shono
Advertisement

সত্যি কি কয়েকটি ব্যাঙ্কের কার্ডে কাটা যাচ্ছে না রেলের টিকিট?

কী বলছে রেল? The post সত্যি কি কয়েকটি ব্যাঙ্কের কার্ডে কাটা যাচ্ছে না রেলের টিকিট? appeared first on Sangbad Pratidin.
Posted: 03:33 PM Sep 23, 2017Updated: 10:03 AM Sep 23, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুজোর আগে চরম অশান্তি। কয়েকটি নির্দিষ্ট ব্যাঙ্কের ডেবিট বা ক্রেডিট কার্ডের মাধ্যমে রেলের টিকিট কাটা যাচ্ছে না IRCTC-র ওয়েবসাইট থেকে। যাত্রীদের একাংশের এমনটাই অভিযোগ। একাধিক সর্বভারতীয় সংবাদমাধ্যমে সেই ক্ষোভ উগরে দিয়েছেন যাত্রীরা। তাঁদের দাবি, রেলওয়ের ট্যুরিজম ও কেটারিং বিভাগের ওয়েবসাইটের পেমেন্ট গেটওয়েতে আটকে দেওয়া হচ্ছে কয়েকটি ব্যাঙ্কের কার্ডকে।

Advertisement

[দূরপাল্লার যাত্রায় কতক্ষণ ঘুমাবেন, সময় বেঁধে দিল রেল]

রেলের বিরুদ্ধে অভিযোগ, SBI, ICICI-সহ বেশ কয়েকটি ব্যাঙ্কের কার্ড নেওয়া বন্ধ হয়ে গিয়েছে তাদের ওয়েবসাইটে। সর্বভারতীয় সংবাদমাধ্যমগুলির দাবি, লভ্যাংশের বখরা নিয়ে মতভেদের জেরেই ওই ব্যাঙ্কগুলির ডেবিট ও ক্রেডিট কার্ড নেওয়া বন্ধ করে দিয়েছে রেল। এখন Overseas Bank, Canara Bank, United Bank of India, Indian Bank, Central Bank of India, HDFC Bank ও Axis Bank-এর কার্ডের মাধ্যমেই রেলের টিকিট কাটা যাচ্ছে। যদিও সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, এই অভিযোগ অস্বীকার করেছে রেল।

একেই রেলের নিরাপত্তা নিয়ে অভিযোগের শেষ নেই। তার উপর পুজোর মরশুমে এমন পরিস্থিতিতে আতান্তরে পড়েছেন সাধারণ মানুষ। টিকিট কাটবেন নাকি কাটবেন না, কাটলেও কোন ব্যাঙ্কের কার্ড ব্যবহার করে কাটবেন, সেটা বুঝতে পারছেন না অনেকেই। কিন্তু সত্যি কি এমন কোনও সমস্যা হচ্ছে? রেল সূত্রে কিন্তু খবর, এই অভিযোগের কোনও সত্যতা নেই। রেলের ওয়েবসাইটে সব ব্যাঙ্কেরই কার্ড নেওয়া হচ্ছে। রেলের এক মুখপাত্র বলছেন, ‘কোনও ব্যাঙ্কের ডেবিট বা ক্রেডিট কার্ডকেই রেলের ওয়েবসাইটে ব্লক করা হয়নি। সব ব্যাঙ্কেরই কার্ড নিচ্ছি আমরা।’

[মোদি, কোবিন্দের সুরক্ষায় দিল্লিতে বসছে মার্কিন ‘আমব্রেলা’]

রেল সূত্রে খবর, মাস্টার কার্ড বা ভিসা পাওয়ারড যে কোনও ভারতীয় ব্যাঙ্কের ডেবিট বা ক্রেডিট কার্ডই নেওয়া হচ্ছে টিকিট কাটার জন্য। ওয়েবসাইটের সাতটি গেটওয়ে মারফত পেমেন্ট গৃহীত হচ্ছে। তবে রেল সূত্রে জানানো হয়েছে, কয়েকটি ব্যাঙ্কের সঙ্গে রেলের বিশেষ চুক্তি রয়েছে। সেক্ষেত্রে ভ্যালু অ্যাডেড সার্ভিস মারফত দ্রুত টিকিট কাটা ও ভাড়া মেটানো যায়। এই পরিষেবা দিতে যেহেতু রেলের অতিরিক্ত খরচ হয়, তাই চুক্তিবদ্ধ ব্যাঙ্কগুলিও তাদের লভ্যাংশের খানিকটা দেয় রেলকে। এছাড়া আলাদা করে কোনও ব্যাঙ্কের পেমেন্ট আটকে দেওয়া হচ্ছে না। যাঁরা এই অভিযোগ তুলছেন, তাঁদের নেট কানেকশন, ডেবিট বা ক্রেডিট কার্ডের স্টেটমেন্ট খতিয়ে দেখার অনুরোধ জানিয়েছে রেল।

The post সত্যি কি কয়েকটি ব্যাঙ্কের কার্ডে কাটা যাচ্ছে না রেলের টিকিট? appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement