shono
Advertisement

মহাকাশে অব্যাহত ভারতের দাপট! রাশিয়া, চিনের পর স্পেস স্টেশন তৈরির ঘোষণা ইসরোর

কবে তৈরি হবে ভারতের স্পেস স্টেশন? জানালেন ইসরো প্রধান।
Posted: 05:30 PM Oct 07, 2023Updated: 05:30 PM Oct 07, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহাকাশে ভারতের জয়রথ অব্যাহত। চন্দ্রযান ৩ ইতিমধ্যেই সাফল্যের নজির রেখেছে। সূর্য সম্পর্ক আরও জানতে পাড়ি দিয়েছে দেশীয় প্রযুক্তিতে তৈরি আদিত্য এল১ (Aditya L1)। এরপর মঙ্গল ও শুক্র গ্রহ অভিযান পাখির চোখ দেশের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর। রয়েছে ‘মিশন গগনযান’ও। এবার আরও বড় লক্ষ্যের কথা জানালেন ইসরো প্রধান এস সোমনাথ। জানালেন, ভবিষ্যতে দীর্ঘ সময়ের জন্য মহাকাশ অভিযানে ভারতের লক্ষ্য স্পেস স্টেশন তৈরি। আমেরিকা, রাশিয়ার পাশে স্পেস স্টেশন তৈরির তালিকায় কবে বসবে ভারতের নাম? সেই সময়ের কথাও জানালেন ইসরো প্রধান এস সোমনাথ।

Advertisement

সম্প্রতি আন্তর্জাতিক এক সংবাদমাধ্যমে এক সাক্ষাৎকার দিতে গিয়ে ইসরো প্রধান এস সোমনাথ দেশের মহাকাশ গবেষণা ভবিষ্যৎ পরিকল্পনার কথা বলছিলেন। সেখানে তাঁকে প্রশ্ন করা হয়, পরপর এতগুলি মিশন, নিজস্ব কোনও স্পেস স্টেশন তৈরি করবে না ভারত? এই প্রশ্নের জবাবে সোমনাথ জানান, নিশ্চয় ভারতের সেই পরিকল্পনা আছে। তবে সময় লাগবে। আগামী ২০ থেকে ২৫ বছরের মধ্যে আমেরিকা, রাশিয়ার পাশে ভারতের স্পেস স্টেশন তৈরি হবে।

ইসরো আলাদা স্পেস স্টেশন তৈরির পরিকল্পনা করছে, যার কাজ হবে আন্তর্জাতিক স্পেস স্টেশনের থেকে পৃথক। যেহেতু একক প্রচেষ্টায় এই স্পেস স্টেশন তৈরি করা হবে, তাই আকারে তা আন্তর্জাতিক স্পেস স্টেশনের থেকে অনেকটা ছোট হবে। সেখানে মাইক্রো গ্র্যাভিটি (Micro Gravity) সংক্রান্ত পরীক্ষানিরীক্ষা চলবে। তবে এই স্পেস স্টেশন নিতান্তই গবেষণার প্রয়োজনে, এখনই মহাকাশে ভ্রমণ বা পর্যটন শুরু করার কোনও পরিকল্পনা নেই বলেই জানিয়েছে ইসরো।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement