shono
Advertisement
Mount Everest

এভারেস্টের হাতছানিই কাড়ল প্রাণ, মর্মান্তিক মৃত্যু ভারতীয় পর্বতারোহীর

এবারের মরশুমে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গজয়ের নেশায় মৃত্যু হল ৮ জনের।
Published By: Biswadip DeyPosted: 08:37 PM May 28, 2024Updated: 08:37 PM May 28, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ এভারেস্ট ছুঁতে গিয়ে মৃত্যুর কোলে ঢলে পড়লেন ভারতীয় পর্বতারোহী। ৪৬ বছরের ওই অভিযাত্রীর নাম বংশী লাল। কাঠমান্ডুর এক হাসপাতালে সোমবার শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। তাঁর মৃত্যু এবারের এভারেস্টে অভিযানের মরশুমে অষ্টম মৃত্যু। বাকিদের মধ্যে সম্প্রতি নিখোঁজ ব্রিটিশ (British) পর্বতারোহী ড্যানিয়েল পিটারসন ও তাঁর গাইড নেপালি প্যাস্টেনজি শেরপাকেও ধরা হচ্ছে। তাঁদের দেহ এখনও না মিললেও মনে করা হচ্ছে, তাঁরা আর বেঁচে নেই।

Advertisement

প্রসঙ্গত, বংশীলালকে গত সপ্তাহে এভারেস্ট থেকে আকাশপথে উড়িয়ে আনা হয় কাঠমান্ডুর হাসপাতালে। সেখানেই চিকিৎসা চলছিল তাঁর। কিন্তু শেষপর্যন্ত সব প্রচেষ্টা ব্যর্থ হয় সোমবার। সেদিনই তিনি প্রয়াত হন বলে টুরিজম বিভাগের রাকেশ গুরুং জানিয়েছেন সংবাদ সংস্থা এএফপিকে। এবারের মরশুমে একের পর এক মৃত্যুর ঘটনায় শোকের ছায়া অভিযাত্রী মহলে।

[আরও পড়ুন: দাগি আসামির বাড়িতে ডিএসপির ‘মোচ্ছব’! পুলিশ হানা দিতেই লুকোলেন শৌচাগারে]

উল্লেখ্য, সাধারণ ভাবে এভারেস্টে (Mount Everest) অভিযানের সবচেয়ে ভালো সময় মার্চ থেকে মে মাস। আবার সেপ্টেম্বর থেকে নভেম্বর, এই সময়টাও আবহাওয়া খুব ভালো থাকে। বছরের এই সময়ে তাই নামে পর্বতারোহীদের ঢল। কিন্তু এহেন পরিস্থিতিতেও বিপদ সব সময়ই কিন্তু বসে থাকে ঘাপটি মেরে। যে কোনও সময় শুরু হতে পারে তুষারঝড়। যার জেরে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে। দৃষ্টিগ্রাহ্যতা শূন্যে পৌঁছতে পারে। এছাড়া ‘মাউন্টেন সিকনেস’ যে কোনও সময় আচ্ছন্ন করে ফেলতে পারে। এবার পরিস্থিতি আরও প্রতিকূল। খুম্বু হিমবাহের প্রতিকূল পরিস্থিতিতে এই বছর মরশুম কার্যতই শুরু হয়েছে এপ্রিলের একেবারে শেষে। অথচ মে শেষ হতে না হতেই পর পর পর্বতারোহীদের মৃত্যুর ঘটনায় বাড়ল আতঙ্ক।

[আরও পড়ুন: সামান্য বচসায় নৃশংস হত্যাকাণ্ড, ধারাল অস্ত্রে স্ত্রীর ধর-মুন্ডু আলাদা করলেন স্বামী!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ এভারেস্ট ছুঁতে গিয়ে মৃত্যুর কোলে ঢলে পড়লেন ভারতীয় পর্বতারোহী। ৪৬ বছরের ওই অভিযাত্রীর নাম বংশী লাল।
  • কাঠমান্ডুর এক হাসপাতালে সোমবার শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।
  • তাঁর মৃত্যু এবারের এভারেস্টে অভিযানের মরশুমে অষ্টম মৃত্যু।
Advertisement