shono
Advertisement

লক্ষ্য ডিজিটাল ভারত, এবার কার্ডে টিকিট কাটলেই ছাড় দেবে রেল

বিদেশে বসেও মিলবে ট্রেনের টিকিট কাটার সুযোগ। The post লক্ষ্য ডিজিটাল ভারত, এবার কার্ডে টিকিট কাটলেই ছাড় দেবে রেল appeared first on Sangbad Pratidin.
Posted: 09:43 AM Mar 25, 2018Updated: 06:33 PM Jul 25, 2019

সুব্রত বিশ্বাস:  কাউন্টার থেকে টিকিট কাটার প্রয়োজন ফুরিয়েছে। এখন বাড়িতে বসেই অনলাইনে ট্রেনের টিকিট কাটা যায়। এবার যেসব ভারতীয় নাগরিকরা বিদেশে থাকেন, তাঁরাও একইভাবে অনলাইনে এদেশের ট্রেনের টিকিট কাটতে পারবেন। স্মার্টফোন এখন সবার হাতে হাতে। দরকার শুধু ইন্টারন্যাশনাল ক্রেডিট বা ডেবিট কার্ড। তাহলেই আপনি বিশ্বের যে প্রান্তে থাকুন না কেন, ভারতীয় রেলের টিকিট পেতে কোনও অসুবিধা হবে না। শুধু তাই নয়, ইউজার ক্রেডিট, ডেবিট কার্ড, ই-ওয়ালেট(ভীম)-সহ প্রতিটি ক্ষেত্রে রেলের টিকিটে অতিরিক্ত কোনও মাশুল দিতে হবে না। সমস্ত পদ্ধতিতে ডিজিটাইজেশনের জন্য এই সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল।

Advertisement

[ট্রেন লেট কেন, যাত্রীদেরও জানাতে হবে প্রকৃত তথ্য]

প্যাসেঞ্জার রিজার্ভেশন সিস্টেম, আনরিজার্ভ টিকেটিং সিস্টেম, পার্সেল, গুডস-সহ যাত্রীদের বিভিন্ন পরিষেবার ক্ষেত্রে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া বা এসবিআই-এর সঙ্গে হাত মিলিয়েছে রেল। পয়েন্ট অব সেল (পিওএস) মেশিনের মাধ্যমে ক্রেডিট ও ডেবিট কার্ড দিয়ে টিকিট কাটতে পারবেন যাত্রীরা। স্টেশন থেকে বুকিং অফিসের সামনে  বসানো হয়েছে এটিভিএম মেশিন। স্মার্ট কার্ড ব্যবহার করে এই মেশিন থেকে টিকিট কাটতে পারবেন যাত্রীরা। ডিজিটাল ব্যবস্থাকে জনপ্রিয় করতে মান্থলি ও কোয়ার্টারলি টিকিট ডিজিটাল মোডে পেমেন্টে ৫ শতাংশ ছাড়ও মিলবে। দামে ছাড় মিলবে ক্যাটারিংয়ের ক্ষেত্রেও। ট্রেনে খাবারের দাম নিয়ে নানা ধরনের প্রতারণার শিকার হন যাত্রীরা। অভিযোগ, দূরপাল্লার ট্রেনে খাবারের জন্য যাত্রীদের কাছ থেকে নির্ধারিত দামের থেকে অনেক বেশি টাকা নেওয়া হয়। তাই ট্রেনে খাবারের দামও পিওএস মেশিনের মাধ্যমে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রেল। এই সিস্টেমকে জনপ্রিয় করতে খাবারের দামেও বিশেষ ছাড় দেবে রেল। এমআরপি অনুযায়ী ৫ শতাংশ ছাড় মিলবে।

[নাইটি পরলে জরিমানা পাঁচশো টাকা, দেশের কোথায় এমন বিধান?]

The post লক্ষ্য ডিজিটাল ভারত, এবার কার্ডে টিকিট কাটলেই ছাড় দেবে রেল appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement