shono
Advertisement

বুদ্ধির জোরে আইনস্টাইন, হকিংকেও হারিয়ে দিল এই বালক

জানেন কীভাবে? চাইলে সেভাবে আপনিও পরীক্ষা করে দেখতে পারেন নিজের বুদ্ধির জোর। The post বুদ্ধির জোরে আইনস্টাইন, হকিংকেও হারিয়ে দিল এই বালক appeared first on Sangbad Pratidin.
Posted: 05:03 PM Jun 30, 2017Updated: 04:39 PM Jun 30, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বুদ্ধির জোরে এগিয়ে ভারতীয়রাই। গত বছরের আগস্ট মাসেই তা প্রমাণ করেছিল ১০ বছরের ‘বিস্ময় বালক’ ধ্রুব তালাতি।  আর এবার প্রমাণ করল ১১ বছরের অর্ণব শর্মা। বুদ্ধির দৌড়ে অ্যালবার্ট আইনস্টাইন ও স্টিফেন হকিংকেও পিছনে ফেলল ভারতীয় বংশোদ্ভূত বালক। জনপ্রিয় মেনসা আইকিউ টেস্টে ১৬২ নম্বর পেয়ে সেরা হল লন্ডনের বাসিন্দা।

Advertisement

[হাসপাতালের এমার্জেন্সিতে ঢুকে পড়লেন মদ্যপ চিকিৎসক, তারপর…]

ঘটনাচক্রে ধ্রুবও লন্ডনের বাসিন্দা। আর তারও এই বেসরকারি আইকিউ টেস্টে স্কোর ছিল ১৬২। ছেলের সাফল্যে বেজায় খুশি অর্ণবের মা মিশা ধামাজি শর্মা। তিনি জানান, ছোটবেলায় অর্ণবকে যখন ভারতে তার দাদু-দিদার কাছে নিয়ে গিয়েছিলেন, ছেলেকে দেখেই তার দিদা বলেছিলেন, এ ছেলে পড়াশোনায় খুবই ভাল হবে। সে প্রমাণ তিনি পেয়েছিলেন অর্ণবের আড়াই বছর বয়সে। যে বয়সে সাধারণ শিশুরা ঠিক করে কথা বলে উঠতে পারে না, সে বয়সেই ১০০-রও বেশি সংখ্যা দিব্যি আউড়ে যেতে পারত অর্ণব।

এই প্রতিভারই প্রমাণ গোটা বিশ্ব পেল সম্প্রতি, যখন মেনসা আইকিউ টেস্টে সর্বোচ্চ ব়্যাঙ্কটি ছুঁয়ে ফেলল অর্ণব। নিজের এই সাফল্যে খুশি হলেও একটু আশ্চর্যও হয়েছে অর্ণব। এতটা ভাল ফল আশাই করেনি সে। কারণ পরীক্ষার আগে তেমন কোনও প্রস্তুতিই নেয়নি এগারো বছরের বালক। তবে নিজের উপর কোথাও না কোথাও বিশ্বাস ছিলই। সেই বিশ্বাসের জোরেই পরীক্ষা দিয়েছিল অর্ণব। আত্মবিশ্বাসই তাকে মিলিয়ে দিয়েছে সেরা বস্তুটি। আর বুদ্ধির জোরে সে হারিয়ে দিয়েছে আইনস্টাইন-হকিংকেও।

[জানেন, সলমনকে সরিয়ে কে আসছেন বিগ বসের সঞ্চালনায়?]

বেসরকারি এই আইকিউ টেস্টটি সকলেই দিতে পারেন। ব্যাস https://www.mensaiqtest.net/ লিঙ্কে ক্লিক করতে হবে। তারপর প্রয়োজনীয় তথ্যগুলি ভাল করে পড়ে নিয়ে স্টার্ট বোতামটিতে ক্লিক করতে হবে। তাতেই শুরু হয়ে যাবে পরীক্ষায় প্রাথমিক পর্যায়। চাইলে আপনিও পরীক্ষা করে দেখতে পারেন নিজের বুদ্ধির জোর।

[বরের ‘নাগিন ডান্স’ দেখে বিয়েই ভেস্তে দিলেন কনে!]

The post বুদ্ধির জোরে আইনস্টাইন, হকিংকেও হারিয়ে দিল এই বালক appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement