shono
Advertisement

আফজল গুরুর মৃত্যুবার্ষিকীতে অশান্তির সম্ভাবনা, জম্মু-কাশ্মীরে ফের বন্ধ ইন্টারনেট

JKLF-এর তরফে ভূস্বর্গে বন্‌ধ ডাকা হয়েছে। The post আফজল গুরুর মৃত্যুবার্ষিকীতে অশান্তির সম্ভাবনা, জম্মু-কাশ্মীরে ফের বন্ধ ইন্টারনেট appeared first on Sangbad Pratidin.
Posted: 04:51 PM Feb 09, 2020Updated: 04:53 PM Feb 09, 2020

মাসুদ আহমেদ, শ্রীনগর: আফজল গুরুর মৃত্যুবার্ষিকীর আগে ভূস্বর্গে ফের বন্ধ ২জি ইন্টারনেট পরিষেবা। ৮ ফেব্রুয়ারি সন্ধ্যে থেকেই এই পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে। ৯ ফেব্রুয়ারি আফজল গুরুর মৃত্যু বার্ষিকীতে জম্মু কাশ্মীর লিবারেশন ফ্রন্টের তরফে বন্‌ধ ডাকা হয়েছিল। আবার ১১ ফেব্রুয়ারি মকবুল ভাটের মৃত্যু বার্ষিকী উপলক্ষ্যেও বন্‌ধ ডাকা হয়েছে। এদিন কাশ্মীর এলাকার প্রায় সমস্ত দোকানপাটই বন্ধ ছিল। রাস্তায় লোকজনের আনাগোনাও হাতে গোনা। এদিকে নিরাপত্তার স্বার্থের আগেভাগেই ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছিল। কাশ্মীর পুলিশের তরফে জম্মু কাশ্মীর লিবারেশন ফ্রন্টের এফআইআরও করা হয়েছে।

Advertisement

৩৭০ ধারা বিলোপের পর থেকেই দীর্ঘদিন ভূস্বর্গে ইন্টারনেট বন্ধ ছিল। পরে সু্প্রিম কোর্টের নির্দেশে পরিষেবা ধীরে ধীরে স্বাভাবিক হতে শুরু করে। ইতিপূর্বে সুপ্রিম কোর্ট কাশ্মীরে নাগরিক পরিষেবা বন্ধ করা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল। এক সপ্তাহের মধ্যে ইন্টারনেট পরিষেবা চালু করার ব্যপারটি খতিয়ে দেখার নির্দেশও দিয়েছিল।এরপর জানুয়ারির ১৫ তারিখ নাগাদ আংশিকভাবে ইন্টারনেট পরিষেবা পেতে শুরু করেন উপত্যকাবাসী। জম্মু ও কাশ্মীর প্রশাসনের তরফে তিন পাতার একটি নির্দেশিকা জারি করে বলা হয়, কাশ্মীরে আংশিকভাবে ফিরছে ব্রডব্যান্ড পরিষেবা। তবে, আপাতত পরিষেবা দেওয়া হবে কয়েকটি জায়গায়। ধীরে ধীরে গোটা উপত্যকা এর আওতায় আসবে।

[আরও পড়ুন : ‘AAP-কে জেতাতে আমরা সরে এসেছি’, দিল্লির ভোট নিয়ে বিস্ফোরক কংগ্রেস নেতা]

জম্মু ও কাশ্মীরের মুখ্য সচিব রহিত কৌশল জানিয়েছিলেন, “১০টি জেলায় পোস্ট পেড মোবাইলগুলিতে শর্তসাপেক্ষে ‘টুজি ইন্টারনেট পরিষেবা চালু করা হয়েছে। তবে শ্রীনগর, বুদগামের মতো বেশকিছু জেলায় এখনও মোবাইল ইন্টারনেট বন্ধ রাখা হয়েছে।” তবে ব্যাংকগুলিতে মিলবে ব্রডব্যান্ড পরিষেবা। গত অগস্ট মাসে জম্মু ও কাশ্মীরের বিশেষ রাজ্যের মর্যাদা বাতিল করে মোদি সরকার। তখন থেকেই সেখানে বেশ কিছু নিষেধাজ্ঞা জারি করা হয়। বন্ধ করে দেওয়া হয় মোবাইল-সহ ইন্টারনেট পরিষেবাও। কিছুদিন আগে উপত্যকার অধিকাংশ অঞ্চলে চালু করা হয় পোস্ট পেড মোবাইল পরিষেবা।

The post আফজল গুরুর মৃত্যুবার্ষিকীতে অশান্তির সম্ভাবনা, জম্মু-কাশ্মীরে ফের বন্ধ ইন্টারনেট appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement