shono
Advertisement

অস্কারের মনোনয়নে বাঙালির পরিচালকের বাজিমাত, আশা জাগাচ্ছে ‘রাইটিং উইথ ফায়ার’

এখনও পর্যন্ত মোট ২০টি আন্তর্জাতিক পুরস্কার জিতেছে ডকু ফিচার 'রাইটিং উইথ ফায়ার'।
Posted: 10:17 PM Feb 08, 2022Updated: 10:21 PM Feb 08, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সেরা বিদেশি ফিচার ছবির দৌড়ে আবারও শেষমেশ অস্কারের দৌড় থেকে ছিটকে যেতে হয়েছে ভারতীয় ছবিকে। তবে ভারতের সোনালি সফর এখনই পুরোপুরি শেষ হচ্ছে না। কারণ নজির গড়ে সেরা ডকু ফিচার বিভাগে মনোনীত হল দুই ভারতীয় পরিচালকের ছবি। যাঁদের মধ্যে আবার একজন বাঙালি।

Advertisement

মঙ্গলবারই অস্কারের (Oscar Nominations 2022) জন্য মনোনীতদের তালিকা প্রকাশিত হয়েছে। সেখানেই গত বছরের সেরা ডকু ফিচার বিভাগে জায়গা করে নিল দিল্লি পরিচালক রিন্টু থমাস এবং সুস্তিম ঘোষের ছবি ‘রাইটিং উইথ ফায়ার’। গত বছর জানুয়ারিতে সানডান্স চলচ্চিত্র উৎসবে স্পেশ্যাল জুরি অ্যান্ড অডিয়েন্স অ্যাওয়ার্ড জিতে নিয়েছিল ছবিটি। তারপর থেকেই ডকু ফিচারটি উঠে আসে চর্চায়। তারপর একের পর এক মঞ্চে প্রশংসিত হয়েছে এই ছবি। এখনও পর্যন্ত মোট ২০টি আন্তর্জাতিক পুরস্কার জিতেছে ‘রাইটিং উইথ ফায়ার’ (Writing With Fire)।

ওয়াশিংটন পোস্ট এই ছবির প্রশংসা করে লিখেছিল, সাংবাদিকতা নিয়ে কার্যত সর্বকালের সেরা ছবি এটি। সহ-পরিচালক সুস্মিত ঘোষ বলেছিলেন, “পরিচালক হিসেবে আমি আর রিন্টু সবসময় আশাব্যঞ্জক ছবি বানাতে ভালবাসি। সেখান থেকেই জন্ম নেয় ‘রাইটিং উইথ ফায়ার’। যার সফর এখনও পর্যন্ত বেশ সুন্দর।” ২০০২ সাল থেকে কীভাবে এক দলিত মহিলা একটি সংবাদপত্রকে এগিয়ে নিয়ে চলেছেন, এই ডকু ফিচারে সেই বিষয়টিই তুলে ধরা হয়েছে।

এবারও ভারতীয় ফিচার ছবির কপালে জুটল না অস্কার। আশা জাগিয়েও অস্কারের মনোনয়নের তালিকায় জায়গা করে নিতে পারল না দক্ষিণী ছবি ‘জয় ভীম’ (Jai Bhim)। মঙ্গলবার সকাল থেকে অস্কার সঞ্চালক জ্যাকলিনের এক টুইটে ‘জয় ভীমে’র অস্কারের মনোনয়নের খবর নিয়ে শোরগোল পড়ে গিয়েছিল সোশ্যাল মিডিয়ায়। সঞ্চালক জ্যাকলিন এক টুইটে জানিয়ে ছিলেন, সেরা ছবির তালিকায় নাকি ‘জয় ভীম’ থাকবেই। তবে জ্যাকলিনের দাবি যে একেবারেই ভ্রান্ত তা প্রমাণ হল অস্কারের মনোনয়ন তালিকাতেই। কোনও বিভাগেই জায়গা করে নিতে পারল না ভারতের ‘জয় ভীম’। তবে এখনও আশার আলো দেখাচ্ছে ‘রাইটিং উইথ ফায়ার’।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement