shono
Advertisement

‘পুরুষরা রোজ রাতে করে…’, বিধানসভায় নীতীশের মন্তব্যে বিতর্কের ঝড়, উঠল ক্ষমা চাওয়ার দাবি

মুখ্যমন্ত্রীর মন্তব্যে নিয়ে বিতর্ক হতেই আসরে নামলেন তেজস্বী যাদব।
Posted: 10:32 AM Nov 08, 2023Updated: 12:04 PM Nov 08, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জন্ম নিয়ন্ত্রণ প্রসঙ্গে বিহারের বিধানসভায় নিজের বক্তব্য পেশ করতে গিয়ে তীব্র বিতর্কের মুখে পড়লেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। নারীদের অপমান করার অভিযোগ তুলে তাঁকে প্রকাশ্য়ে ক্ষমা চাওয়ার দাবি তুলল জাতীয় মহিলা কমিশন। এমনকী তাঁর পদত্যাগের দাবিতে সরব হয়েছে বিহারের প্রধান রিবোধী বিজেপিও।

Advertisement

মুখ্যমন্ত্রীর ঠিক কোন মন্তব্য ঘিরে বিতর্ক তৈরি হয়েছে? সোশাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে একটি ভিডিও ক্লিপ। তাতেই নীতীশ কুমার (CM Nitish Kumar) বলছেন, পুরুষরা রোজ রাতে করে…। আর তাতেই আরও বেশি বাচ্চার জন্ম হয়। কিন্তু যদি মেয়েরা পড়াশোনা করে, তাহলে সে জানবে যে শেষে ভিতরে ঢুকিও না। বাইরে করে দাও। আপনারাই বুঝে নিন…।” এরপরই যোগ করেন, এর আগে জন্মের হার ৪.৩ ছিল, যা বর্তমানে কমে ২.৯ হয়েছে। খুব তাড়াতাড়ি তা ২-এ নেমে যাবে।

[আরও পড়ুন: ইডেনে জাতীয় পতাকার অবমাননা! রেগে আগুন গাভাসকর, দেখুন ভিডিও]

নীতীশের এই মন্তব্যেই বিতর্কে পড়েছে ঘি। মুখ্যমন্ত্রীর এমন ভাষা প্রয়োগে ক্ষুব্ধ জাতীয় মহিলা কমিশন। কমিশনের প্রধান রেখা শর্মা এবং দিল্লি মহিলা কমিশনের প্রধান শ্বাতী মালিয়াল নীতীশের ক্ষমা চাওয়ার দাবি তুলেছেন। মহিলাদের এহেন অপমান যে মুখ বুজে সহ্য করা হবে না, তাও স্পষ্ট করে দিয়েছেন তাঁরা।

বিজেপির তরফেও উঠেছে নিন্দার ঝড়। নীতীশের মন্তব্যকে ‘অশ্লীল এবং পুরুষতান্ত্রিক’ আখ্যা দিয়েছে গেরুয়া শিবির। বিজেপির জাতীয় মুখপাত্র শেহজাদ পুনাওয়ালা বলছেন, “বিধানসভার মধ্যে নীতীশ কুমার যে ভাষা ব্যবহার করেছেন তা অত্যন্ত অনুপযুক্ত, আক্রমণাত্মক এবং অসম্মানজনক।” অবিলম্বে তাঁর পদত্যাগের দাবিও উঠেছে। তবে পরিস্থিতি সামাল দিতে আসরে নেমেছেন উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব। তাঁর যুক্তি, “মুখ্যমন্ত্রীর মন্তব্যের ভুল ব্যাখ্যা করা হচ্ছে। তাঁর বক্তব্য ছিল যৌন শিক্ষা নিয়ে। যা নিয়ে কথা বলতে দ্বিধাবোধ করে সাধারণ মানুষ। বিদ্যালয়ে জীববিদ্যা পড়ানো হয়। তিনি শুধু বলতে চেয়েছিলেন যে কীভাবে জনসংখ্যা নিয়ন্ত্রণ করা সম্ভব।”

[আরও পড়ুন: বুধবারও দূষণের আঁধারে দিল্লি, ঝুঁকিতে মুম্বইও, হাসপাতালে বিশেষ রেসপিরেটরি ICU]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement