shono
Advertisement

বস্ত্রশিল্পে GST প্রত্যাহারের দাবিতে উত্তাল তেলেঙ্গানা, মোদিকে চিঠি লক্ষ লক্ষ শিল্পীর

দেশজুড়ে আন্দোলনের হুঁশিয়ারি আন্দোলনকারীদের।
Posted: 02:36 PM Nov 01, 2022Updated: 02:36 PM Nov 01, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নরেন্দ্র মোদিই (PM Modi) ভারতের প্রথম প্রধানমন্ত্রী যিনি বস্ত্রশিল্পেও কর বসিয়েছেন। এই অভিযোগ তুলে বস্ত্রশিল্পকে জিএসটির (GST) আওতা থেকে মুক্ত করার দাবিতে উত্তাল তেলেঙ্গানা (Telangana)। লক্ষ লক্ষ বস্ত্রশিল্পী পোস্টকার্ড লিখলেন মোদির উদ্দেশে।

Advertisement

সোমবারই বস্ত্রশিল্পে জিএসটি চাপানোর প্রতিবাদে রাজ্যের নিজাম কলেজ চত্বরে একটি জমায়েত হয়। তারপর সেখান থেকে প্রতিবাদীদের মিছিল শুরু হয়। যা কলেজ চত্বর থেকে শুরু করে ডাকঘরে গিয়ে শেষ হয়। বিধান পরিষদের সদস্য এল রামানার অভিযোগ, ”স্বাধীনতা সংগ্রামের সময় মহাত্মা গান্ধীর সঙ্গে সারা দেশ অংশ নিয়েছিল বিদেশি বস্ত্র বর্জন করে নিজেদের চরকায় বস্ত্রবয়ন করার আন্দোলনে। স্বাধীনতার ৭৫ বছরে নরেন্দ্র মোদিই দেশের প্রথম প্রধানমন্ত্রী যিনি বস্ত্রশিল্পে কর বসালেন।” সংবাদ সংস্থা এএনআইয়ের সঙ্গে কথা বলার সময় এমনটাই জানিয়েছেন তিনি।

[আরও পড়ুন: পাখির চোখ নির্বাচন? এক কোটি টাকার দশ হাজার ইলেক্টোরাল বন্ড ছেপেছে কেন্দ্র]

সেই সঙ্গে রামানা আরজি জানিয়েছেন, সরকার যেন বস্ত্রশিল্পকে সমর্থন করে এবং জিএসটির আওতায় একে না রাখে। পাশাপাশি তিনি জানিয়েছেন, এই আরজি জানিয়ে মোদিকে লেখা লক্ষ লক্ষ পোস্টকার্ড জমা পড়েছে। তাঁর কথায়, ”আমাদের আবেদন, যেন আরও বেশি করে এই খাতের বাজেট বাড়ানো হয়। এবং ইতিমধ্যেই যে সমস্ত প্রকল্প বন্ধ করে দেওয়া হয়েছে, সেগুলিও যেন নতুন করে শুরু করা হয়। যতক্ষণ না বস্ত্রশিল্পের উপর থেকে জিএসটি প্রত্যাহার না করা হচ্ছে, আমরা দেশভর আন্দোলন চালিয়ে যাব।”

এবিষয়ে প্রাক্তন সাংসদ আনন্দ ভাস্করের বক্তব্য, এই ভাবে বস্ত্রশিল্পের উপরে জিএসটি চাপানোয় বস্ত্রশিল্পীদের পক্ষে জীবনধারণই চ্যালেঞ্জের হয়ে উঠছে। তাঁর আরজি সরকার শিগগিরি জিএসটি কাউন্সিলের একটি বৈঠক শিগগিরি করুক। সেখানেই বিষয়টি আলোচিত হোক। তারপর তা প্রত্যাহারের সিদ্ধান্তে সিলমোহর দিক।

[আরও পড়ুন: ‘ধার করে দেহ ফিরিয়েছি’, ক্ষোভে ফুঁসছে মোরবির দুর্ঘটনায় নিহত বাংলার যুবকের পরিবারের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement