shono
Advertisement

কাশ্মীরি পণ্ডিতদের উপত্যকায় ফেরা শুধু সময়ের অপেক্ষা, আশ্বাস আরএসএস প্রধানের

এবার কাশ্মীরে ফিরলে আর কেউ টলাতে পারবে না, ঘোষণা ভগবতের।
Posted: 04:45 PM Apr 03, 2022Updated: 04:45 PM Apr 03, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: “কাশ্মীরি পণ্ডিতদের ঘরে ফেরা শুধু সময়ের অপেক্ষা। আগামী বছরই নিজেদের ঘরে ফেরার সংকল্প নিতে হবে আপনাদের।” কাশ্মীরি পণ্ডিতদের সঙ্গে আলাপচারিতায় কার্যত ডেডলাইন ঘোষণা করে দিলেন আরএসএস (RSS) প্রধান মোহন ভগবত। জানিয়ে দিলেন, ‘আমাদের চেষ্টা করে যেতে হবে। সদিচ্ছা থাকলে কেউ নিজেদের ঘরে ফেরা থেকে আটকে রাখতে পারবে না।”

Advertisement

রবিবার কাশ্মীরি নববর্ষ উপলক্ষে পণ্ডিতদের সঙ্গে আলাপচারিতায় মোহন ভগবত (Mohan Bhagwat) বলেন, নতুন বছর নতুন সংকল্প নিয়ে শুরু করুন। আপনারা লড়াই জারি রাখুন। আমাদের স্থির করে ফেলতে হবে, আমরা সামনে এগোবই। সরসংঘচালকের বক্তব্য,”আমরা নিজেরাই নিজেদের ঘরছাড়া হয়ে থাকার যন্ত্রণা ভোগ করছি। এমন পরিস্থিতি আসে, যায়। এই কঠিন সময়ে নিজেদের আরও শক্তিশালী করে তুলতে হবে।”

[আরও পড়ুন: ‘মসজিদে মাইক বাজানো বন্ধ করতে হবে, নাহলে…’, রমজানের শুরুতেই হুঙ্কার রাজ ঠাকরের]

এরপরই কাশ্মীরি পণ্ডিতদের ঘরে ফেরার ডেডলাইন বেঁধে দেন ভগবত। তিনি বলেন, “কাশ্মীরি পণ্ডিতরা ঘরে ফিরবেন। খুব শীঘ্রই ফিরবেন। সেটা শুধু সময়ের অপেক্ষা।” সরসংঘচালকের বক্তব্য, আগামী বছর পণ্ডিতরা নিজেদের ঘরে ফিরে যাবেন। সেই সংকল্প নিতে আর সময় নষ্ট করা উচিত নয়। আমাদের চেষ্টা চালিয়ে যেতে হবে।” নিজেকে কাশ্মীরি পণ্ডিতদেরই একজন বোঝাতে ভগবত বলেন,”কাশ্মীর আমাদের। আমরা সেখানে ফিরে যাব দেশভক্ত হিসাবে। হিন্দু সন্তান হিসাবে। কেউ আমাদের তাড়িয়ে দিতে পারবে না।”

[আরও পড়ুন: ভারতের আকাশেই ফাটল চিনা রকেট, চাঞ্চল্য মহারাষ্ট্রে]

অভিশপ্ত সেই দিনগুলির পর কেটে গিয়েছে ৩০ বছর। নিজভূমে পরবাসী হয়ে যাওয়া হাজার হাজার কাশ্মীরি পণ্ডিতদের (Kashmiri Pandit) ঘরে ফেরা আজও হয়ে ওঠেনি। এই তিন দশকে প্রায় ১৪ বছর কেন্দ্রে সরকার চালিয়েছে কংগ্রেস। প্রায় সমান সময়ে ক্ষমতায় থেকেছে বিজেপিও (BJP)। কিন্তু বাস্তব হল কোনও সরকারই কাশ্মীরি পণ্ডিতদের পুনর্বাসনের জন্য উপযুক্ত পদক্ষেপ করেনি। যার ফলস্বরূপ আজ উপত্যকায় বসবাস করছেন মোটে হাজার তিনেক কাশ্মীরি পণ্ডিত। বিতাড়িত এই পণ্ডিতদের হাজার হাজার বাড়ি-ঘর, সম্পত্তি আজও পরিত্যক্ত। আরএসএস প্রধানের আশ্বাস, সেই বাড়িগুলি দ্রুত ফিরে পাবেন পণ্ডিতরা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement