shono
Advertisement

Russia-Ukraine Conflict: ইউক্রেন ইস্যুতে রাষ্ট্রসংঘে কেন রাশিয়ার পাশে দাঁড়াল ভারত?

নয়াদিল্লির এই সিদ্ধান্ত কি সঠিক?
Posted: 04:53 PM Mar 01, 2022Updated: 09:25 PM Mar 01, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রবিবার ইউক্রেন (Ukraine) ইস্যুতে রাষ্ট্রসংঘের সাধারণ সভার বিশেষ অধিবেশনে ভোটদান থেকে বিরত ছিল নয়াদিল্লি। আন্তর্জাতিক মঞ্চে আবারও ‘ঐতিহাসিক বন্ধু’ রাশিয়ার পাশে দাঁড়িয়েছে ভারত। এই মুহূর্তে ইউক্রেনে রুশ হামলায় (Russia-Ukraine War) গোটা বিশ্বই যখন পুতিনের বিরুদ্ধে সমালোচনায় মেতেছে, সেই সময় ভারতের পরোক্ষে রাশিয়াকেই সমর্থন অনেক প্রশ্ন তুলে দিয়েছে। কিন্তু মনে করা হচ্ছে, ভোটদান থেকে বিরত থাকার এই সিদ্ধান্ত একেবারেই সঠিক।

Advertisement

কিন্তু কেন? আপাত ভাবে মনে হতেই পারে ভোটদান থেকে সরে দাঁড়িয়ে যেন বিষয়টি থেকে পাশ কাটানোর চেষ্টা করছে ভারত। কিন্তু তা নয়। ওয়াকিবহাল মহলের মতে, এতে জাতীয় স্বার্থই রক্ষিত হবে।

[আরও পড়ুন: এবার কি রাশিয়ায় হামলার ছক আমেরিকার? মার্কিনিদের দ্রুত দেশে ফেরার নির্দেশ]

অনেকের মতে, ভারতের উচিত ছিল আমেরিকার পাশে থাকা। কেননা রাশিয়ার থেকে ৭০ শতাংশ সামরিক সরঞ্জাম নিলেও, নিষেধাজ্ঞা জারি হওয়ায় আগামী দিনে নতুন অস্ত্রশস্ত্র মস্কোর থেকে কিনতে গেলে অনেক কাঠখড় পোড়াতে হবে। তার থেকে আমেরিকাই সঠিক বিকল্প। কিন্তু পালটা প্রশ্ন তোলাই যায়, তাহলে কি ওই ৭০ শতাংশ রাশিয়ার সামরিক সরঞ্জাম ভারত ত্যাগ করবে? এটা একেবারেই অসম্ভব প্রস্তাব। কারণ সেক্ষেত্রে অন্য দেশের থেকে বিপুল অর্থে নতুন করে অস্ত্রশস্ত্র কিনে ঋণের ফাঁদেই জড়াতে হবে ভারতকে।

পাশাপাশি প্রশ্ন উঠছে, আমেরিকা কি সবসময় যুদ্ধ পরিস্থিতিতে ভারতের পাশে দাঁড়িয়েছে? বরং সকলের স্মৃতিতে উজ্জ্বল, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বঙ্গোপসাগর ৭০টি যুদ্ধবিমান নিয়ে কীভাবে হাজির হয়েছিল মার্কিন সেনা। শুধু আমেরিকা কেন, পশ্চিমি কোনও দেশই সেই অর্থে যুদ্ধ পরিস্থিতিতে ভারতের পাশে দাঁড়ায়নি। ফলে ভোটদান থেকে ভারত বিরত থাকায় আমেরিকা বা পশ্চিমি দেশগুলির ভারতের প্রতি কোনও ক্ষোভ থাকা অযৌক্তিক। তাছাড়া কাশ্মীরে ৩৭০ ধারা অবলুপ্তির পরে রাষ্ট্রসংঘের ভারতের বিরোধিতা করেছিল ইউক্রেন। ফলে সব দিক বিচার করে ভারতের সিদ্ধান্ত সঠিক বলেই মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: শান্তিপূর্ণ সমাধানের পক্ষে ভারত, রাষ্ট্রসংঘে রাশিয়া ও ইউক্রেনকে হিংসা থামানোর বার্তা নয়াদিল্লির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement