shono
Advertisement

গাজায় কি উপনিবেশ স্থাপনের পথে ইজরায়েল? অবস্থান স্পষ্ট করলেন ‘যুদ্ধবাজ’ নেতানিয়াহু

সংঘর্ষবিরতির প্রস্তাব মানতে নারাজ ইজরায়েলের প্রধানমন্ত্রী, খবর সূত্রের।
Posted: 10:50 AM Nov 10, 2023Updated: 12:54 PM Nov 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গাজা (Gaza) দখল করা বা শাসন করা ইজরায়েলের (Israel) উদ্দেশ্য নয়। কিন্তু সেখান থেকে জঙ্গিদের উৎখাত করে আবার গাজাকে স্বাভাবিক করে তোলা যাবে। হামাস (Hamas) জঙ্গি দমন অভিযানের মধ্যেই এই কথা বললেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। অন্যদিকে, চার ঘণ্টার সংঘর্ষবিরতিও নাকচ করে দিয়েছেন নেতানিয়াহু, এমনটাই সূত্রের খবর।

Advertisement

একমাসেরও বেশি সময় ধরে চলছে ইজরায়েল-হামাস সংঘর্ষ। তার মধ্যেই নেতানিয়াহু সাফ জানিয়ে দিলেন, মোটেও গাজা দখলের পথে হাঁটছে না তাঁর দেশ। একটি সাক্ষাৎকারে নেতানিয়াহু (Benjamin Netanyahu) বলেন, “গাজা জয়, দখল, শাসন- কোনওটাই চাইছে না আমাদের দেশ। প্যালেস্তিনীয়দের উচ্ছেদ করাও লক্ষ্য নয়। আমরা চাই গাজা থেকে সন্ত্রাসবাদ, উগ্রপন্থা একেবারে দূর হোক। তার পরে গাজাকে নতুনভাবে গড়ে তুলতে হবে। আমি মনে করি, এই সমস্ত কিছুই করা সম্ভব।” 

[আরও পড়ুন: টোল পোস্টে পরপর গাড়িতে ধাক্কা, মুম্বইয়ের দুর্ঘটনায় মৃত ৩, আহত ৬]

অন্যদিকে, যুদ্ধবিধ্বস্ত গাজায় এখনও সরকারিভাবে সংঘর্ষবিরতি হয়নি। যদিও আমেরিকার প্রশাসনের তরফে বলা হয়, প্রতিদিন চার ঘণ্টার জন্য সংঘর্ষ থামাতে হবে যেন উত্তর গাজা থেকে পালিয়ে দক্ষিণদিকে যেতে পারে সাধারণ মানুষ। তবে সূত্রের খবর, এই প্রস্তাব নাকচ করে দিয়েছেন নেতানিয়াহু। সেই সঙ্গে তাঁর দাবি, সংঘর্ষবিরতি মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে মনোমালিন্য হয়নি। প্রসঙ্গত, নেতানিয়াহু আগেই সাফ জানিয়েছিলেন, হামাসকে নিকেশ না করা পর্যন্ত যুদ্ধবিরতির কোনও সম্ভাবনাই নেই।

হামাসকে সম্পূর্ণ মুছে ফেলতে গাজায় তীব্র আক্রমণ শানাচ্ছে ইজরায়েল। ইজরায়েলি সেনা গাজার কেন্দ্রস্থলে ঢুকে গিয়েছে বলে জানিয়েছে তেল আভিভ। গোটা গাজা ভূখণ্ড জুড়ে মাটির নিচে মাকড়সার জালের মতো ছড়িয়ে থাকা হামাসের সুড়ঙ্গ নেটওয়ার্কে অভিযান চালাচ্ছে ইজরায়েলি ফৌজ। বোমা মেরে উড়িয়ে দেওয়া দেওয়া হচ্ছে ‘দ্য মেট্রো’র পরিকাঠামো।

[আরও পড়ুন: জঙ্গিদের গোষ্ঠীদ্বন্দ্ব, পাকিস্তানে নিকেশ ভারতবিরোধী লস্কর কমান্ডার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement