shono
Advertisement

দেশে চোখ রাঙাচ্ছে করোনার নয়া সাব-ভ্যারিয়েন্ট! টিকা লাগবে কি?

উত্তর দিলেন কোভিড প্যানেলের প্রধান।
Posted: 04:27 PM Dec 24, 2023Updated: 04:32 PM Dec 24, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চোখ রাঙাচ্ছে করোনা ভাইরাসের নয়া সাব-ভ্যারিয়েন্ট JN.1। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন সাতশোরও বেশি মানুষ। স্বাভাবিক ভাবেই বাড়ছে উদ্বেগ। প্রশ্ন উঠছে, তাহলে কি আবার করোনা টিকা (COVID vaccine) নিতে হবে? দেশের কোভিড (COVID-19) প্যানেলের প্রধান এই প্রশ্নের উত্তর দিলেন।

Advertisement

কী জানাচ্ছে কেন্দ্র? ইন্ডিয়া-সার্স-সিওভি২ জিনোমিক্স কনসোর্টিয়ামের প্রধান ড. এন কে অরোরা জানিয়েছেন, কোনও আলাদা টিকা নিতে হবে না। তবে তিনি জোর দিয়েছেন সাবধানতায়। বিশেষ করে ৬০ বছর বা তার বেশি বয়সিদের মধ্যে যাঁদের কোমর্বিডিটি রয়েছে অথবা শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতা কম করা ওষুধ খান তাঁদের অতিরিক্ত সতর্ক থাকার প্রয়োজন রয়েছে বলে জানিয়েছেন ড. অরোরা। সেই সঙ্গেই তিনি বলেছেন, ”প্রতি সপ্তাহেই দেখবেন বিভিন্ন অঞ্চলে নতুন কোনও সাব-ভ্যারিয়েন্টের সন্ধান মিলছে। আমরা চারশোরও বেশি সাব-ভ্যারিয়েন্ট পেয়েছি। কিন্তু সৌভাগ্যবশত ওমিক্রনের কোনও ভ্যারিয়েন্টই বেশি বিপজ্জনক নয় কিংবা হসপিটালাইজেশনের প্রয়োজনও সেভাবে নেই।”

[আরও পড়ুন: ফের রক্তাক্ত কাশ্মীর, আজান দেওয়ার সময় জঙ্গিদের গুলিতে নিহত অবসরপ্রাপ্ত পুলিশ অফিসার]

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) জানিয়েছে, গত এক মাসে গোটা দুনিয়ায় করোনার দাপট ৫২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। কিন্তু নতুন সাব-ভ্যারিয়েন্টে কত শতাংশ মানুষ আক্রান্ত, তা পুরোপুরি স্পষ্ট নয়। তবে এর মধ্যে স্বস্তি দিচ্ছে সুস্থতার হার।

[আরও পড়ুন: ‘কাল আমার বিয়ে চলে আয়!’ এক কাপড়েই মাহি ভাইয়ের বিয়ে খেয়েছিলেন রায়না!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement