shono
Advertisement

জানেন, তিন বছরে স্রেফ প্রকল্পের উদ্বোধনে কত টাকা খরচ করেছে রেল?

বোঝো কাণ্ড! The post জানেন, তিন বছরে স্রেফ প্রকল্পের উদ্বোধনে কত টাকা খরচ করেছে রেল? appeared first on Sangbad Pratidin.
Posted: 02:37 PM Sep 23, 2018Updated: 02:37 PM Sep 23, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মোদি জমানায় রেল দুর্ঘটনা বেড়েছে উল্লেখযোগ্যভাবে। বেড়েছে দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা। অনেক জায়গায় পুরনো লাইনের কারণে সবসময় দুর্ঘটনার ঝুঁকি থেকে যাচ্ছে। তাছাড়া, সময়ে ট্রেন না চলা, উপযুক্ত পরিষেবা না পাওয়া, আইআরসিটিসির গাফিলতি এসবই পুরনো অভিযোগ। এসব অভিযোগের ভিত্তিতে পদ খোয়াতে হয়েছে প্রাক্তন রেলমন্ত্রী সুরেশ প্রভুকে। দায়িত্বে এসেছেন পীযূষ গোয়েল। কিন্তু বিরোধীদের অভিযোগ, মন্ত্রী বদলালেও বদলায়নি ছবি। যাত্রী নিরাপত্তার থেকে ভারতীয় রেল জাঁকজমকেই বেশি খরচ করে ভারতীয় রেল। সম্প্রতি উঠে আসা একটি তথ্য কিন্তু বিরোধীদের সেই অভিযোগকে কিছুটা হলেও স্বীকৃতি দিল।

Advertisement

[বাড়ি যাবেন না, জঙ্গি হামলা রুখতে অফিসারদের বার্তা কাশ্মীর পুলিশের]

একটি আরটিআইয়ের উত্তরে রেল দপ্তর জানিয়েছে ক্ষমতায় আসার পর থেকে প্রথম তিন বছরে স্রেফ উদ্বোধনের অনুষ্ঠান আয়োজন করতে প্রায় ১৩ কোটি ৪৬ লক্ষ টাকা খরচ করেছে। ২০১৪ সালের ৯ নভেম্বর থেকে ২০১৭ সালের ৩ নভেম্বর পর্যন্ত মোট ১৬৬টি প্রকল্পের উদ্বোধন ও সূচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে রেলের টাকায়। যার মোট ব্যয় হয়েছে ১৩ কোটি ৪৬ লক্ষ। এর আগে কখনও উদ্বোধন বা সূচনার জন্য এত টাকা খরচ হয়নি ভারতীয় রেলের। কিন্তু এত খরচ বাড়ল কেন? রেল দপ্তর সূত্রে খবর, আগে ভারতীয় রেলে এত ঘটা করে উদ্বোধনের চল ছিল না। প্রাক্তন রেলমন্ত্রী সুরেশ প্রভুর আমলে, রেলের সমস্ত ছোট বড় প্রকল্প বা নির্মানেরই ঘটা করে উদ্বোধন হত। নতুন ট্রেন থেকে শুরু করে চলমান সিঁড়ি, ফুট ওভারব্রিজ এমনকি স্টেশনের ওয়েটিং রুমেও উদ্বোধন করা হয়েছে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে। আর সেকারণেই এত খরচ। মূলত উদ্বোধনী অনুষ্ঠানের ভিডিও লিংক, ফুল, খাওয়া-দাওয়া, সাজসজ্জার জন্য এত খরচ।

[প্রধানমন্ত্রী ভারতীয় সেনার উপর সার্জিক্যাল স্ট্রাইক করেছেন, তীব্র আক্রমণ রাহুলের]

আড়ম্বরের কারণে এত খরচ হওয়ায় ক্ষুব্ধ রেলযাত্রীদের একাংশ। রেলযাত্রীদের একটি সংগঠনের এক কর্তা বলছেন, সরকারের উচিত যাত্রী সুরক্ষা আর পরিষেবায় বাড়তি নজর দেওয়া। মানুষের করের টাকার এমন অপব্যাবহার করার কোনও অধিকার সরকারের নেই। যদিও, পূর্ব রেলের তরফে সাফাই দেওয়া হয়েছে, উদ্বোধনের মতো প্রকল্পগুলিতেও ভাল টাকা খরচ করছে কেন্দ্র।

The post জানেন, তিন বছরে স্রেফ প্রকল্পের উদ্বোধনে কত টাকা খরচ করেছে রেল? appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement