shono
Advertisement

‘রামের অপমান, হিন্দুধর্মে আঘাত’! দিল্লি হাই কোর্টে ‘আদিপুরুষ’-এর বিরুদ্ধে মামলা

মুক্তির দিনই আইনি জটিলতায় 'আদিপুরুষ'।
Posted: 07:24 PM Jun 16, 2023Updated: 08:04 PM Jun 16, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: “‘আদিপুরুষ’-এ রাম, রামায়ণ-এর অপমান”- অভিযোগ তুলে দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হিন্দু সেনা। মামলা দায়ের করেছেন হিন্দু সেনার জাতীয় সভাপতি বিষ্ণু গুপ্তা। সংশ্লিষ্ট জনস্বার্থ মামলায় অভিযোগ, “‘আদিপুরুষ’ হিন্দুদের ভাবাবেগে আঘাত করছে। ভগবান রাম এবং আমাদের সংস্কৃতি হিন্দু সম্প্রদায়কে অপমান করা হয়েছে এই ছবিতে।”

Advertisement

শুক্রবারই মুক্তি পেয়েছে ওম রাউত পরিচালিত ‘আদিপুরুষ’। বিগ ফ্রাইডে রিলিজ-এ ট্রেন্ডিং। দেশজুড়ে উচ্ছ্বাস। প্রেক্ষাগৃহের বাইরে অনুরাগীদের উন্মাদনা একেবারে দেখার মতো। কোথাও দেদার আতসবাজি পোড়ানো হচ্ছে, কোথাও বা আবার ঢোল-তাসা নিয়ে নাচ চলছে। যেন উৎসব। আর মুক্তির দিনই কিনা আইনি জটিলতায় পড়ল ‘আদিপুরুষ’।

এর পাশাপাশি অভিযোগনামায় এও উল্লেখ করা হয়েছে, “‘আদিপুরুষ’-এর যেসমস্ত দৃশ্যে রাম-সীতা, হনুমান এবং রাবণকে ভুলভাবে দেখানো হয়েছে, হয় সেসমস্ত দৃশ্য ছেঁটে ফেলুক নির্মাতারা নতুবা ঠিক করুক।”

[আরও পড়ুন: ‘আদিপুরুষ’-এর ফার্স্ট ডে ফার্স্ট শো দেখলেন স্বয়ং ‘বজরংবলী’! হলের বাইরে পুড়ল আতসবাজি]

হিন্দু সেনা দলের অভিযোগ, “মহর্ষি বাল্মীকির লেখা ‘রামায়ণ’ কিংবা ‘রামচরিতমানস’-এ যেরকম বর্ণনা রয়েছে, তার সঙ্গে কোনও মিল নেই এই ছবিতে দেখানো ধর্মীয় চরিত্রগুলোর। হিন্দু ব্রাহ্মণ রাবণকে বিকৃত করে যে ভয়ংকর মুখ দেখানো হয়েছে, তা হিন্দু সভ্যতার সম্পূর্ণ অপমান। তথ্য বিকৃতি ছাড়া আর কিছু নয়।”

কৃতী স্যানন, প্রবাস অভিনীত সিনেমার রিভিউ যদিও মিশ্র প্রতিক্রিয়া পেয়েছে দর্শকদের তরফে। সিনে সমালোচকরাও দিল দরিয়াভাবে নম্বর বসাননি মার্কশিটে! তবে প্রথমদিনেই ছক্কা হাঁকিয়েছে ‘আদিপুরুষ’। বক্স অফিস রিপোর্ট অনুযায়ী, ওপেনিং ডে-তে প্রায় ৭০ কোটি ছাড়িয়ে গিয়েছে প্রভাস-কৃতীর ছবির আয়।

[আরও পড়ুন: প্রেক্ষাগৃহে চলছে ‘আদিপুরুষ’, আচমকাই হাজির বানর, ‘জয় শ্রীরাম’ ধ্বনিতে তুলকালাম কাণ্ড!

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement