের নানা প্রান্তে। টিভির পর্দায় চোখ রেখে এই ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী হতে অধীর আগ্রহে অপেক্ষা করছেন দেশবাসী। 

বিকেল ৪টে: সফলভাবেই এগোচ্ছে বিক্রম। ভারতীয় সময় বিকেল ৫টা ৪৪ মিনিটে সফট ল্যান্ডিংয়ের প্রক্রিয়া শুরু হবে, জানিয়ে দিল ইসরো। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার