shono
Advertisement

অন্তর্বর্তী বাজেটে বাড়তে পারে আয়করের ছাড়ের ঊর্ধ্বসীমা!

এবারে ৩ মাসের জন্য ভোট অন অ্যাকাউন্ট পেশ করা হবে।
Posted: 07:28 PM Jan 22, 2024Updated: 07:28 PM Jan 22, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী মাসের প্রথম দিনই পেশ হবে মোদি সরকারের শেষ বাজেট (Union Budget)। চলতি বছরই লোকসভা ভোট (Lok Sabha Elections 2024)। তাই এবারে পূর্ণাঙ্গ বাজেট পেশের সুযোগ পাচ্ছে না কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার। এবারে ৩ মাসের জন্য ভোট অন অ্যাকাউন্ট পেশ করা হবে। আর সেই বাজেটে আয়করের (Income Tax) ক্ষেত্রে কী পরিবর্তন হতে পারে সেদিকে নজর রয়েছে চাকরিজীবীদের।

Advertisement

তবে সত্যিই বড় কোনও পরিবর্তন হওয়ার সম্ভাবনা নেই বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। কেননা অন্তবর্তী বাজেটে সাধারণত আগের বাজেটে নির্ধারিত আর্থিক নীতি বজায় রাখা হয়। তবে এর মধ্যেই মনে করা হচ্ছে করের উপর সাধারণ ছাড়ের ঊর্ধ্বসীমা হয়তো বাড়তে পারে বাজেটে। এই মুহূর্তে তা রয়েছে আড়াই লক্ষ টাকা। গুঞ্জন, তা হয়তো বাড়িয়ে সাড়ে তিন লক্ষ টাকা করা হতে পারে।

[আরও পড়ুন: কনকনে ঠান্ডায় টানা ১১ দিন মাটিতে শয্যা, রামলালার প্রাণপ্রতিষ্ঠার আগে ‘আত্মশুদ্ধি’ নমোর]

পাশাপাশি প্রভিডেন্ট ফান্ড থেকে বিমার প্রিমিয়াম অথবা পাঁচ বছরের জন্য ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে বিনিয়োগভিত্তিক ছাড়ের মাত্রা বাড়ানো হতে পারে। দেড় লক্ষ টাকা থেকে তা বাড়িয়ে ২ লক্ষ টাকা করা হতে পারে। তবে শেষ পর্যন্ত পুরোটাই গুঞ্জনের স্তরেই রয়েছে। বাজেটে সত্য়িই এমন হবে কিনা, সেই উত্তর ১ ফেব্রুয়ারিই মিলবে।  

[আরও পড়ুন: ইংল্যান্ড সিরিজের আগে ধাক্কা রোহিতদের, প্রথম দুই টেস্টে নেই বিরাট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement