shono
Advertisement

শিখদের সঙ্গে মোদির সম্পর্ক কেমন?‌ কৃষক আন্দোলনের মাঝেই ২ কোটি শিখকে মেল IRCTC’‌র

এই নিয়েই এবার দেখা দিয়েছে নয়া বিতর্ক।
Posted: 10:57 PM Dec 13, 2020Updated: 10:57 PM Dec 13, 2020

‌সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ বিতর্কিত কৃষি আইনের প্রতিবাদে দেশজুড়ে আরও জোরাল কৃষক আন্দোলন। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসছে সমর্থন। তবে শুরুটা হয়েছিল পাঞ্জাব (Punjab) থেকেই। ইতিমধ্যে দিল্লির একাধিক জায়গায় বিক্ষোভ দেখাচ্ছেন কৃষকরা। তাঁদের অনেকেই কিন্তু শিখ সম্প্রদায়ের। আর এই পরিস্থিতিতেই শিখদের (Sikhs) কাছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) গুণগান গাওয়ার অভিযোগ উঠল দেশের অন্যতম বৃহত্তর কর্পোরেট সংস্থা IRCTC’‌র বিরুদ্ধে।

Advertisement

অভিযোগ, প্রধানমন্ত্রী মোদির সঙ্গে শিখ সম্প্রদায়ের সম্পর্ক কেমন?‌ তিনি শিখদের জন্য কী কী করেছেন?‌ এই সংক্রান্ত প্রকাশিত ৪৭ পাতার একটি বুকলেট বা ক্রোড়পত্র প্রায় দু’‌কোটি শিখ সম্প্রদায়ের মানুষকে পাঠিয়েছে তাঁরা। গত ৮ ডিসেম্বর থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত এই পাঁচদিনে নিজেদের কাছে থাকা ডেটাবেস থেকে শিখদেরই এই বুকলেটটি মেল করা হয়েছে। যদিও IRCTC’‌র পক্ষ থেকে এই অভিযোগ অস্বীকার করা হয়েছে। সংস্থার তরফ থেকে বলা হয়েছে, কোনও বিশেষ ধরনের সম্প্রদায়কে নয়, এই ক্রোড়পত্র পাঠানো হয়েছে সবাইকেই। এই প্রথম নয়, এর আগেও IRCTC কেন্দ্রের জনকল্যানমূলক কাজের প্রচার করেছে। অবশ্য তাঁদের এই বক্তব্যেও বিতর্ক থামছে না।

[আরও পড়ুন: রাজনাথ আসরে নামতেই বরফ গলার ইঙ্গিত, আন্দোলন ছেড়ে আলোচনার পথে একাধিক কৃষক সংগঠন]

জানা গিয়েছে, ওই ক্রোড়পত্রটি গুরু নানক জয়ন্তীর দিন অর্থাৎ ১ ডিসেম্বর প্রকাশিত হয়েছিল। দুই কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভরেকর এবং হরদীপ সিং পুরী সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। হিন্দি, ইংরেজি এবং পাঞ্জাবি ভাষায় সেটি প্রকাশিত হয়। তাতে শিখদের পক্ষে নেওয়া মোদির ১৩টি পদক্ষেপের উল্লেখ করা হয়েছে। আর এবার শিখদের মন পেতে সেটিই IRCTC’‌র সাহায্যে তাঁদের কাছে মেল করে পাঠিয়েছে কেন্দ্র।

এদিকে, কৃষক আন্দোলনকে সমর্থন জানিয়ে সোমবার একদিনের জন্য অভুক্ত থাকার কথা ঘোষণা করতেই দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের বাড়িতে হামলা হল। একদল দুষ্কৃতী রবিবার রাতে তাঁর বাড়িতে হামলা চালায়। ভেঙে দেয় সিসিটিভি ক্যামেরাও। আপের অভিযোগ, এটা বিজেপিরই কারসাজি। তবে আন্দোলন জোরাল হলেও কৃষকদের সঙ্গে কেন্দ্রের ফের বৈঠকের দিনক্ষণ এখনও ঠিক হল না। কেন্দ্রীয় মন্ত্রী কৈলাস চৌধুরী জানান, কৃষকদের সঙ্গে আলোচনা হবে। কিন্তু কবে তা জানাননি তিনি।

[আরও পড়ুন: রাজনৈতিক মতভেদ ভুলে করোনা আক্রান্ত নাড্ডার দ্রুত আরোগ্য কামনা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়] ‌

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement