shono
Advertisement

কলঙ্কিত ব্রাজিলীয় ফুটবল! ধর্ষণের অভিযোগে ৯ বছর কারাবাসের শাস্তি পেলেন রোবিনহো

মিলানের একটি নাইট ক্লাবে ওই কুকর্ম করেছিলেন তিনি।
Posted: 07:29 PM Dec 13, 2020Updated: 07:29 PM Dec 13, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ বিপাকে ব্রাজিলের (Brazil) প্রাক্তন তারকা ফুটবলার রোবিনহো (Robinho)। ২০১৩ সালে একটি ধর্ষণের মামলায় দোষী সাব্যস্ত হলেন তিনি। আর সেই মামলার রায়েই এই তারকা ফুটবলারটিকে ৯ বছরের সাজা শোনাল মিলানের (Milan) একটি আদালত। শুধু তাই নয়, এই মামলার কারণেই গত অক্টোবরে তাঁর সঙ্গে চুক্তি করার পরও সেটি ভেঙে দিয়েছিল ব্রাজিলিয়ান ক্লাব স্যান্টোস (Santos)। তার উপর এবার এই সাজা, যা আরও বিপাকে ফেলল তাঁকে।

Advertisement

অনেকদিন ধরেই তাঁর নামে জল্পনা চলছিল, তিনি ধর্ষক, তাঁর জেল হতে পারে। অবশেষে ইতালির (Italy) আপিল আদালতের রায়ে সেটাই সত্যি হল। জানা গিয়েছে, সাত বছর আগে ২০১৩ সালে মিলানের একটি নাইট ক্লাবে আলবেনীয় বংশোদ্ভূত এক যুবতীকে ধর্ষণ করেছিলেন রবিনহো। তবে তিনি একা নন, তাঁর অনেক বন্ধুও নাকি সেই কুকর্মে যুক্ত ছিলেন। এরপরই আদালতে মামলা করেন ওই যুবতী। মামলায় নাম জড়ায় রোবিনহো এবং তাঁর বন্ধু রিকার্ডো ফ্যালকোর।

[আরও পড়ুন: ফাউলারের পর আইএসএলের রেফারিং নিয়ে সরব এটিকে মোহনবাগান কোচ হাবাসও]‌

অভিযোগ, ওই যুবতী সেদিন নাইট ক্লাবটিতে এসেছিলেন নিজের ২৩তম জন্মদিন পালন করার জন্য। রোবিনহো সেইসময় ইতালির সিরি ‘এ’ লিগের ক্লাব এসি মিলানেই (AC Milan) খেলতেন। তিনি ও তাঁর বন্ধুরা ঘটনার দিন ওই নাইট ক্লাবেই গিয়েছিলেন। তারপরই ক্রমে ওই মেয়েটির সঙ্গে পরিচয় হয় রবিনহোদের। তারপরই তাঁকে সবাই মিলে ধর্ষণ করেছিলেন, আদালতে করা অভিযোগে এমনটাই জানান ওই যুবতী। ওই ঘটনায় ২০১৭ সালে ইতালির একটি আদালত রবিনহোকে ৯ বছরের সাজা শুনিয়েছিল। সেই রায়ের বিরুদ্ধে আপিল করা হলে ইতালির আপিল আদালতও পূর্বের সাজাই বহাল রাখার নির্দেশ দিল।

এই প্রসঙ্গে ওই তরুণীর আইনজীবী ইয়াকোপো জিনোচ্চি বলেছেন, ‘‌‘‌মহিলাদের সুরক্ষার বিষয়ে আইন যে আইনের পথেই চলবে, সবরকম নিয়ম মানা হবে, আদালতের এদিনের রায় সেটাই প্রমাণ করল।’‌’‌ ২০১৭ সালে সেই রায়ের পর থেকেই ইতালি যাননি রবিনহো। জেলের শাস্তি এড়াতে ইতালিতে গিয়ে খেলার চিন্তা বাতিল করেন তিনি। এদিকে, আপাতত ব্রাজিলের ফুটবলেও ব্রাত্যই তিনি। চলতি বছরের অক্টোবরে ৩৬ বছর বয়সি রোবিনহোকে সই করেছিল ব্রাজিলের নামী ক্লাব স্যান্টোস। কিন্তু এরপরই তুমুল প্রতিবাদের মুখে রোবিনহোর সঙ্গে চুক্তি বাতিল করে দেয় ক্লাবটি। ক্লাবের পক্ষ থেকে বিবৃতিতে বলা হয়, ‘‌‘‌ইতালিতে যে মামলা বিচারাধীন, তার অগ্রগতি কি হয় আমরা নজর সেদিকে। রায় রোবিনহোর পক্ষে গেলে তবেই তাঁকে আবার দলে নেওয়া হবে।’‌’‌

[আরও পড়ুন: ৭৫ ওভারে মাত্র ৪ উইকেট! বোলারদের ব্যর্থতায় দ্বিতীয় অনুশীলন ম্যাচে জয় পেল না ভারত]‌

এর আগে ২০০৯ সালেও রোবিনহোর বিরুদ্ধে একবার ধর্ষণের অভিযোগ উঠেছিল। ম্যাঞ্চেস্টার সিটিতে খেলার সময় তাঁর বিরুদ্ধে অভিযোগ ওঠে, লিডসের একটি নাইট ক্লাবে এক মহিলাকে ধর্ষণ করেছিলেন। সাক্ষ্য প্রমাণের অভাবে তিনি জামিনে মুক্ত হন। তবে এবার তাঁকে জেলে যেতেই হবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement