shono
Advertisement

মেলেনি ভিসার অনুমতি, বিশেষ অলিম্পিকে দুই সোনা-সহ ৪ পদক জয় সেই ভারতীয় কিশোরীর

একেবারে শেষ মুহূর্তে বিশেষভাবে ভিসার অনুমতি মেলে তাঁর।
Posted: 03:30 PM Jun 22, 2023Updated: 03:36 PM Jun 22, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভিসা সমস্যার জেরে বিশেষ অলিম্পিকে (Special Olympics) অংশ নেওয়াই প্রায় বাতিল হতে বসেছিল। শেষ মুহূর্তে ভিসা পেয়েই কামাল করলেন ভারতের মেয়ে। ভারত্তোলনে দুই সোনা-সহ চারটি পদক জিতে নিলেন বিশেষ অলিম্পিকের মঞ্চ থেকে। মাত্র ১৫ বছর বয়সি গোয়ার সিয়া সরোদের কীর্তিতে উচ্ছ্বসিত তাঁর কোচ ও সতীর্থরা। প্রসঙ্গত, বার্লিনে (Berlin) বসেছে বিশেষ অলিম্পিক গেমসের আসর। মানসিক ভারসাম্যহীনদের জন্য আয়োজন করা হয় এই বিশেষ অলিম্পিক।

Advertisement

জানা গিয়েছে, সিয়ার মা মারা যাওয়ার পরে নিখোঁজ হয়ে যান বাবাও। আপাতত আত্মীয়দের কাছেই থাকেন তিনি। সেই জন্যই ভিসার আবেদন করতে গিয়ে সমস্যায় পড়েন ভারতীয় ভারত্তোলক। জার্মানিতে (Germany) যাওয়ার ভিসার জন্য তাঁর আইনি অভিভাবকের নাম চাওয়া হয়। কিন্তু বাবা-মায়ের পরিবর্তে আত্মীয়দের নাম গ্রাহ্য করা হয়নি আধিকারিকদের তরফে। পরে গোয়ার মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপেই ২৪ ঘণ্টার মধ্যে ভিসা পান সিয়া। টুর্নামেন্ট শুরু হওয়ার ঠিক আগের দিন বার্লিনে পৌঁছন।

[আরও পড়ুন: ‘বাংলার মানুষকে হতাশ করেছেন নির্বাচন কমিশনার’, বিতর্কের মধ্যে মুখ খুললেন রাজ্যপাল]

ভিসা বিভ্রাট মিটে টুর্নামেন্টে নামলে পদক পাবেনই, সিয়াকে নিয়ে এতটাই আত্মবিশ্বাসী ছিলেন বিশেষ অলিম্পিকের ভারতীয় কর্তা ভিক্টর বাজ। সিয়ার সোনা জয়ের পর তিনি বলেন, “ভারতের গোটা দল বার্লিন পৌঁছে গিয়েছিল। কিন্তু একজন কোচকে বলা হয়েছিল, সিয়ার সঙ্গে ভারতে থাকতে। ভিসার যাবতীয় জটিলতা কেটে গেলে তিনিই সিয়াকে বার্লিনে নিয়ে আসেন। আমরা জানতাম সিয়া ম্যাটে নামলে পদক জিতবেই।”

সকলের ভরসার যোগ্য মর্যাদা দিয়েছেন গোয়ার কিশোরী। ডেডলিফট ও স্কোয়াট- দুই বিভাগেই স্বর্ণপদক জিতেছেন। এছাড়াও কম্বাইন্ড ক্যাটিগরিতে রুপো এবং বেঞ্চ প্রেসে ব্রোঞ্জ পদক এসেছে তাঁর ঝুলিতে। তবে সিয়া ছাড়াও বিশেষ অলিম্পিক থেকে ভারতকে পদক এনে দিয়েছেন গোয়ার তানিয়া উলহাস। রোলার স্কেটিংয়ে ব্রোঞ্জ জিতেছেন তিনি।

[আরও পড়ুন: Panchayat Election 2023: তিনি কি পদত্যাগ করতে পারেন? জল্পনার মধ্যেই মুখ খুললেন রাজীব সিনহা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement