shono
Advertisement

‘দাপুটে’ কেসিআর গদিচ্যুত, তেলেঙ্গানার রাশ কার হাতে দেবে কংগ্রেস?

হাইকমান্ডের কোর্টে বল ঠেলছে রাজ্য নেতৃত্ব।
Posted: 06:20 PM Dec 04, 2023Updated: 07:02 PM Dec 04, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গোবলয়ের তিন রাজ্যেই গেরুয়া ঝড়ে উড়ে গিয়েছে কংগ্রেস (Congress)। ব্যতিক্রম তেলেঙ্গানা (Telengana)। ২০১৪ সালে অন্ধ্রপ্রদেশ ভেঙে তেলেঙ্গানার প্রতিষ্ঠার পর থেকে সেখানে ক্ষমতায় ছিল কেসিআরের দল ভারতীয় রাষ্ট্রীয় সমিতি (আগে নাম ছিল তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতি)। কিন্তু চলতি বিধানসভা ভোটে ৬৫ আসন জিতে দক্ষিণের রাজ্যের দখল নিয়েছে কংগ্রেস। এখন প্রশ্ন হল, মুখ্যমন্ত্রী কে হবেন? উঠছে একাধিক নাম।

Advertisement

সোমবার কংগ্রেসের নব নির্বাচিত বিধায়করা হায়দরাবাদের গান্ধী ভবনে বৈঠকে বসেন। সেখানে উপস্থিত ছিলেন পড়শি রাজ্য কর্নাটকের উপমুখ্যমন্ত্রী ডিকে শিবকুমার, প্রদেশ কংগ্রেস সভাপতি রেবন্ত রেড্ডি, কর্ণাটকের মন্ত্রী কেজে জর্জ, কংগ্রেস নেত্রী দীপা দাসমুন্সি এবং এআইসিসির পর্যবেক্ষকরা। ঘণ্টাখানেক নিজেদের মধ্যে আলোচনা করেন কংগ্রেস বিধায়ক ও নেতৃবৃন্দ। যদিও মুখ্যমন্ত্রী তথা কংগ্রসের পরিষদীয় নেতা কে হবেন তা চূড়ান্ত করা যায়নি। এই অবস্থায় বল পাঠানো হয়েছে হাইকমান্ডের কোর্টে।

 

[আরও পড়ুন: অনলাইনে অর্ডার করে বিরিয়ানিতে মিলল মরা টিকটিকি! ক্ষুব্ধ গ্রাহক, কী জবাব দিল Zomato?]

বলা বাহুল্য, মুখ্যমন্ত্রী হিসেবে সবচেয়ে বড় দাবিদার প্রদেশ কংগ্রেস সভাপতি রেবন্ত রেড্ডি (Revanth Reddy)। দলের ভিতর ৫৪ বছরের নেতার প্রভাব অনস্বীকার্য। কার্যত বিধানসভার ভোটুপ্রচারে কেসিআরের বিপরীতে রেবন্তকেই খাড়া করেছিল কংগ্রেস। তেলেঙ্গানা জয়ে ইতিমধ্যে ডিসটিংকশন-সহ পাশ মার্ক পেয়েছেন রেবন্ত। এবার কেবল মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসা বাকি। গদির আরেক দাবিদার ভাট্টি বিক্রমার্ক মাল্লু। রাহুল গান্ধীর দেখানো পথে ভোটের আগে রাজ্যে ১৪০০ কিলোমিটার পদযাত্রা করেছিলেন এই কংগ্রেস নেতা। তাঁর কপালেই কি শিকে ছিঁড়বে?

 

[আরও পড়ুন: মিজোরামে ম্যাজিক ফিগার ছুঁয়ে ফেলল ZPM, গদিচ্যুত জোরামথাঙ্গা, বিজেপি-কংগ্রেস নামমাত্র]

এছাড়া রেবন্তের আরেক প্রতিপক্ষ উত্তম কুমার রেড্ডি। রাজ্যের প্রাক্তন কংগ্রেস সভাপতি তিনি। রেবন্তের পরেই দলের মধ্যে অন্যতম জনপ্রিয় মুথ। এর বাইরে রাজ্যসভার প্রাক্তন সাংসদ ভিএইচ রাওয়ের নামও তুলছেন কেউ কেউ। রাও অবশ্য বলেছেন, “পরিষদীয় দ‌লের বৈঠকে আলোচনা হয়েছে। প্রদেশ কংগ্রেস সভাপতি রেবন্ত রেড্ডি মুখ্যমমন্ত্রী হওয়ার লড়াইয়ে এগিয়ে আছেন।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement