৪ সপ্তাহের মধ্যে দুয়ারে রেশন নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত! জানাল সুপ্রিম কোর্ট

04:53 PM Mar 14, 2023 |
Advertisement

সোমনাথ রায়, নয়াদিল্লি: চার সপ্তাহের মধ্যে দুয়ারে রেশন প্রকল্প নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে সুপ্রিম কোর্ট (Supreme Court)। তবে ততদিন রাজ্যের নির্দেশ মেনে ডিলারদের ‘দুয়ারে রেশন’ প্রকল্প চালাতে হবে। মঙ্গলবার মৌখিক পর্যবেক্ষণে এমনই জানালেন সুপ্রিম বিচারপতি সঞ্জীব খান্না। উল্লেখ্য, নির্ধারিত সময়ের মধ্যে রাজ্য সরকার রিজয়েন্ডার জমা না করায় এদিন মামলার শুনানি হয়নি। ২ সপ্তাহের মধ্যে সবপক্ষের কাছে হলফনামা তলব করেছে শীর্ষ আদালত।

Advertisement

মঙ্গলবার দুয়ারে রেশন মামলার শুনানি ছিল। কিন্তু নির্দিষ্ট সময়ের মধ্যে রাজ্য সরকার রিজয়েন্ডার জমা করেনি। তাই এদিন মামলার শুনানি হয়নি। রাজ্যের আবেদন মেনে ২ সপ্তাহ সময় দিয়েছে সুপ্রিম কোর্ট। পাশাপাশি কেন্দ্রকে হলফনামা জমা দিতেও ২ সপ্তাহ সময় দিয়েছে শীর্ষ আদালত। পরের দু’সপ্তাহ রেশন ডিলারদের জবাব দেওয়ার সময় দেওয়া হয়েছে। এদিন দুয়ারে রেশন প্রকল্পের উপর অন্তর্বর্তী স্থগিতাদেশ দাবি করেছিলেন রেশন ডিলাররা। কিন্তু তাদের সেই আরজি মঞ্জুর করেননি বিচারপতি। মামলার পরবর্তী শুনানি ১৪ এপ্রিল।

[আরও পড়ুন: ‘মরে গেলে বিচার করে কী লাভ’, আদালতে বিস্ফোরক পার্থ, নিজেকে নির্দোষ দাবি অর্পিতার]

প্রত্যন্ত এলাকার বাসিন্দাদের দুয়ারে দুয়ারে নিত্যপ্রয়োজনীয় খাদ্যপণ্য পৌঁছে দেওয়ার লক্ষ্যে ২০২১ বিধানসভা নির্বাচনের আগে ‘দুয়ারে রেশন’ (Duare Ration) প্রকল্প চালুর প্রতিশ্রুতি দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। প্রতিশ্রুতি অনুযায়ী সে বছর নভেম্বরে চালু হয় প্রকল্পটি। তৃতীয় তৃণমূল (TMC) সরকারের এই প্রকল্প আমজনতার প্রশংসা কুড়িয়েছিল। বিশেষত, পাহাড় ও জঙ্গলমহলের দূরবর্তী গ্রামগুলির বাসিন্দারা এই প্রকল্পে দারুণ সুবিধা পাচ্ছিলেন। প্রতি সপ্তাহের নির্দিষ্ট সময় রেশন দোকান থেকে মালিক ও খাদ্যদপ্তরের এক প্রতিনিধি-সহ রেশন কর্মীরা সেসব জায়গায় গিয়ে দুয়ারে রেশন বণ্টন করছিলেন। কিন্তু প্রকল্পের বৈধতা নিয়ে প্রশ্ন তুলে কলকাতা হাই কোর্টে (Calcutta HC) মামলা দায়ের করে ডিলারদেরই একাংশ। শুনানি শেষে ‘দুয়ারে রেশন’ প্রকল্প বন্ধ করার নির্দেশ দিয়েছিল হাই কোর্ট।

সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে জনতার পরিষেবার মতো বৃহত্তর স্বার্থের কথা বলে সুপ্রিম কোর্টের (Supreme Court) দ্বারস্থ হয় রাজ্য প্রশাসন। সেই মামলায় হাই কোর্টের ওই রায়ে স্থগিতাদেশ জারি করে স্থিতাবস্থার কথা বলে শীর্ষ আদালত। অর্থাৎ যেমন প্রকল্প চলছিল, তেমনই চলবে। বন্ধ করতে হবে না। 

[আরও পড়ুন: ভারতীয় সংস্কৃতি চেনাতে তালিবানকে আমন্ত্রণ বিদেশমন্ত্রকের! তুঙ্গে বিতর্ক]

Advertisement