shono
Advertisement
World Bank

আর্থিক উন্নতিতে সবার আগে ভারত, ৩ বছরে ৬.৭ শতাংশ হারে GDP বৃদ্ধির পূর্বাভাষ বিশ্ব ব্যাঙ্কের

বিশ্বের মধ্যে সবচেয়ে দ্রুত হারে বাড়বে ভারতের অর্থনীতি, দাবি বিশ্ব ব্যাঙ্কের।
Published By: Amit Kumar DasPosted: 12:55 PM Jun 12, 2024Updated: 12:55 PM Jun 12, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের অর্থনীতির জন্য ভালো খবর। আগামী ৩ বছরে ৬.৭ শতাংশ হারে ভারতে জিডিপি বৃদ্ধির পূর্বাভাষ দিল বিশ্ব ব্যাঙ্ক। গ্লোবাল ইকোনমিক্স প্রসপেক্টস নামক এক রিপোর্টে বিশ্ব ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, বিশ্বের বড় অর্থনীতির দেশগুলির মধ্যে সবচেয়ে দ্রুত হারে বাড়বে ভারতের অর্থনীতি। দেশে নতুন সরকার গঠনের পর বিশ্ব ব্যাঙ্কের এই বার্তা নিশ্চিতভাবেই স্বস্তির মোদি সরকারের জন্য।

Advertisement

বিশ্ব ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, ২০২৩-২৪ অর্থবর্ষে ভারতে যথেষ্ট ভালো আর্থিক উন্নতি হয়েছে, ২০২৪-২৫ অর্থবর্ষে তা আরও বাড়ছে বলে অনুমান। চলতি অর্থবর্ষের পাশাপাশি আগামী ৩ বছর সেই ধারা অব্যাহত থাকবে। ২০২৬ ও ২০২৭ অর্থবর্ষে দেশের জিডিপি ৬.৭ শতাংশ ও ৬.৮ শতাংশ হবে বলে অনুমান বিশ্বব্যাঙ্কের। এই আর্থিক বৃদ্ধির কারণ হিসেবে বিশ্ব ব্যাঙ্কের দাবি, কৃষি উৎপাদনে উন্নতি, মুদ্রাস্ফীতি হ্রাস এবং মানুষ ব্যক্তিগত খরচ বাড়ানোর জেরেই এই আগ্রগতি ভারতের।

এর আগে, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ২০২৪-২৫ অর্থবর্ষে ভারতের জিডিপি ৬.৫ শতাংশ থেকে ৬.৮ শতাংশ হবে বলে পূর্বাভাস দিয়েছিল। তবে আরবিআই-এর তরফে তা বাড়িয়ে জানানো হয়েছে, এই বৃদ্ধির পরিমাণ হতে পারে ৭ থেকে ৭.২ শতাংশ। এ প্রসঙ্গে রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস বলেন, ২০২৪-২৫ অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে দেশের জিডিপি বৃদ্ধি হয়েছে ৭.৩ শতাংশ। দ্বিতীয়, তৃতীয় ও শেষ ত্রৈমাসিকে এটি যথাক্রমে ৭.২, ৭.৩ এবং ৭.২ শতাংশ হবে বলে আশা করা হচ্ছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ভারতের অর্থনীতির জন্য ভালো খবর।
  • আগামী ৩ বছরে ৬.৭ শতাংশ হারে ভারতে জিডিপি বৃদ্ধির পূর্বাভাষ দিল বিশ্ব ব্যাঙ্ক।
Advertisement